ফজরের নামাজ নিয়ে স্ট্যাটাস | ফজরের নামাজ নিয়ে হাদিস | ফজরের নামাজ নিয়ে উক্তি | ফজরের নামাজ নিয়ে কবিতা

নামাজ বেহেস্তের চাবি। আল্লাহতালা বলেছেন যে ব্যক্তি পাওয়া নামাজ পড়বে তার জন্য জান্নাতের সর্বোচ্চ স্থান বরাদ্দ করা হবে। নামাজি পারে শুধুমাত্র একটি মানুষকে সৎ এবং ভালো করতে পারে। যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে তার শরীর সুস্থ এবং মন ভালো থাকে। নামাজ সকল মুসলমান জাতির প্রতি ফরজ করা হয়েছে। সকল মুসলমান যাদের প্রতি নামাজ বাধ্যতামূলক করা হয়েছে। ইসলামে বলা হয়েছে পাঁচটি রোকনের মধ্যে দ্বিতীয় তম রোকন হচ্ছে আমার। প্রতিটি মুসলমানের জন্য নামাজ পড়া বাধ্যতামূলক এবং অতি গুরুত্বপূর্ণ একটি ইবাদত। তাই আমরা সকল মুসলমান জাতি চেষ্টা করব পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে এবং অন্য কেউ পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে উদ্বুদ্ধ করব। আজকে আমরা আপনাদের সামনে কথা বলতে যাচ্ছি ফরজ নামাজ নিয়ে উক্তি অথবা ফজরের নামাজ নিয়ে উক্তি সম্পর্কে।

আমরা সকলেই পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করি। তবে বর্তমান জেনারেশনের অধিকাংশ যুবকরা পাঁচ ওয়াক্ত নামাজ পড়লেও অনেক সময় ফজরের নামাজে উঠতে একটু সমস্যা বোধ মনে হয়। ফজরের নামাজে অনেকেরই ঘুম ভাঙ্গে না যদিও তারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে। ফজরের নামাজ অধিকাংশ সময় মিস করে তাই আমরা আজকে আপনাদের সামনে ফজরের নামাজ সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরব। বর্তমান যুবকরা সারারাত মোবাইল নিয়ে ব্যস্ত থাকার কারণে ফজরের নামাজ মিস করে। তবে ফজরের নামাজ দিয়ে দিনটি যদি শুরু করেন তাহলে সেই দিনটি সুন্দর এবং মনোরমভাবে কাটে। তাহলে চলুন দেখে নেওয়া যাক আমাদের আজকের প্রতিবেদনটি ফজরের নামাজ নিয়ে স্ট্যাটাস।

ফজরের নামাজ নিয়ে স্ট্যাটাস

প্রত্যেক মুসলমান জাতির প্রতি ফজরের নামাজ অর্থাৎ পাঁচ ওয়াক্ত নামাজ বাধ্যতামূলক করা হয়েছে। এবং বলা হয়েছে নামাজ শেষে যাবি যে ব্যক্তির নামাজ পড়বে না সে কখনো বেহেস্তের প্রবেশ করতে পারবে না। নামাজ পড়লে শরীর এবং মন ভালো থাকে সুস্থ থাকে। বিশেষ করে আপনি যদি ফজরের নামাজ পড়ে দিনটি শুরু করেন তাহলে আপনার দিনটি সুন্দরভাবে কাটবে এবং অনেক সুন্দর লাগবে আপনি দিনটি উপভোগ করতে পারবেন। এছাড়াও আপনি যদি ফজরের নামাজ পড়েন তাহলে অনেক আগে ঘুম থেকে উঠা হবে এবং আপনি সকালে দুই তিন ঘণ্টা সময় আরো বেশি পাচ্ছেন যে সময় গুলো আপনার জন্য আরও বিশেষভাবে উপকারে আসবে। অন্যান্য মানুষের থেকে আপনি দুই তিন ঘণ্টা সময় বেশি পাচ্ছেন তাহলে আপনার সারাদিনের কাজকর্ম আরো বেশি হয়ে যাচ্ছে। তবে অধিকাংশ মানুষের ফজরের নামাজ মিস করেন তাই ফজরের নামাজ সম্পর্কে আমরা স্ট্যাটাস গুলো তুলে ধরলাম।

ঘুমের চেয়ে নামাজ উত্তম, তার চেয়েও বেশি উত্তম হচ্ছে ফজরের নামাজ। 

 

সমস্ত নামাযের প্রতি যত্নবান হও, বিশেষ করে মধ্যবর্তী নামাযের ব্যাপারে । আর আল্লাহ্‌র সামনে একান্ত আদবের সাথে দাঁড়াও ।
— সূরা আল বাকারা, আয়াতঃ ২৩৮

 

ফজরের দুই রাকাত ফরজ নামাজ দুনিয়ার মধ্যে যা কিছু আছে তার সবকিছুর চেয়ে শ্রেষ্ঠ। 

 

নামায কায়েম কর, যাকাত প্রদান কর এবং রসূলদের আনুগত্য কর যাতে তোমরা অনুগ্রহ প্রাপ্ত হও ।
— সূরা আন নূর, আয়াতঃ ৫৬

 

ফজরের নামাজের পরে ভোরের আলো বাতাস যে কতটা স্বাস্থ্যের জন্য ভালো, তা শুধু ফজরের নামাজি ব্যক্তিরাই ভালো বলতে পারবে। 

 

নামাজের দ্বারা শয়তানের মুখ কালো হয়ে যায়।
— আল হাদিস

ফজরের নামাজ নিয়ে উক্তি

শুধুমাত্র নামাজি পারে মানুষকে মন্দ কাজ থেকে বিরত রাখতে। একজন ব্যক্তি যতই খারাপ হোক না কেন তিনি যদি 40 দিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে তিনি আস্তে আস্তে সৎ পথে চলে আসবে। তাই অবশ্যই আপনাকে সৎ পথে আসতে হলে মনোযোগ দিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ ৪০ দিন আদায় করতে হবে তাহলেই আপনি সৎ পথে আসতে পারবেন যদি আপনার নিয়োত ঠিক থাকে। আমরা যারা শরীর সুস্থ রাখতে এবং শরীর ফিস্ট রাখতে ব্যায়াম করি, তারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে আপনার সেই জ্ঞানটি হয়ে যাবে এবং শরীর সুস্থ থাকবে।

সবাই তার অভিমুখী হও এবং ভয় কর, নামায কায়েম কর এবং মুশরিকদের অন্তর্ভুক্ত হয়ো না ।
— সূরা আর রুম, আয়াতঃ ৩১

 

সৃষ্টিকর্তা বলেছেন,”তোমরা ফজরের নামাজ দিয়ে দিন শুরু করো তোমাদের রিজিক এর ব্যবস্থা আমি করে দেবো”। 

লাত জান্নাতের চাবিকাঠি
— হযরত মুহম্মদ (সাঃ)

 

ইসলামের নিদর্শন একমাত্র নামাজ। যে ব্যক্তি একাগ্রচিত্তে ওয়াক্ত ও সময়ের প্রতি লক্ষ রেখে নামাজ পড়ে সেই মুমিন ।
— আল হাদিস

 

ফজর দিয়ে শুরু আর ইশা দিয়ে শেষ আল্লাহ তাআলার বিধান দিয়ে দিন চলে যায় বেশ। 

 

এপার থেকেই যদি জান্নাতের চাবি নিয়ে যেতে চাও তাহলে ফজরের নামাজ পড়ে নাও। 

আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছি ফজরের নামাজ নিয়ে উক্তি স্ট্যাটাস ক্যাপশন কবিতা এবং ছন্দ গুলো। যে উক্তি স্ট্যাটাস এবং ছন্দগুলো সংগ্রহ করতে পারবেন আমাদের এই প্রতিবেদনটি থেকে খুব সহজে সুন্দরভাবে। যারা এ ধরনের তথ্য অনুসন্ধান করেন তারা এখন থেকেই প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখতে পারেন এবং সকল তথ্য ও সুন্দরভাবে সংগ্রহ করতে পারেন। মনোযোগ সহকারে পড়ে আমাদের প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং প্রতিবেদনটি শেয়ার করবেন আপনার মূল্যবান সময়টি আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top