বর্ডার ক্রস বাইক রেজিস্ট্রেশন করার নিয়ম | বর্ডার ক্রস বাইক বৈধতা

প্রিয় শুভাকাঙ্ক্ষী, আমাদের informative ওয়েবসাইটটিতে আপনাকে স্বাগতম জানাচ্ছি। আমরা প্রতিনিয়ত আপনাদের সামনে নতুন নতুন তথ্য আপডেট করার চেষ্টা করি এবং যাবতীয় তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করি। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমেই আপনাদের সামনে নতুন নতুন বিষয় নিয়ে আলোচনা করি যে এই বিষয়গুলো আপনার বিভিন্ন সমস্যার সমাধান করে তুলে। তেমনি আপনারাও উপকৃত হন আমাদের দেওয়া তথ্য গুলো পেয়ে তবে আজকে আমরা আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি যে বিষয়টি অনেকেরই জানা নেই এবং অনেকেই জানতে আগ্রহী। তাই আপনি যদি আমাদের প্রতিবেদনটিতে প্রবেশ করে থাকেন তাহলে অবশ্যই প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখবেন তাহলে নতুন নতুন কিছু তথ্য জানতে পারবেন এবং আপনার উপকারে আসবে।

যেহেতু আমরা বাংলাদেশে বসবাস করি। ভারত আমাদের একটি পার্শ্ববর্তী দেশ যেই দেশে বিভিন্ন রকম বাইক তৈরি করা হয় এবং বাইকের বিভিন্ন রকম পাস তৈরি করা হয়।। ভারতে তৈরিকৃত কিছু বাইক রয়েছে যেই বাইক গুলো বাংলাদেশের মানুষের কাছে প্রথম পছন্দ এবং তাদের খুব জনপ্রিয় একটি বাইক। বাংলাদেশ সরকার বৈধভাবে এই বাইকগুলো আমদানি করেন বাংলাদেশে এবং বাংলাদেশ থেকে সকল কাস্টমারদের কাছে পৌঁছে দেন শুধুমাত্র বাংলাদেশ সরকার বিভিন্ন শোরুমের মাধ্যমে। বাংলাদেশ সরকার তাদের রুলস মেনটেন করে বাইকগুলো আপনারদানি করেন এবং কাগজপত্র ঠিকঠাক মতো বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন ভক্তাদের কাছে অর্থাৎ কাস্টমারদের কাছে। তবে অনেক সময় ভারত থেকে বর্ডার ক্রস হয়ে যেসকল গাড়িগুলো অবৈধ পন্থায় আসে সেই বাইকগুলো নিয়ে অনেক ভিজিটর এই চিন্তিত। তাই তাদেরকে সমাধান দিতেই আমরা আমাদের এই প্রতিবেদনটি সাজিয়েছি।

বর্ডার ক্রস বাইক রেজিস্ট্রেশন করার নিয়ম

আমাদের আশপাশে সীমান্তবর্তী এলাকাগুলোতে কিছু মানুষ বসবাস করে যেই মানুষগুলো বর্ডার ক্রস করে অর্থাৎ চোরাই পন্থায় কিছু বাইক নিয়ে আসে বাংলাদেশে। চোরাই পন্থায় বাইকগুলো নিয়ে আসার পরেই মানুষের কাছে বিক্রি করে যেসব মানুষের কাছেই বাইকগুলো বিক্রি করে তারা কম দামে পাওয়ার ফলে এই বাইকগুলোর সংগ্রহ করে। তবে এই বাইকগুলো বাংলাদেশ সরকার কোন রকম অনুমোদন না থাকার ফলে এই বাইকগুলো সব সময়ে ঝুঁকির মুখে থাকে। তবে অনেকেই আছেন যারা অল্প টাকায় এই বাইক গুলো পাওয়ার পরে তারা সব সময় চিন্তা করে কিভাবে বিআরটিএজ থেকে এই বাইকগুলো লাইসেন্স করতে পারবে এবং এই বাইকের বৈধতা অর্জন করতে পারবে। আপনিও যদি বর্ডার ক্রস বাইক কি নিতে চান বা নিয়ে ফেলেছেন সেটার বৈধতা করতে যাচ্ছেন তাহলে আপনার জন্যই আমাদের প্রতিবেদনটি।

আপনি যদি বর্ডার ক্রস করে অর্থাৎ বর্ডারকে ফাঁকি দিয়ে চড়াই পন্থায় বাইকটি বাংলাদেশে প্রবেশ করান। এই বাইকটি আপনি অল্প দামে পাওয়ার ফলে এই বাইকটি সুন্দরভাবে চালাতে পারবেন যদিও এই বাইকটি কোনরকম সমস্যা নেই বা কোনো ধরনের খারাপ নেই একদমই নতুন এবং ফ্রেশ বাইকটি হওয়ার কারণেই আপনি অল্প দামে পেয়েছেন তাই এই বাইকটিকে আপনি বৈধতা দিতে চাচ্ছেন। অর্থাৎ আপনি এই বাইকটি বাংলাদেশ থেকে বৈধতা নিতে চাচ্ছেন বিআরটি অফিস থেকে। তবে আপনি যদি এ ধরনের বৈধতা নিতে চান বা লাইসেন্স নিতে চান তাহলে আপনাকে আমাদের নিবন্ধনটি বিশেষ হেল্প করবে। তবে অবশ্যই নিবন্ধনটির সাথে থাকবেন।

  1. আপনার বউডার ক্লোজ বাইক কি বাংলাদেশে পাচার করে নিয়ে এসেছেন এটার কোনভাবেই বৈধতা দেওয়া সম্ভব না।
  2. যদিও আপনাকে কেউ এই বাইকটি বৈধতা দিতে চায় বা লাইসেন্স করে দিতে চায় তাহলে সে ১০০% মিথ্যা বলে আপনাকে ধোকা দিতে চাচ্ছে।
  3. আপনাকে যারা বাইকের লাইসেন্স করে দিতে যাচ্ছে, তারা বিআরটিআর অফিস থেকে হুবহু অরিজিনাল কাগজের মতো দেখতে কাগজ দিতে পারবে তবে এটি সরকারি কোন অনুমোদন থাকবে না।
  4. কিছু অসাধু কর্মকর্তা রয়েছে যে কর্মকর্তাগুলো আপনাকে ধোকা দেওয়ার জন্য কিছু কাগজপত্রের অনুমোদন দিতে পারে তবে সরকারিভাবে আপনি কোনভাবেই অনুমোদন পাবেন না।
  5. যদিও আপনি কোন মতই এই গাড়িটির লাইসেন্স করে নেন বা বৈধতা করে নেন তারপরেও কোন একদিন আপনাকে এই বাইকটি হারাতে হবে অর্থাৎ সরকারের কাছে ধরা খেতে হবে।
কেটিএম বাইক বাংলাদেশ প্রাইস
পুরাতন প্রাইভেট কারের দাম
প্রাইভেট কারের টায়ারের দাম 

পরিশেষ

তাই আপনি যদি আপনার পছন্দের বাইকটি সংগ্রহ করতে চান অথবা নতুন কোন বাইক নিতে চান তাহলে অবশ্যই আপনার নিজের দেশ থেকে সংগ্রহ করবেন। যে সকল গাড়ির শোরুম থেকে বিক্রি করা হয় এবং যে সকল গাড়ির বৈধতা রয়েছে। আপনি এত টাকা দিয়ে আপনার পছন্দের বাইক কি ক্রয় করবেন অর্থাৎ কিনতে চাচ্ছেন যদি এই বাইকটির কোনরকম সমস্যা হয় তাহলে আপনার মন ভীষণভাবে খারাপ হবে এবং আপনি বিপদে পড়তে পারেন। তাই আমি আপনাকে বলব টাকা দিয়ে বিপদ কেনার থেকে টাকা বেশি দিয়ে সুন্দর একটি বাইক কিনতে পারেন কোন রকম ঝামেলা ছাড়াই বাইকটি চালাতে পারবেন সারা জীবন। আশা করি আপনার ড্রাইভিং জীবন সুস্থ সুন্দরভাবে কাটুক এবং আপনি কোন রকম সমস্যায় না পড়েন এজন্য আমাদের এই প্রতিবেদনটি তৈরি করা। আপনি যদি কিছু তথ্য আমাদের দিতে পারেন এসব বিষয়ে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনার কোন মতামত থাকলে জানাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top