পূর্ণিমা নিয়ে ক্যাপশন | পূর্ণিমা নিয়ে কবিতা | বুদ্ধ পূর্ণিমা নিয়ে কিছু কথা

চাঁদ খুবই রোমাঞ্চ করে কি জিনিস যখন মানুষের মন অদ্ভুতভাবে খারাপ হয় তখন তারা চাঁদের পানের চেয়ে নিজের মনের কষ্ট ভোলার চেষ্টা করে। পূর্ণিমার চাঁদ মানুষের জীবনে একটি রোমাঞ্চকর এবং রোমান্টিক মুহূর্ত তৈরি করে দেয় যে মুহূর্তটি মানুষ কখনো ভুলতে পারেনা। তবে পূর্ণিমার রাত শুধুমাত্র কিছুদিন পরেই আসে যেই রাত্রি খুব উজ্জ্বল একটি রাত হয় এই রাত্রিতে অনেক ভয়ঙ্কর এবং ভৌতুরি কিছু কাজকর্ম ঘটে যে কাজকর্মগুলো অনেকেই উপভোগ করার চেষ্টা করেন আবার অনেকে আছেন যারা এই রাত্রিকে সুন্দর এবং মায়াবতী করে তুলতেই বিভিন্ন রকম পরিকল্পনা সাজান। তাই আপনারা যারা পূর্ণিমা নিয়ে ক্যাপশন বা পূর্ণিমা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন গুলো অনুসন্ধান করেন তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটিতে আমরা অবশ্যই আপনাদের বিভিন্ন রকম তথ্য দিয়ে সহযোগিতা করব।

পূর্ণিমা নিয়ে ক্যাপশন

বিভিন্ন কবিগন এবং বিভিন্ন বিশেষজ্ঞরা এই পূর্ণিমার রাতকে দেখে বা এই পূর্ণিমার রাত নিয়ে বিভিন্ন রকম তথ্য আপনাদের সামনে উল্লেখ করার চেষ্টা করেছেন। বিভিন্ন কবি পূর্ণিমা নিয়ে বিভিন্ন রকম ক্যাপশন তৈরি করেছেন যেই কবিতা বা উক্তি স্ট্যাটাস গুলো অবশ্যই আজও সকলের মনে স্থান পেয়েছেন। তাই আমরা বিভিন্ন স্থান থেকে বিভিন্ন কবি গন্ধের বিশেষজ্ঞ উক্তিগুলো আপনাদের সামনে সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম। যেই কবিগণ শুধুমাত্র তাদের মনের ভাষাগুলো প্রকাশ করেছেন এবং পূর্ণিমার রাত নিয়ে নানা রকম তথ্য উপস্থাপন করেছেন এবং বর্তমান সময়ে সে সকল উক্তিগুলো অনেকেই অনুসন্ধান করেন। তাই আমরা আপনাদের সামনে পূর্ণিমা নিয়ে কিছু ক্যাপশন তুলে ধরার চেষ্টা করলাম।

চাঁদের পূর্নিমা যেমন সূর্যের আধোছায়া, তেমনি আমিও তোমার আধো আলো।

 

পূর্নিমাতে ছেয়ে গেছে শিউলি গাছের তল,
সজনে ডাটা দোল খাওয়ালো বাদল হাওয়ায় ঢল।

 

 চাঁদের পূর্নিমা ও কিন্তু রাত শেষে হারিয়ে যায়, তাহলে তোমার কেনো এতো অহংকার।

পূর্ণিমা নিয়ে স্ট্যাটাস

পূর্ণিমা চাঁদের একটি কলা। এই কলাটি তখনই ঘটে যখন চাঁদ পৃথিবীর যে পাশে সূর্য অবস্থিত তা ঠিক উল্টো পাশে অবস্থান করে। সাধারণ অর্থে বলতে গেলে পৃথিবীর ঠিক উল্টোদিকে যখন চাঁদ অবস্থান করে তখন অন্য পাশে সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য তৈরি হয় এবং পৃথিবীর অপরদিকে জোসনাময় একটি রাত তৈরি হয়। পৃথিবী থেকে দৃশ্যমান চাঁদ একসময় সূর্য তারা পূর্ব ভাবে বা পণ্যভাবে আলোকিত হয় যার ফলে একে একটি পূর্ণ গোলাকার চাকটি রূপে দেখা যায়। তবে যখন এরকম দৃশ্য তৈরি হয় তখন ওর পৃথিবীতে অনেক সুন্দর একটি দৃশ্য তৈরি হয় যখন এই দৃশ্যটি সৃষ্টি হয় তখন মানুষ এই আবহাওয়াটি উপভোগ করার জন্য অনেকেই পূর্ণিমার রাতে বাইরে বের হয়। পূর্ণিমার দিনটি অর্থাৎ পূর্ণিমার রাত্রি সকলেরই ভালো লাগে এবং সকলেই এই রাতের আবহাওয়া নেওয়ার জন্য অলৌকিক জিনিসপত্র এবং মানুষ সহ সকল প্রাণী চেষ্টা করেন এই রাতে উপভোগ করার। তাই এই রাত নিয়ে অনেকেই স্ট্যাটাস গুলোর সংগ্রহ করে তাই আমরা পূর্ণিমা নিয়ে কিছু স্ট্যাটাস তুলে ধরলাম।

সূর্য যেভাবে চাঁদকে আলো দেয়, সেভাবে একজন প্রেমিক তার প্রেমের উপমা সাজায়।

 

পূর্ণিমার মতো উজ্জ্বল হয়ে ওঠো তুমি,
শুধু আধারে বিলীন হয়ে ছায়া হবো আমি।

 

ক্ষুধার্থ ব্যক্তির কাছে পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটির মতো। দুচোখে তীব্র ক্ষুধা নিয়ে সে তাকিয়ে থাকে।

পূর্ণিমা নিয়ে কবিতা

বিভিন্ন কবিগণ পূর্ণিমার রাত নিয়ে বিভিন্ন কবিতা লিখেছেন যে এই কবিতাগুলো আজও সকলের মন ছুঁয়ে যায়। আবার অনেকে আছেন যারা পূর্ণিমার রাত নিয়ে সুন্দর কিছু কবিতা আবৃত্তি করার জন্য এ ধরনের কিছু কবিতা অনুসন্ধান করেন। পুরনো দিনের সেই কবিতাগুলো আজও মানুষের মনে ছুয়ে যায় বা মন ভরে যায় তাই এ ধরনের কবিতা গুলো তারা পুনরায় মডিফাই করে আবৃত্তি করার চেষ্টা করেন। বর্তমান সময়ে বিভিন্ন অনুষ্ঠানে বা বিভিন্নখানে বা বিভিন্ন অনলাইন প্লাটফর্ম গুলোতে সুন্দরভাবে কবিতা আবৃত্তি করার জন্য এ ধরনের কবিতা গুলো খুবই জনপ্রিয়। তাই আমরা আপনাদের সামনে পূর্ণিমা নিয়ে সুন্দর কিছু কবিতা তুলে ধরার চেষ্টা করলাম আশা করি আপনাদের অবশ্যই ভালো লাগবে।

 চাঁদ যেভাবে নিজের পূর্ণিমা দিয়ে রাতকে জাগিয়ে দেয়, আমি ও সেভাবেই তোমার চোখঁ ধাঁধিয়ে দিবো।

 

চাঁদের পূর্ণিমা যেভাবে আকাশ ছাপিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসে আমিও সেভাবেই তোমার দিকে ছুটে যাব।

 

কে জানে, হয়তো চাঁদ ও একদিন পূর্নিমা হারাবে, আর আমি ও তোমার স্মৃতি থেকে ম্লান হয়ে যাবো।

পূর্ণিমার নামসমূহ

পৃথিবীতে প্রতিমাসেই কিছু পূর্ণিমার রাত আসে যে পূর্ণিমার রাতগুলো মানুষকে সুন্দর একটি রাত উপহার দেয় এবং তার মন কেড়ে নেয়। তাই অনেকেই আছেন যারা পূর্ণিমার নামসমূহ গুলো অনুসন্ধান করেন কোন মাসে কোন পূর্ণিমা যায় এবং কোন পূর্ণিমার নাম কি এ ধরনের তথ্য অনুসন্ধান করে যাচ্ছেন অনেক ভিজিটর। তাই আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম পূর্ণিমা নিয়ে সুন্দর কিছু উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন গুলো। সেই সাথেই আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি পূর্ণিমার বিভিন্ন রকম নামকরণ অর্থাৎ ইতি সমূহ গুলো সম্পর্কে। যাতে আপনি আমাদের এই প্রতিবেদনটি থেকে খুব সহজেই সংগ্রহ করতে পারেন পূর্ণিমার বিভিন্ন রকম নাম গুলো এবং নামের তালিকা গুলো। গ্রাম অঞ্চলে কিছু মানুষ আছেন যারা পূর্ণিমার নামকরণগুলো নিয়ে বিভিন্ন রকম আলোচনা করেন তাদের জন্য এই পূর্ণিমার নাম গুলো খুবই গুরুত্বপূর্ণ।

পূর্ণিমার নামসমূহ
মাস নাম
জানুয়ারি পৌষী পূর্ণিমা
ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা
মার্চ দোলপূর্ণিমা,গৌর পূর্ণিমা,ফাল্গুনী পূর্ণিমা
এপ্রিল চৈত্র পূর্ণিমা
মে বুদ্ধপূর্ণিমা বা বৈশাখী পুর্ণিমা
জুন জ্যৈষ্ঠী পূর্ণিমা
জুলাই গুরু পূর্ণিমা
আগস্ট নারালি পূর্ণিমা, রাখী পূর্ণিমা
সেপ্টেম্বর ভাদ্রপদ পূর্ণিমা, মধু পূর্ণিমা
অক্টোবর কোজাগরী অথবা শারদ পূর্ণিমা
নভেম্বর কার্তিকী পূর্ণিমা অথবা রাসপূর্ণিমা
ডিসেম্বর অগ্রহায়ণ পূর্ণিমা

আমরা আপনাদের সামনে সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম পূর্ণিমা নিয়ে কবিতা, উক্তি, স্ট্যাটাস গুলো। জাতি আপনি খুব সহজেই আমাদের এই প্রতিবেদনটি থেকে পূর্ণিমা নিয়ে যাবতীয় তথ্যগুলোর সংযোগ করতে পারেন৷ আমাদের প্রতিবেদনটি আপনি মনোযোগ সহকারী পড়লে অবশ্যই নানা রকম তথ্য সংগ্রহ করে উপকৃত হবেন আশা করি। প্রতিবেদনটি থেকে তথ্য সংযোগ করে উপকৃত হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এই প্রতিবেদনটি শেয়ার করবেন যারা পূর্ণিমার রাতকে ভালোবাসে পূর্ণিমা নিয়ে কিছু তথ্য সংগ্রহ করতে পছন্দ করে। হাজারো ব্যস্ততার মধ্য দিয়ে আপনি আপনার মূল্যবান সময় দিয়ে আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top