জমজ ছেলেদের ইসলামিক নাম | জমজ ছেলে মেয়ের নাম

পৃথিবীতে সকল মা-বাবাই চাই তাদের সন্তান পৃথিবীতে আসার সাথে সাথেই তাদের সন্তানের ভরণ পোষণ সহ নানা রকম সুযোগ-সুবিধা দেখার দায়িত্ব একমাত্র পিতা-মাতার। পিতা-মাতার সন্তানের সুখের জন্য সকল সুখ বিসর্জন দিয়ে শুধুমাত্র সন্তানকে সুখী রাখতে চায়। মনে রাখবেন আজ হয়তো আপনি সন্তান কিন্তু আপনিও একদিন পিতা হবেন, তাই আপনারও সন্তান হবে এবং আপনাদের সন্তানের যত্নের দায়িত্ব এবং আপনার সন্তানের দেখভাল করা এবং তাদের ভবিষ্যৎ পরিকল্পনা করা আপনার কর্তব্য। তাই জন্ম নেওয়ার সাথে সাথেই বিভিন্ন কর্তব্যের মধ্যে অনেকের মাঝে ছড়িয়ে পড়ে সন্তানের নাম নির্ধারণ করা তাই আমরা অনেকেই আছি যারা অনেক পূর্বেই অর্থাৎ যেদিন সন্তান সম্ভবা হয়েছে মা সেদিনই আমরা সন্তানের নামের তালিকা গুলো অনুসন্ধান করা শুরু করি। আবার অনেকেই আছেন যারা সন্তান জন্ম নেওয়ার পরেই নামের তালিকা গুলো অনুসন্ধান করে।

অনেকেই আছেন যারা সন্তান পেছে থাকা অবস্থায় বা সন্তান ভূপৃষ্ঠ না হওয়ার পূর্বেই তারা ছেলে এবং মেয়ে দুটোরই নামের তালিকা একত্রে অনুসন্ধান করে বা নির্ধারণ করে রাখে। পরবর্তীতে সন্তান ভূপৃষ্ঠ হওয়ার পরে অর্থাৎ সন্তান পৃথিবীতে আসার পরে যখন সন্তান ও মা সুস্থ হয়ে ওঠে তখন তারা অনুসন্ধান করেন সন্তানের নামের তালিকা অর্থাৎ ছেলে হলে ছেলে নামের তালিকা এবং মেয়ে হলে মেয়েদের নামের তালিকা গুলো। আবার অনেকেই আছেন যারা বিভিন্ন অক্ষর দিয়ে অর্থাৎ তাদের পিতা মাতার নামের সাথে মিলিয়ে সুন্দর একটি অক্ষর দিয়ে বা নির্ধারিত একটি অক্ষর দিয়ে সন্তানের নামের তালিকা গুলো অনুসন্ধান করেন। যে পিতা মাতা তাদের সন্তানের জন্য বিভিন্ন অক্ষর দিয়ে সন্তানের নামের তালিকা গুলো অনুসন্ধান করেন তাদের জন্য এই প্রতিবেদনটিতে আমরা সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করব সন্তানের সুন্দর কিছু নামের তালিকা গুলো।

জমজ ছেলেদের ইসলামিক নাম

সন্তান জন্ম নেওয়া অর্থাৎ সন্তান পৃথিবীতে আসা এটি আল্লাহর দেওয়া একটি বড় নিয়ামত। আপনার একই সন্তান দান করেছেন আল্লাহ তা’আলা তাই আপনাকে অবশ্যই আল্লাহর শুকরিয়া আদায় করতে হবে এবং এই সন্তানকে অবশ্যই ইসলামিক শিক্ষা দান করতে হবে এবং তার ভিতরে ইসলামিক জ্ঞান প্রদান করতে হবে। তবে অনেক সময় আল্লাহ তায়ালার অশেষ কিছু রহমত প্রদান করেন কিছু পরিবারে যে পরিবারগুলোতে জমজ ছেলেদের জন্ম হয়। বর্তমান সময়ে অনেক পরিবারই জমজ ছেলেদের জন্ম হয় অনেক পিতামাতাই আছেন যারা জরম ছেলেদের জন্মগ্রহণের ফলে তারা অনুসন্ধান করেন যমজ ছেলেদের ইসলামিক নামের তালিকা গুলো। যারা জমজ ছেলেদের ইসলামিক নামের তালিকা গুলো অনুসন্ধান করেন তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন আপনার জমজ ছেলেদের নামের তালিকা গুলো।

অমিতহাসান = সুদর্শন
অলি আবসার = বন্ধু উন্নত দৃষ্টি
অলি আহমাদ = প্রশংসাকারী বন্ধু
অলি আহাদ = একক বন্ধু
অলী = বন্ধু অভিভাবক
অলী উল্লাহ = আল্লাহর বন্ধু
অহি = আল্লাহর বাণী প্রত্যাদেশ

আজফার = বিজয়
আজফার = সিংহ
 আজবাল = পাহাড়
 আজবাল = পাহাড়সমূহ
আজম = শ্রেষ্ঠতম
 আজম = সবচেয়েসম্মানিত

যেহেতু জমজ ছেলে সন্তান পরিবারে পদার্পণ করেছে তাই এটি আল্লাহর দেওয়া একটি বিশেষ নিয়ামত। জমজ ছেলে সন্তান পৃথিবীতে আসার ফলেই বাবা-মা অনেক খুশি হন এবং তারা চিন্তা করেন জামাত ছেলেদের নামের তালিকা গুলো যেন একই নামের হয় এবং তাদের নামের তালিকা বা নামের অর্থ যেন কাছাকাছি হয় এ ধরনের। তাই আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম জমজ ছেলেদের কিছু ইসলামিক নামের তালিকা যেই তালিকা গুলো আপনাদের অবশ্যই ভালো লাগবে এবং আপনি খুশি হবেন। তাই আমরা বিভিন্ন স্থান থেকে জমজ ছেলেদের কিছু নামের তালিকা ইসলামিক অর্থসহ সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরলাম এই প্রতিবেদনটির মাধ্যমে।

 আ’ওয়ান = শক্তিশালী-বিজয়ী
আ’শা = শ্রেষ্ঠতম
আইউব = একজন নবীর নাম
আইউব = বিখ্যাত একজন নবীর নাম
আইদ = কল্যাণ
আইনুদ্দীন = দ্বীনের আলো
আইনুল হাসান = সুন্দর ইঙ্গিত দাতা
আইমান = দক্ষিণ সৌভাগ্য মান
আউয়াল = প্রথম
আউয়াল = প্রথম
আউলিয়া = আল্লাহর বন্ধু
আওন = বাদ্যবাদক
আওফ = একজন সাহাবীর নাম
আওয়াদ = ভাগ্য
আওয়াদ = ভাগ্যসিংহ
আওয়ায়েস = বিখ্যাত সাহাবীর নাম
আওলা = ঘনিষ্ঠতর
আওলিয়া = মহা পুরুষগণ

যেহেতু আমরা ইসলাম ধর্ম অনুসারী এবং ইসলাম ধর্মকে ভালবাসি তাই আল্লাহ আমাদের ঘরে অশেষ রহমত অর্থাৎ দুটি ছেলে সন্তান দান করেছেন যেই ছেলে সন্তানটি অবশ্যই ইসলামিক শরীয়তে লালন পালন করা আমাদের দায়িত্ব এবং কর্তব্য। আপনার ছেলেটি কোন পথে যাবে সেটি নির্ধারণ শুধুমাত্র আল্লাহাই করবে কিন্তু অবশ্যই আপনাকে সকল জ্ঞান প্রদান করতে হবে। একজন পিতা মাতা অবশ্যই চায় তার সন্তান যেন ভালো সৎ এবং ভদ্র মানুষ হন, একজন ছেলে সন্তানকে অবশ্যই সৎ এবং ভদ্র মানুষ বানাতে হলে অবশ্যই ইসলামিক জ্ঞান প্রদান করা আবশ্যক। তাই প্রথম পদক্ষেপ হলো আপনার ছেলে সন্তানের নামকরণ করা আপনি যদি আপনার ছেলে সন্তানের ইসলামিক শরীয়তে নামকরণ করেন তাহলে অবশ্যই তার ভিতরে কিছু সংখ্যক ইসলামিক জ্ঞান প্রদান হবে এবং সে আল্লাহ তায়ালার পথে কবুল হবে।

আবরারকরীম = ন্যায়বানদয়ালু
আবরারখলিল = ন্যায়বানবন্ধু
আবরারগালিব = ন্যায়বানবিজয়ী
আবরারজলীল = ন্যায়বানমহান
আবরারজাওয়াদ = ন্যায়বানদানশীল
আবরারজাওয়াদ = পুন্যবানদানশীল
আবরারজামিল = ন্যায়বানমহান

 ইত্তহাদ = মিলনবন্ধুত্ব
ইদ্রীস = একজননবীরনাম
ইদ্রীস = শিক্ষায়ব্যস্তব্যক্তি
ইনকিয়াদ = বাধ্যতা
ইনকিসাফি = সূর্যগ্রহণ
ইনতিসার = বিজয়
ইনসাফ = সুবিচার
ইনাম = পুরস্কার
 ইফতিখার = প্রমাণিত
ইফতিহার = গৌরবান্বিতবোধকরা

নিরাস = প্রদীপ
নিহান = সুন্দর
 নিহাল = চারাগাছ
 নিহাল = সফল
নুমান = আল্লাহররহমতপ্রাপ্ত
নূর = আলো
নূর = আলো
নেসার = উৎসর্গ

এজন্যই কিছু সংখ্যক পিতা-মাতা অর্থাৎ নানা-নানি সহ অনেক মানুষই আছেন যারা জমজ ছেলেদের জন্য কাছাকাছি নামের অক্ষর গুলো অনুসন্ধান করেন বা কিছু সংখ্যক নির্ধারিত অক্ষর দিয়ে যমজ ছেলেদের নামের তালিকা অনুসন্ধান করেন যেই নামের অর্থ অনুযায়ী দুজনের নাম মিলিয়ে যাবে। তাই আমরা বিভিন্ন স্থান থেকে ইসলামিক অর্থ সম্পন্ন কিছু জমজ ছেলেদের নাম সংগ্রহ করে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম। যাতে আপনি আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে খুব অল্প সময়ে আপনার সন্তানের জন্য নামের তালিকা গুলো নির্ধারণ করতে পারেন এবং নির্দিষ্ট একটি নাম নির্ধারণ করে আপনার সন্তান অর্থাৎ জমজ ছেলেদের রাখতে পারেন।

ওয়ালীদ = শিশু
 ওয়াসী = উন্মুক্তপ্রশস্ত
 ওয়াসীফ = গুণবর্ণনাকারী
ওয়াসীম = সুন্দরগঠন
ওয়াসেক = অটলবিশ্বাস
 ওয়াহাব = দান
 ওয়াহাব = মহাদানশীল

খালেদ = চিরস্থায়ী
খতিব = বক্তা
 খফীফ = হালকা
খলীল = বন্ধু
খাত্তাব = –সুবক্তা
খালিদ = অটল
খালিস = বিশুদ্ধ
 খুবাইব = দীপ্ত

জাকী = তীক্ষ্ণবুদ্ধিসম্পন্ন
জাজাল = মহিমা
 জাফর = প্রবাহ
জাফর = বড়নদী
জাফরনামেরঅর্থবিজয়
 জাফির = সফল
জাবীনামেরঅর্থহরিণ
জাবেদ = উজ্জ্বল
 জাব্বার = মহাশক্তিশালী
 জামাল = সৌন্দর্য
জামাল = সৌন্দর্য
 জামিল = সুন্দর
 জারিফ = বুদ্ধিমান

অনেকে আছেন যারা বিভিন্ন বই থেকে অথবা মনীষীদের কাছ থেকে বিভিন্ন নামের তালিকা গুলো সংগ্রহ করার চেষ্টা করেন। তবে বর্তমান সময়ে মানুষ ডিজিটাল হয়েছেন এবং মানুষ অনেক কিছু বোঝার মত ক্ষমতা হয়েছে তাই তারা অনলাইনেই ছেলেদের নামের তালিকা গুলো অনুসন্ধান করেন তাই আমরা অনলাইনে আপনাদের সামনে এই প্রতিবেদনটির মাধ্যমে নামের তালিকা গুলো সুন্দর ভাবে তুলে ধরার চেষ্টা করলাম। যাতে আপনি হাজারো ব্যস্ততার মধ্যে দিয়ে আমাদের এই প্রতিবেদনটি থেকে খুব অল্প সময়ে নামের তালিকা গুলো সংগ্রহ করতে পারেন। অবশ্যই আমাদের প্রতিবেদনটি আপনাদের বিশেষ উপকারে আসবে এবং আপনি যদি আমাদের প্রতিবেদনটি থেকে নামের তালিকা গুলো সংগ্রহ করে উপকৃত হন তাহলে আপনার নির্ধারিত নামটি অর্থাৎ আপনার জমজ ছেলেদের নির্ধারিত নাম দুইটি অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top