শিক্ষকতা পেশা নিয়ে উক্তি | পেশা নিয়ে উক্তি | বাবার পেশা নিয়ে উক্তি

পেশা এমন একটি জিনিস যা সকল মানুষের দৈনন্দিক জীবনের রোজগারের উপায়। আমরা পৃথিবীতে যে সকল মানুষই বসবাস করি না কেন সকল মানুষ কোন না কোন পেশার উপর নির্ভর করে দৈনিক জীবনে অর্থ উপার্জন করে। সাধারণভাবে বলতে গেলে এ পেশা এমন একটি জিনিস যেটির উপর নির্ভর করে মানুষ দৈনিক দিন জীবনে অর্থ উপার্জন করে এবং নিজের পরিবারকে লালন পালন করে। তাই এই পেশা নিয়ে বিভিন্নজন বিভিন্ন রকম কথাবাত্রা বা বিভিন্ন রকম আলোচনা সমালোচনার শিকার হন। পেশা নিয়ে যাবতীয় তথ্যগুলো আমরা আপনাদের সামনে শেয়ার করার চেষ্টা করব। পেশা নিয়ে যারা বিভিন্ন রকম মন্তব্য করেন বা পেশা নিয়ে মানুষকে ছোট করেন তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি। পেশা নিয়ে যাতে অন্য কোন মানুষকে আমরা ছোটভাবে না দেখি এবং ছোট করে না ভাবি এজন্য বিভিন্ন রকম উক্তি স্ট্যাটাস গুলো অনুসন্ধান করেন যে সকল ভিজিটর তারা আমাদের এই প্রতিবেদনটির মনোযোগ সহকারে দেখবেন।

আমরা কখনো কোন মানুষকে পেশার উপর ভিত্তি করে তাদেরকে সম্মান করবো না তাদেরকে আমরা সব সময় সম্মান করবো তারাও মানুষ আমরাও মানুষ হিসেবে। আমরা অহংকারের খাতিরে অন্যজনকে নিজের পেশার উপর নির্ভর করি বা প্রেসার উপর ভিত্তি করে তাদেরকে সম্মান করি আসলেও সেটা ঠিক নয়। আমরা যার সৃষ্টি তিনি ও তার সৃষ্টি একজন মানুষ অন্য মানুষের পেশাকে দেখতে হয় না একজন মানুষ আরেকজন মানুষ হিসেবে মানুষকে সম্মান করা প্রয়োজন। তাই আমাদের সমাজে এমন কিছু অকালক্রমণ রয়েছেন যারা মানুষকে পেশার উপর নির্ভর করে বিচার করেন এবং পেশার উপর নির্ভর করে তাদেরকে সম্মান এবং শ্রদ্ধা করে তাদের জন্যই সাধারণত আমরা আমাদের এই প্রতিবেদনটি আজকে সাজিয়েছি। আপনারা ধ্বংস করতে পারবেন এই প্রতিবেদনটি থেকে।

পেশা নিয়ে উক্তি

একজন কৃষককে কৃষক হিসেবে আমাদের দেখা মোটেও ঠিক না কারণ একজন কৃষকের জন্য আজকে উচ্চ শ্রেণীর মানুষরা খেতে পাচ্ছে তিন বেলা। একজন কৃষক যদি চাষ না করে তাহলে আমরা কখনোই ভাত খেতে পারবো না এজন্য কৃষকেরও প্রয়োজন আছে আমাদের দেশে। আমরা কোন মানুষ কোন মানুষকে ছাড়া চলতে পারবো না কারো পেশা ছোট হলেও সেই আমাদের কোন না কোন ভাবেই কাজে আসে তাই আমাদের পেশা দিয়ে কোন মানুষকে বিচার করা উচিত নয়। এছাড়াও সাধারণভাবে বলতে গেলে চলে যে আমরা পেশার উপর ভিত্তি করে মানুষকে বিচার করব না কারণ একজন মানুষ যার সৃষ্টি আমিও সেই আল্লাহ তায়ালার সৃষ্টি তাই মানুষ হিসেবে আমরা সকলেই সমান। তাই পেশা নিয়ে যারা উক্তি স্ট্যাটাসগুলো অনুসন্ধান করেন তারা আমাদের এই প্রতিবেদনটি থেকেই সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।

যদি তোমার লক্ষ একটু ভালো হয় তবে একটা বিরক্তির পেশাও ভালো হয়ে উঠতে পারে।
— রবার্ট হাফ

 

তোমার পেশা তোমাকে ক্ষমতা দেয় আর তোমার কাজ তোমাকে সম্মান দেয়।
— সংগৃহীত

বাবার পেশা নিয়ে উক্তি

বর্তমান সমাজের যুবকেরা তাদের বাবার পেশা সকলের সামনে বলতে পারে না। তাদের বাবার পেশা ছোট বলে তারা মানুষের সামনে উপস্থাপন করতে পারে না বাবার পেশা। এবং তারা তাদের বাবাকে ছোট করে মানুষের সামনে বাবার পরিচয় দিতে ভয় পায় এজন্য কখনোই নিজের বাবাকে আপনারা ছোট করে দেখবেন না কারণ বাবার পেশা যাই হোক আপনি তার ছেলে। এবং বাবার সেই ছোটকাল থেকে আপনাকে লালন পালন করে আসছে তার ওই পেশার উপর নির্ভর করে এবং তার ওই পেশা অর্থাৎ তার ওই কাজকর্মের অর্থ উপার্জন করে তোমার লেখাপড়ার খরচ চালিয়েছেন এবং তোমার ভরণপোষণ দিয়েছেন। তাই তোমার বাবার পেশা কি তুমি কখনোই ছোট করে দেখবে না এজন্য বাবার পেশা কে নিয়ে যারা ছোট করে দেখে এবং পেশা নিয়ে যারা উঠতি স্ট্যাটাস গুলো অনুসন্ধান করে তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে যাবতীয় তথ্যগুলো সংগ্রহ করতে পারবে।

“আপনি পাল্টাতে পারেন কিন্তু আপনার বাবার ভালোবাসা কখনোই পাল্টাবে না।

 

বাবা হওয়া সহজ তবে বাবার দায়িত্ব পালন করা খুব কঠিন

শিক্ষকতার পেশা নিয়ে উক্তি

শিক্ষকতার পেশা এমন একটি উচ্চ পর্যায়ের পেশা যেই পেশা সকলের উপরে। একজন শিক্ষক একজন ছাত্রকে শিক্ষাদান করেন এবং সেই ছাত্র শিক্ষকের শিক্ষা গ্রহণ করে উচ্চ পর্যায় ওঠে। একজন শিক্ষক তার স্টুডেন্টকে ভালো কিছু শেখায় বলেই একজন ছাত্র বড় হয়ে একজন সৎ এবং ভদ্র মানুষ হন। শিক্ষক তার মন থেকে তার ছাত্রকে সুন্দর কিছু শেখানোর চেষ্টা করেন এবং একজন শিক্ষক তার ছাত্রকে সবসময় ভালো মানুষ হতে শেখান। তাই শিক্ষকতার পেশাটি মহান পেশা যেই পেশাটি সকল পেশার উপরে। মনে রাখবেন একজন শিক্ষক তার ছাত্রকে ভালো প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে অর্থাৎ ভালো শিক্ষা দান করার জন্য সেই ছাত্রটি আজকে তার শিক্ষকের চেয়েও উচ্চপর্যয়ে রয়েছেন এবং উচ্চ পর্যায়ে চাকরি করতেছেন এটি শিক্ষকের গর্ব। তাই শিক্ষকতা একটি মহান পেশা বলে অনেকেই শিক্ষকতা পেশা নিয়ে এই উক্তি স্ট্যাটাস গুলো অনুসন্ধান করেন তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে সংগ্রহ করতে পারেন।

প্রতিটি ছাত্রের জীবনে একজন শিক্ষকের প্রভাব সামগ্রীকভাবে পরে, সে বুঝতেও পারবেনা কখন সেই প্রভাব শেষ হবে।
– হেনরি এডামস

 

প্রত্যেক মানুষের কাছে তার নিজের জীবনের অভিজ্ঞতা যেকোনো শিক্ষক বা স্কুল অপেক্ষা বড়।
– মুরাত ইলদান

পেশা নিয়ে স্ট্যাটাস

পৃথিবীতে সকল পর্যায়ের মানুষ বসবাস করেন তাতে জেলে কৃষক শ্রমিক, দিনমজুর চাকরিজীবী উচ্চ পর্যায়ের মানুষ সুইপার সহ সকল পর্যায়ের মানুষ সকলকে নিয়েই আমাদের চলতে হবে। আমরা মানুষের পেশার উপর নির্ভর করে কখনো বিচার করব না কারণ মানুষ তো মানুষ এই এবং সকল মানুষ কোনো না কোনোভাবেই আমাদের কাজে লাগে। আপনি দেখবেন একজন মানুষ কখনো সঙ্গ ছাড়া চলতে পারে না কোন গুনাহ কোন মানুষের সাহায্য নিয়েই তাকে বাঁচতে হবে। সকল মানুষ যেহেতু আমাদের দরকার এবং সকল মানুষের সাথে আমাদের মিলেমিশে চলাটাও বিশেষ প্রয়োজন তাই পেশার উপর নির্ভর করে কখনো মানুষকে বিচার করা যায় না এজন্য অনেকেই পেশা কে নিয়ে বিভিন্ন স্ট্যাটাস গুলো অনুসন্ধান করেন তাদের জন্য নিচে আমরা সুন্দর কিছু স্ট্যাটাস তুলে ধরলাম।

পেশা কখনোই শুধু পেশা নয়, এটা এমন এক জিনিস যা তোমাকে নির্দেশ করে।
— প্রবাদ

আমরা কোন মানুষের পেশাকে ছোট করে দেখব না। আল্লাহ বলেছেন তোমরা কখনো অহংকারী হইয়ো না যদি অহংকারী হও তাহলে ধ্বংসের পথে যাচ্ছ তোমরা তাই আমরা কখনোই মানুষকে ছোট করে দেখবো না এবং মানুষের সামনে অহংকার করবো না। আমরা সকল মানুষকে মানুষ হিসেবেই প্রাধান্য দিব এবং মানুষ হিসেবে সম্মান করবো কার পেশা কোথায় কে উচ্চ পর্যায়ে কে নিম্ন পর্যায়ে সেটি বিচার করার দায়িত্ব আমাদের নয়। তাই যারা পেশার উপর ভিত্তি করে নিজের জীবন পরিচালনা করে তাদের সাথেই আপনারা আমাদের এই প্রতিবেদনটি শেয়ার করবেন এবং তাদেরকে পেশার সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে সহযোগিতা করবেন যাতে তারা পেশার উপর ভিত্তি করে মানুষকে বিচার না করে। প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top