দোলনা নিয়ে ক্যাপশন | দোলনা নিয়ে কবিতা | দোলনা নিয়ে স্ট্যাটাস

এমন একটি ঝলন্ত আসন যা নিজের শিশুকে দোল দেওয়ার জন্য বাঁশ কাঠ অথবা লোহার তৈরি কাঠামোবিশেষ ও একটি আসন। এ ধরনের হাজারো দোলনা দেখা যায় সার্কাসের মাঠে এছাড়াও উদ্যান সহ বিভিন্ন খেলার মাঠে। এছাড়াও বিশেষভাবে দেখা যায় এ ধরনের দোলাগুলো বিভিন্ন পার্কে ছোট বাচ্চাদের দোল খাওয়ানোর জন্য। এ ধরনের সুন্দর এবং আকর্ষণীয় দোলনা গুলো তৈরি করতে অবশ্যই শিকল বা দড়ি দিয়ে ব্যবহার করে এ ধরনের সুন্দর সুন্দর কিছু দোলনা তৈরি করা হয়। যে দোলনা গুলোতে ছোট বাচ্চারা সহ বড় ছোট সকলেই দুলতে পারে সুন্দরভাবে। যখন এই দোলাগুলোতে আমরা দোল খাই তখন আমার সব সময় সেই ছোটবেলার দৃশ্যগুলো মনে পড়িয়ে যায় এবং ছোটবেলার স্মৃতি গুলো মনে করিয়ে দেয় তাই আমরা এই দোলনা নিয়ে অনেক কথা মানুষের সামনে বলতে ইচ্ছা হয়।

দোলনা নিয়ে ক্যাপশন

ছোট বাচ্চাদের দোলনায় দোল খাইতে দেখে এবং অনেক সময় আমরাও বিভিন্ন পার্কে গিয়ে দোলায় একটু দোল খাওয়ার পরেই আমাদের সেই ছোটবেলার স্মৃতিময় কথাগুলো মনে পড়িয়ে যায় তাই আমরাও চেষ্টা করি আমাদের প্রিয় ব্যক্তিদের কে সেই স্মৃতির কথাগুলো মনে করিয়ে দেওয়ার জন্য। তাদেরকে সেই দোলনায় দোল খাওয়ার কষ্টগুলো মনে করিয়ে দেওয়ার জন্য অথবা সেই স্মৃতিটুকু মনে করিয়ে দেওয়ার জন্য সুন্দর কিছু ক্যাপশন আমরা শেয়ার করি যে ক্যাপশন গুলোর মাধ্যমে তাদেরকে তাদের সেই ছোটবেলার দিনটি ফিরিয়ে দেওয়ার জন্য অথবা তাদের সেই স্মৃতিময় দিনটি মনে করিয়ে দেওয়ার জন্য। আপনি যদি আপনার প্রিয় ব্যক্তিটিকে দোলনায় দোল খাওয়ার সময় কি মনে করিয়ে দিতে চান তাহলে তাদের সামনে শেয়ার করুন সুন্দর কিছু দোলনা নিয়ে ক্যাপশন গুলো।

জীবন দোল খায়, সুতোর দোলনায়
— বচন নকরেক

 

দোলনায় দোলনি শিশুর মুক্ত চিন্তা,
শক্ত হাতের শিকল দুটি বোধ হয়,
অনুভব করায়, মা-বাবার গুরুত্ব।
সময়ের দোলনাকে ছিড়বে একদিন,
তাই চিন্তামুক্ত দোলনা যত্নে রেখো।
—নিস্তব্ধ হৃদয়

 

হাওয়ায় হাওয়ায় দোলনা দোলে সুরের ডানা মেলে,
তোমার মনের উঠান লেপে দেবো সাজিয়ে দেবো ফুলে।
তুমি এসো, তবু এসো, আমায় ভালোবেসে।

 

ইচ্ছেটা ছোটবেলাতেই সীমাবদ্ধ ছিল,
আজ ছোটবেলা নেই, ইচ্ছেটাও নেই।
—-নয়ন যাযাবর

 

তুমি ছিলে দোলনায় দোল দেওয়ার সাথী,
আজ তুমি নাই তাই দোলনায় তুলি না আমি।
—-আশিক

দোলনা নিয়ে স্ট্যাটাস

আমরা অনেকেই আছি যারা বিভিন্ন পার্কে ছোট বাচ্চাদের ঘুরতে নিয়ে যায় এবং ছোট বাচ্চাদের সেই পার্কে ঘুরতে গিয়ে দোলনায় চড়ে সেই দোল খাওয়ার আনন্দটুকু মনে করিয়ে দেয় আমাদেরও সেই ছোটবেলার। যখন আমরা আমাদের ছোটবেলাকে খুঁজে পাই তখন হারিয়ে যাই কোন এক জগতে। তাই সেই দোলনার দোল খাওয়ার মুহূর্তটুকু আমরা আমাদের প্রিয় ব্যক্তিদের অথবা আমরা দোলনায় দোলানোর সেই মানুষটিকে মনে করিয়ে দেওয়ার জন্য পুনরায় সুন্দর কিছু স্ট্যাটাসের মাধ্যমে তাকে ফিরিয়ে নিয়ে যেতে চাই দোলনার দোল খাওয়া সেই মুহূর্তটুকু মনে করিয়ে দেওয়ার জন্য। তাই আপনাদের জন্য সুন্দর কিছু স্ট্যাটাস গুলো শেয়ার করলাম আমরা আমাদের এই প্রতিবেদনটিতে।

দোলনায় দোল খাওয়ার দিনগুলো,
এখন স্মৃতির পাতায় ঠাঁই পেল।
বিকেলে বটের ডালে,
পড়ন্ত ছায়ায় আপন মনে –
দোল খেতে খেতে,
ঘুম নেমে আসত চোখে,
খেলার সাথী ইশারা পেলে-
চুপি চুপি বাহির হতাম ঘর থেকে,
মর্মর শুকনো পাতার উপরে হেঁটে হেঁটে,
এখন আর খেলতে কেউ ডাকে না,
তবু শৈশবের দিনগুলো মুছে যায় না।

দোলনা নিয়ে কবিতা

অনেকেই আছি আমরা বড়রা যারা বাসার উঠানে অথবা নিজের ছাদে দো না তৈরি করার চেষ্টা করি। এবং চিন্তা করি আমাদের সেই স্মৃতিময় ছোটবেলাটি আবারও আমাদের জীবনে ফিরে আসুক এর জন্য আমরা সুন্দর কিছু দোড়লা তৈরি করার চেষ্টা করি আমাদের বাসার উঠানে বা ছাদে তাই অবশ্যই আপনি দোলনা তৈরি করতে টায়ার দিয়ে দোলনা তৈরি করতে পারেন। এবং আপনার দোলনায় দোল খেতে খেতে সুন্দর কিছু স্মৃতি মনে পড়তে পারে তাই অনেকেই আছেন যারা দোলনা নিয়ে কবিতাগুলো অনুসন্ধান করে। আপনি চাইলেই আপনার দোলনায় দোল খাওয়ানোর মুহূর্তটুকু অর্থাৎ আপনাকে দোলনায় দৌড় দিয়ে যেত যেই খেলার সাথীটি তাকে মনে করিয়ে দেওয়ার জন্য দোল্লা নিয়ে কবিতা গুলো আবৃত্তি করতে পারেন এবং আপনার দোলনারডোল খাওয়ার সাথে কে মনে করিয়ে দিতে পারেন আপনার সেই স্মৃতিময় ছোটবেলা।

দোলনা একা একা

দোলনা একা একা দুলতে পারে না
তাকে দোলাতে হয়
তুমি দোলা দাও আর আমি দুলে যাই
দোলনায় দোলনায় দোলনায়।।

চাঁদের নিজের কোন আলো নেই, জানো?
সূর্য আড়াল থেকে আলো দিয়ে যায়
তুমি দোলা দাও আর আমি দোল খাই
দোলনায় দোলনায় দোলনায়!!

দোল খেতে খেতে চোখে এসে দেবে ঘুম
ঘুমের ভেতরে কি যে হবে ভাবি
যাই হয় হোক তুমি দিও তাতে সায়
তুমি দোলা দাও আর আমি দোল খাই
দোলনায় দোলনায় দোলনায়!!

হাওয়া দোলা দেয়
তুমি আমি দোল খাই
দোলনায় দোলনায় দোলনায়!!

আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম সুন্দর কিছু দোলনা নিয়ে স্ট্যাটাস গুলো। আপনি চাইলেই জাল দিয়ে দোলনা তৈরি করতে পারেন এবং সেই দোলনাতে সুবার ব্যবস্থা করতে পারেন। বিভিন্ন পর্যটক কেন্দ্রগুলোতেও এ ধরনের জাল দিয়ে দোলনা তৈরি করা হয় এবং তারা সবার ব্যবস্থা করেন অনেকে আছেন যারা সুন্দর কিছু দোলনা তৈরি করেন বাসার উঠানে বা ছাদে সুন্দরভাবে ঘুমানোর জন্য। এবং আপনার সেই দোলনায় উঠানো চরানোর মুহূর্তটুকু যদি তাহলে সেই ক্যামেরা বন্দীর সুন্দর একটি ক্যাপশন এর মাধ্যমে উল্লেখ করতে পারেন এজন্য আমরা সুন্দর কিছু কবিতা এবং উক্তি স্ট্যাটাস গুলো আপনাদের সামনে শেয়ার করলাম। আপনার মূল্যবান সময় দিয়ে হাজারো ব্যস্ততার মধ্যে আমাদের প্রতিবেদনটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top