লতা মঙ্গেশকরের জীবনী, পরিবার, জন্ম ও মৃত্যু

লতা মঙ্গেশকর একজন জনপ্রিয় সংগীত শিল্পী ভারতের। তিনি একজন ভারতের স্বনামধন্য গায়িকা তার গলার সুর যেন অমৃত। তার গান শুনে বর্তমান সময়ের মানুষ খুবই মুগ্ধ হয়েছেন এবং তার ভক্ত হয়েছেন তাই এই জনপ্রিয় কন্ঠশিল্পী সম্পর্কে অনেকেই নানা রকম তথ্য সংগ্রহ করার জন্য আগ্রহ প্রকাশ করেন। আজকেও আমরা আপনাদের সামনে লতা মঙ্গেশকরের জীবনী সম্পর্কে নানা রকম তথ্য আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। আপনারা যারা লতা মঙ্গেশকরের জীবনের ঘটে যাওয়া নানারকম তথ্যগুলো সংগ্রহ করার জন্য ইতিপূর্বেই আগ্রহ প্রকাশ করেছেন বা এখন আগ্রহ প্রকাশ করেছেন তাদের জন্য এই প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ। লতা মঙ্গেশকরের কিছু অভিজ্ঞতা রয়েছে যেই অভিজ্ঞতাগুলো আপনাদের সামনে শেয়ার করছে এই প্রতিবেদনটির মাধ্যমে।

লতা মঙ্গেশকর

লতা মঙ্গেশকর হলেন ভারতের একজন জনপ্রিয় এবং সুনামধন্য গায়িকা তার গলার সুর অমৃত তিনি জীবনে ১০ হাজারেরও বেশি গান গেয়েছেন। এছাড়াও তিনি বিশেষ অভিজ্ঞতার অধিকারী তিনি ৩৬ টি আঞ্চলিক ভাষায় গান রেকর্ড করেছেন। এছাড়াও তিনি দেশী এবং বিদেশি ভাষায় গান রেকর্ড শুধুমাত্র তিনিই করেছেন। তিনি ভারতের সুনামধন্য একজন গায়িকা হিসাবে উপাধি পেয়েছেন যা অন্য কোন রেকর্ড করতে পারেননি অন্য কোন শিল্পী। লতা মঙ্গেশকরের জীবন থেকে নানা রকম তথ্য জানার জন্য অনেকেই চেষ্টা করেন আমরা তার কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং তার জীবনে ঘটে যাওয়া নানা রকম তথ্যগুলো সুন্দরভাবে বিশ্লেষণ করে তুলে ধরার চেষ্টা করলাম।

লতা মঙ্গেশকরের জন্ম ও মৃত্যু

১৯২৯ সালে ২৮ শে সেপ্টেম্বর ভারতের মহাপ্রদেশে, তৎকালীন সেটি ইন্দোর রাজ্যের রাজধানী ইন্দোর ছিল। তবে বর্তমান এটি ভারতের অংশ। লতা মঙ্গেশকর জন্ম গ্রহণ করেন সুর সমগ্রী লতা মঙ্গেশকর এবং তিনি 92 বছর বয়সের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। লতা মঙ্গেশকর কোভিড নাইটির কাছে হেরে গিয়ে তার জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এবং তিনি তার মৃত্যুতে স্মৃতি করে রেখেছেন পুরা ভারতবর্ষকে। লতা মঙ্গেশকর মুম্বাইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে টানা 27 দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়াই করার পর ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি প্রত্যায়ন হন অর্থাৎ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গোটা ভারতবর্ষকে কাদিয়ে নিয়ে লতা মঙ্গেশকর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

লতা মঙ্গেশকরের জীবনী

আমরা প্রতিনিয়ত বিভিন্ন শিল্পীর গান শুনে থাকি এবং অনেক কথাশিল্পের গান গুলো আমাদের হৃদয় ছুঁয়ে যায়। তবে আমরা অনেক সময় জানি না যে আমরা কোন কন্ঠশিল্পির গান গুলো শুনছি অনেকেই আছেন যারা কন্ঠ শিল্পীদের নামের ঠিকানা এবং তাদের জীবনী থেকে নানা রকম তথ্য সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করেন। তাই বাংলাদেশ সহ ভারতবর্ষের দুই দেশে জনপ্রিয় কণ্ঠশিল্পী হলেন লতা মঙ্গেশকর। দুই দেশের জনপ্রিয়তা পাওয়ার কারণে লতা মঙ্গেশকরের ভক্তদের আছেন যারা নানা রকম তথ্য সংগ্রহ করার জন্য আগ্রহ প্রকাশ করেন। তাই আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে লতা মঙ্গেশকরের জীবনী থেকে নেওয়া নানা রকম তথ্যগুলো আপনাদের সামনে উপস্থাপন করলাম।

নাম (Name) লতা মঙ্গেশকর
জন্ম (Birth) ২৮ শে সেপ্টেম্বর ১৯২৯
মৃত্যু (Death) ৬ ই ফেব্রুয়ারি ২০২২
পিতা (Father) দ্বীননাথ মঙ্গেশকর
মাতা (Mother) শিবন্তী মঙ্গেশকর
পুরস্কার
  • পদ্মভূষণ (১৯৬৯)
  • দাদাসাহেব ফালকে পুরস্কার (১৯৮৯)
  • মহারাষ্ট্রভূষণ পুরস্কার (১৯৯৭)
  • এনটিআর জাতীয় পুরস্কার (১৯৯৯)
  • পদ্মবিভূষণ (১৯৯৯)
  • ভারতরত্ন (২০০১)
বাদ্যযন্ত্র কণ্ঠশিল্পী
ভাই ও বোন
  • আশা ভোঁসলে (বোন)
  • ঊষা মঙ্গেশকর (বোন)
  • মিনা মঙ্গেশকর (বোন)
  • হৃদয়নাথ মঙ্গেশকর (ভাই)

লতা মঙ্গেশকরের জনপ্রিয় বাংলা গানের তালিকা

জনপ্রিয় এবং বিখ্যাত ব্যক্তি এবং একজন সেলিব্রেটিক জয়েন কণ্ঠশিল্পী হলেও লতা মঙ্গেশকর। তিনি তার সামান্য জীবনে একাধিক বাংলা গান করেন এবং মানুষের কাছে জয় কেড়ে নিয়ে আসেন এবং মানুষের স্থান পান। অনেকে আছেন যারা লতা মাঙ্গেসকারের জীবনের গাওয়া গানগুলোর তালিকা গুলো অনুসন্ধান করে। অনেকেই আছেন যারা জনপ্রিয় গানগুলো সংগ্রহ করার জন্য আগ্রহ প্রকাশ করেন তাই আমরা আমাদের এই প্রতিবেদনটিতে লতা মঙ্গেশকরের জনপ্রিয় কিছু গান গুলো আপনাদের সামনে উল্লেখ করলাম।

একবার বিদায় দে মা ঘুরে আসি”

এছাড়াও তিনি গেয়েছেন,

“সাত ভাই চম্পা জাগোরে”

ও মোর ময়না গো”,

” বাঁশি কেন হায়”,

“নিঝুম সন্ধ্যায়”,

“যা রে যারে উড়ে যারে পাখি”।

লতা মঙ্গেশকরের পরিবার

যেহেতু আমরা লতা মঙ্গেশকরের জীবনীতে নেওয়া নানা রকম তথ্য আপনাদের সামনে আলোচনা করতে যাচ্ছি তাই আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব লতা মঙ্গেশকরের পরিবার সম্পর্কে। অনেকেই আছেন যারা লতা মঙ্গেশকরের পরিবার সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন তাই আমরা এই প্রতিবেদনটিতে লতা মঙ্গেশকরের পরিবার সম্পর্কে নানা রকম তথ্য তুলে ধরলাম। দিন্ননাথ মঙ্গেশকর ও মাতার শ্রীবন্তী মঙ্গেশকরের পাঁচটি সন্তানের মধ্যে লতা মঙ্গেশকার ছিলেন সর্বশ্রেষ্ঠ। তবে বর্তমান তিনি আমাদের মাঝে বেঁচে না থাকলেও তার গানগুলো সারা জীবন আমাদের কাছে বেঁচে থাকবে।

আমরা আমাদের এই প্রতিবেদনটিতে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম লতা মঙ্গেশকরের জীবনী থেকে নেওয়া নানা রকম তথ্যগুলো। আপনি যদি আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে করেন তাহলে অবশ্যই আমাদের প্রতিবেদনটি থেকে লতা মঙ্গেশকরের জীবন থেকে নেওয়া নানা রকম তথ্য সংগ্রহ করতে পারবেন এবং লতা মঙ্গেশকর সম্পর্কে নানা রকম তথ্য জানতে পেয়ে উপকৃত হবেন। আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে করার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। তবে আপনারা লতা মঙ্গেশকর সম্পর্কে নানা রকম তথ্য জানা থাকলে সেটি আমাদের কমেন্ট করে জানাবেন এছাড়াও কোন প্রশ্ন থাকলে সেটিও জানাতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top