টিএসপি সারের দাম 2023 | ইউরিয়া সারের দাম | জিএসপি সারের দাম

প্রিয় কৃষক ভাই ও বন্ধুরা আপনারা অবশ্যই বিভিন্ন সময়ের সারের দাম উদ্যোগমুখী হওয়ার কারণে চিন্তিত। মাঝেমধ্যেই এই সারের দাম গুলো ঊর্ধ্বমুখী এবং নিম্নমুখী হয় তাই আপনারা অবশ্যই জানা প্রয়োজন নাম গুলো সম্পর্কে। অনেকেই আছেন যারা জমিতে চাষ করেন এবং মাঝেমধ্যেই সালের প্রয়োজন হয়। তবে অনেক সময় স্যারের দাম ঊর্ধ্বমুখী এবং নিম্নমুখী হওয়ার কারণেই কৃষকরা বিভিন্ন সমস্যা সম্মুখীন হয়। আজকে আমরা আপনাদের সামনে তাই তুলে ধরার চেষ্টা করব টিএসপি সারের দামের তালিকা গুলো যাতে আপনারা খুব সুন্দর ভাবে জানতে পারেন ডিএসপি সারের দাম এবং কবে উর্ধ্বমুখী এবং নিম্নমুখী হয়েছে তার একটি তালিকা। তাই আপনারা যারা টিএসপি সারের দাম সম্পর্কে জানার আগেই তারা আমাদের সাথে থাকুন এবং আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখার চেষ্টা করুন।

কৃষিকাজে সফলতা অর্জন করতে অর্থাৎ ফলন বেশি পেতে অবশ্যই সারের ব্যবহার বিশেষ প্রয়োজন। আপনি যদি আপনার ফসলে ঠিকমতো সার প্রয়োগ না করেন তাহলে আপনার ফসলে উর্ধ্বমুখী হবে না অর্থাৎ আপনার ফসল ভালো হবে না তাই অবশ্যই স্যারের ব্যবহার প্রয়োজন। বিশেষ কয়েকটি এসপির সার ব্যবহার করতে অনেকেই আগ্রহী তবে পিএসপি সারের বিভিন্ন প্রয়োজন এবং ডিএসপি সার কোন কোন ফসলে ব্যবহার করতে হবে সেটি সম্পর্কে জানার আগ্রহ অনেকের। তাই আজকে আমরা আপনাদের সামনে টিএসপি সারের দাম এবং ব্যবহারের বিধি সম্পর্কে জানার তথ্যগুলো সকল তুলে ধরার চেষ্টা করব।

টিএসপি সারের ব্যবহার

টি এস পি সার মাটি ফসফরাসের ঘাটতি পূরণ করে। ফসফর আর গাছের শিকড় মজবুত করে সময়মতো ফুল ফোটায় ফসলের পাকায় এবং ফসলের গুণগত মান বাড়ায়। আবার এই সারের অতিরিক্ত ব্যবহারে মাটিতে ফসফরাসের পরিমাণ বেড়ে যায় মাটিতে ফসফরাসের পরিমাণ বেড়ে গেলে ফসল কমে যায়। তাই অবশ্যই আপনি যে জমিতে অর্থাৎ যে খেতে ব্যবহার করতে চাচ্ছেন টিএসপি স্যার সে জমিটি অবশ্যই পরিমাণমতো ছাড় দিতে হবে যাতে আপনার ফসল সুন্দর এবং সহজেই বেড়ে উঠতে সক্ষম হয়। অবশ্যই টিএসপি সার ব্যবহার করতে সকলের সাথে পরামর্শ করুন এবং কীটনাশক দোকান থেকে পরামর্শ গ্রহণ করে ফসলে প্রয়োগ করুন।

বিভিন্ন প্রকার সারের দাম

কৃষিকাজে ব্যবহার করতে বিভিন্ন রকম সার এবং ওষুধের প্রয়োজন হয় যেই সার এবং ওষুধগুলো সাধারণত ফসল ফলাতে সাহায্য করে। ফসল বারো করতে এবং ফসলের পোকা দূর করতে এবং ফসলকে সতেজদের সুন্দর করতে কীটনাশক এর ব্যবহার আবশ্যক।। তাই বিভিন্ন সময়ে বিভিন্ন রকম সার ব্যবহার করার প্রয়োজন হয় কৃষকদের তাই অনেক কৃষক আছেন যারা স্যারের নামগুলো নিয়ে অনুসন্ধান করে। যে সকল কৃষক প্রতিনিয়ত কৃষিকাজে নিয়োজিত থাকেন এবং প্রতিনিয়ত সার সংগ্রহ করেন তারা অবশ্যই সারের দাম সম্পর্কে জেনে থাকবেন। তবে অনেকেই আছেন যারা বাসা বাড়িতে ছোটখাটো কৃষিকাজে চাষ করছেন বা কৃষি চাষ করছেন তাদের জন্য বিশেষ প্রয়োজন হয় অল্প কিছু ছাড় তাই অবশ্যই তাদের জানা প্রয়োজন ছোট ছোট অল্প কিছু স্যারের দাম সম্পর্কে।

টিএসপি সারের দাম 2023

বর্তমান সময়ে দেশের সকল জিনিসপত্র দামোদ্যুমুখী তাই কৃষি ক্ষেত্রে সারের দাম ঊর্ধ্বমুখী। সরকার নির্ধারিতমূলক ঘটিত হলেও কৃষক সে নির্ধারিত দামী টিএসপি সার পাচ্ছে না। টিএসপি সারের প্রতি বস্তার মূল্য ১১০০ টাকা। তবে বাজারে প্রায় সারের দামি দুই থেকে তিনশ টাকা বৃদ্ধিতে বিক্রয় করছে এবং কৃষকেরা বিভিন্নভাবে বিভ্রান্তির শিকার হচ্ছেন। তাই আমরা আপনাদের সামনে টিএসপি সারের মূল মূল্যটি সরকার কর্তৃক নির্ধারিত মূল্যটি সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করল।

  • প্রতি কেজি ২২ টাকা
  • প্রতি বস্তায় ১১০০ টাকা
  • কৃষকদের কাছে প্রতি বস্তায় বিক্রি হয় ১২০০-১৩৫০ টাকা

ইউরিয়া সারের দাম 2023

আপনি যদি চাষাবাদ করতে চান বা নতুনভাবে চাষাবাদে আসতে চান তাহলে অবশ্যই আপনাকে বিভিন্ন প্রয়োজন নিয়ে বিভিন্ন খেতে প্রয়োগ করতে অবশ্যই কিছু সার প্রয়োজন হবে। তাই আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে ইউরিয়া সারের দামের তালিকা গুলো সুন্দর ভাবে তুলে ধরার চেষ্টা করলাম। স্যারের নাম গুলো সংগ্রহ করতে পারেন এবং জানতে পারেন যে সরকারি নির্ধারিত স্যারের নাম গুলো। আপনি জানতে পারবেন সরকার নির্ধারিত স্যারের দাম গুলো এবং আপনার স্থানীয় বাজারে কত দাম বৃদ্ধি পেয়েছে বা বেশি নিচ্ছে সেই সম্পর্কে ধারণা নিতে পারবেন আমাদের প্রতিবেদনটি থেকে।

  • প্রতি কেজি ২২ টাকা
  • প্রতি বস্তায় ৮০০ টাকা
  • কৃষকদের কাছে প্রতি বস্তায় বিক্রি হয় ১২০০-১৩০০ টাকা

জি এস পি সারের দাম 2023

বর্তমান সকল জিনিসপত্রর দাম ঊর্ধ্বমুখী হওয়ার কারণে সকল জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে। সেজন্য বর্তমান সময়ে সারের দামও অধিক বৃদ্ধি পেয়েছে তবে এত বেশি বৃদ্ধি পায় নাই যেটি কৃষকের সামর্থ্যের বাইরে। সরকারিক দিক নির্ধারিত সারের দাম গুলো আমরা আপনাদের সামনে তুলে ধরলাম তবে আমাদের স্থানীয় বাজারে সরকার কর্তৃক দামের থেকেও কিছু টাকায় বেশি তে বিক্রি করা হচ্ছে সারগুলো। তাই আমরা আপনাদের সামনে gsp শার্টের দামের তালিকা গুলো এবং সরকার করতে নির্ধারিত দাম গুলো সুন্দরভাবে তুলে ধরলাম।

  • প্রতি কেজি 27 টাকা
  • প্রতি বস্তায় ১৩৫০
  • কৃষকদের কাছেপ্রতি বস্তায় বিক্রি হয় ১৮০০-১৫০০ টাকা

আশা করি আপনারা যারা নতুন ভাবে কৃষি ক্ষেত্রে আসতে চাচ্ছেন বা আপনার অল্প কিছু সার প্রয়োজন তারা অবশ্যই আমাদের প্রতিদিনের আপডেট করা প্রতিবেদনটি থেকে সংগ্রহ করতে পারবেন স্যারের নামে তালিকা গুলো। আমরা স্যারের দামের তালিকা গুলো প্রতিদিন আপডেট করার চেষ্টা করি যাতে কৃষকেরা সুন্দরভাবে আমাদের প্রতিবেদনটি থেকে স্যারের দামের তালিকা গুলো সংগ্রহ করতে পারে। আপনি যদি আপনার স্থানীয় বাজারে ডিলারের কাছ থেকে সার কেনার চেষ্টা করেন বা সার কেনেন সেখানে যদি আপনার কাছ থেকে ঊর্ধ্বমুখী দামী সার বিক্রি করা হয় তাহলে অবশ্যই আপনি সরাসরি ভোক্তা অধিকারের সাথে যোগাযোগ করতে পারেন এবং সুন্দর সরকারি নির্ধারণ মূল্যে সার প্রয়োগ করতে পারেন। আমাদের প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লাগে অবশ্যই আপনি কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top