গাছ নিয়ে কবিতা, স্ট্যাটাস, ক্যাপশন || গাছ নিয়ে উক্তি

গাছ প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির সাথে সাথে মানুষের অক্সিজেন প্রদান করেন এবং মানুষকে বেছে রাখতে সহযোগিতা করে। তাই গাছের ভূমিকা আমাদের জীবনে বিশেষ গুরুত্ব রয়েছে। মানব জীবনের জন্য গাছ একটি গুরুত্বপূর্ণ জিনিস এবং গাছ মানব জীবনে বিভিন্ন ধরনের উপকারে আসে। গাছ নিয়ে উক্তি। গাছ নিয়ে কবিতা। গাছ নিয়ে স্ট্যাটাস এ ধরনের যারা বিভিন্ন তথ্য সংগ্রহ করার জন্য তথ্য প্রকাশ করেছেন ইতিপূর্বেই তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে গাছ নিয়ে যাবতীয় তথ্যগুলো সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন। গাছের প্রয়োজনীয়তা অপরিসীম যুগ যুগ অনেক মনীষী তাদের কথায় সেই বিষয়কে বুঝাতে চেয়েছেন। সাধারণ অর্থে বলতে গেলে গাছ ছাড়া মানুষ বাঁচতে পারবেনা। তাই আমরা গাছ নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস উক্তিগুলো সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম।

গাছ মানুষদের দৈনিক ব্যবহারের জিনিসপত্র তৈরি করার কাজে ব্যবহার হয় এবং এছাড়াও বিশেষভাবে গাছ আমাদের অক্সিজেন প্রদান করে এবং মানুষকে বেছে রাখার সাহায্য করে। তাই আমরা আপনাদের সামনে গাছের গুরুত্ব বলে বোঝাতে পারবো না এবং গাছের গুরুত্ব বলে শেষ করতে পারবো না। তবে আমাদের পরিবেশ রক্ষার জন্য গাছ লাগানো বিশেষ প্রয়োজন বৃক্ষরোপণ আমাদের বিশেষ প্রয়োজন কারণ বৃক্ষরোপণ ছাড়া কখনোই আমরা সুন্দর পরিবেশে বেঁচে থাকতে পারবো না। বৃক্ষরোপণ করার জন্য বিভিন্ন মনীষী এবং সরকার বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছে এবং মানুষকে বোঝাচ্ছেন গাছ রোপন করতে। তাই আমরা আপনাদের সামনে সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম গাছ সম্পর্কে কিছু স্ট্যাটাস এবং কবিতাগুলো যেগুলো শেয়ারের মাধ্যমে আপনি গাছ লাগাতে উদ্বুদ্ধ করতে পারবেন আপনার এলাকার সকলকে।

গাছ নিয়ে উক্তি

গাছ লাগান পরিবেশ বাঁচান এই সংজ্ঞাটি সামনে রেখে অবশ্যই আপনারা নিজের পরিবেশ রক্ষার জন্য গাছ লাগাবেন বাড়ির আশেপাশে। আপনার বাসা বাড়ির আশেপাশে যদি সুন্দর পরিবেশে আপনি গাছ লাগান এবং গাছের পরিচর্যা করেন তাহলে যেমনি গাছও ধীরে ধীরে বৃদ্ধি পাবে আর্থিকভাবে লাভবান হবেন এবং আপনাকে সুন্দর একটি পরিবেশ তৈরি করে দিবে এই গাছ। এছাড়াও আপনার শ্বাসকষ্টের জন্য গাছ অক্সিজেন প্রদান করবে এবং সেই অক্সিজেন গ্রহণ করে আপনি সুন্দর ভাবে বাঁচতে পারবেন। তাই বিভিন্নভাবে অনেকেই গাছ নিয়ে উক্তিগুলো সংগ্রহ করার চেষ্টা করেন বিভিন্ন প্লাটফর্মে তাই আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম গাছ নিয়ে উক্তিগুলো।

“আশা হল সেই গাছ যা বিশ্বকে ধরে রাখে।”

– প্লীনি

 

মহাবিশ্বে সবচেয়ে সুন্দর পথ হলো- বনের প্রান্তরের মধ্য দিয়ে ।

— জন মুর

গাছ নিয়ে ক্যাপশন

অনেক সময় আমরা বিভিন্ন প্রকৃতির সাথে মিশে যাওয়ার জন্য সুন্দর কিছু দৃশ্যপট খুঁজে বের হই। অনেকেই দৃশ্যের ছোঁয়ায় শহর থেকে গ্রামে এসে সেই প্রাকৃতিক দৃশ্যের সাথে মিশে বা প্রকৃতিক দৃশ্যের সাথে মিলিয়ে নিজেকে উদাসীন করে দিতে চায়। সেই প্রকৃতির সাথে মিশে গাছপালা সাথে মিশে যেতে অনেকেরই ভালো লাগে তাই আমরা অনেক সময় গাছপালার সাথে মিশে যেয়ে সুন্দর প্রকৃতির সাথে আমাদের কিছু দৃশ্যপট সাদৃশ্য করে রাখার জন্য ক্যামেরাবন্দি করে রাখি। আমাদের সেই দৃশ্যপটে সময়টুকু ক্যামেরাবন্দি করে রাখার জন্য অবশ্যই আমাদের গাছ নিয়ে কিছু ক্যাপশন এবং প্রকৃতি নিয়ে কিছু ক্যাপশন প্রয়োজন হয়। তাদের কথা চিন্তা করে আমরা আমাদের এই প্রতিবেদনটিতে তুলে ধরলাম গাছ নিয়ে কিছু ক্যাপশন। যেগুলো আপনি শেয়ার করতে পারেন আপনার প্রিয় মানুষদের সাথে।

আপনি যদি শক্তি এবং ধৈর্য থাকে তবে গাছের জগতে স্বাগতম ।

— হাল বোরল্যান্ড

“আমি যদি ভাবি যে আমি কালই মারা যাব, তবুও আমার আজ একটি গাছ লাগানো উচিত।”

– স্টেফান জিরার্ড

 

গাছগুলি এমন কবিতা যা পৃথিবী আকাশে লেখে।

— কাহলিল জিবরান

গাছ নিয়ে স্ট্যাটাস

অনেক মানুষ আছেন যারা ভ্রমণ করতে ভালোবাসেন ভ্রমন করতে পছন্দ করেন। তারা জীবনে অনেক স্থানে ভ্রমন করেছেন কিন্তু অনেক জায়গায় গাছপালা দেখে বা সেই প্রাকৃতিক দৃশ্য দেখে বা অনেকেই বাগান দেখে অনেক মনোনীত হয়ে পড়ে। সেই গাছের বাগান অথবা সুন্দর পরিবেশ দেখে তারা সুন্দর সুন্দর কিছু কথা মনে পড়ে যায় এবং সেই সুন্দর আবহাওয়ার মধ্যে নিজেকে বিলিয়ে দেওয়ার চেষ্টা করে। এবং সেই সুন্দর আবহাওয়াটি মানুষের সামনে শেয়ার করতে অর্থাৎ সেই সুন্দর গাছের চেহারা দেখে বাঁচে সুন্দর গাছটি দেখে বিভিন্ন রকম মতবাদ সামনে এসে যায় যেই মতবাদগুলো আপনারা সুন্দরভাবে শেয়ার করতে পারেন আপনার প্রিয় মানুষদের সাথে। সেই গাছ নিয়ে সুন্দর মতবাদটি আপনি শেয়ার করতে পারেন আপনার প্রিয় মানুষদের সাথে আমাদের এই প্রতিবেদনটি থেকে গাছ নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে।

 

“সিদ্ধান্তহীনতা হল ভয়ের চারা গাছ।”

– নেপোলিয়ান হিল

 

যে একটি গাছ লাগালো । সে একটি আশা তৈরি করলো ।

— লুসি লারকম

গাছ নিয়ে কবিতা

বাংলাদেশের সকল মানুষ কবিতা পছন্দ করেন কবিতা বলতে ভালোবাসেন কবিতা কে নিয়েই বেঁচে আছেন। এছাড়াও আমরা বিভিন্ন অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করতে ভালোবাসি। বিভিন্ন সময়ে অনলাইন প্লাটফর্ম গুলোতে আমাদের সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি করতে হয় অথবা আমার প্রিয় মানুষদের সামনেও কিছু কবিতা আবৃত্তি করতে হতে পারে। তাই আপনাকে অবশ্যই কিছু আনকমন বিষয় নিয়ে কবিতা আবৃত্তি করতে হবে তাহলে অবশ্যই আপনাকে সবাই পছন্দ করবে এবং আপনার কবিতাটি সবারই ভালো লাগবে। তাই আমরা সকলের কথা চিন্তা করে আমাদের এই প্রতিবেদনটিতে কিছু আনকমন বিষয় নিয়ে কবিতা তুলে ধরলাম যেগুলো আশা করি আপনাদের ভালো লাগবে। গাছ নিয়ে কবিতা গুলো আমরা আপনাদের সামনে উল্লেখ করলাম সেই সাথে কোভিদ নাম এবং কবিতার নাম সবগুলোই উপস্থাপন করছি আপনাদের সামনে।

মৃত্যু সেজে দাঁড়িয়ে আছে মুখনিচু এক গুরুত্বহীন গাছ
হাত রাখো তার বুকের কাছে, দেখতে পাবে আলো-গহীন গাছ।

ঘোড়ারা সব মৃত এখন, প্রান্তরে এক চাঁদ দাঁড়িয়ে চুপ…
আমার মতো একলা ঘরে কেউ বুঝি আর শোনে মহীন, গাছ?

রোদ চড়েছেন বাবা’র মতো, দেহাতি মা পাঁচিল সারাদিন
ভাই ধুলো, সে গ্রামকে বেড়ায়… চুপটি থাকে ছোটি বহিন গাছ

মৃত্যু সেজে দাঁড়িয়ে আছে মুখনিচু এক গুরুত্বহীন গাছ
হাত রাখো তার বুকের কাছে, দেখতে পাবে আলো-গহীন গাছ।

গাছ নিয়ে কবিতা। গাছ নিয়ে স্ট্যাটাস। গাছ নিয়ে উক্তি। গাছ নিয়ে ক্যাপশন। গাছ নিয়ে কিছু কথা এ ধরনের তথ্যগুলো যারা ইতিপূর্বে অনুসন্ধান করেছেন তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন গাছ নিয়ে কবিতা স্ট্যাটাস ছন্দসহ বিভিন্ন ধরনের তথ্যগুলো। আমরা শুধুমাত্র পাঠকদের কথা চিন্তা করে আমাদের এই প্রতিবেদনটিতে গাছ নিয়ে কবিতা গাছ নিয়ে স্ট্যাটাস এবং গাছ নিয়ে ছন্দ গুলো তুলে ধরলাম। যাতে আমাদের এই প্রতিবেদনটি থেকে সকল ভিজিটরা সুন্দর সুন্দর কিছু তথ্য সংগ্রহ করতে পারে এবং সেই তথ্যগুলো সুন্দরভাবে তারা তাদের প্রিয় মানুষদের সাথে শেয়ার করতে পারে। আমাদের প্রতিবেদনটি পড়ে যদি আপনাদের ভালো লাগে অবশ্যই সেটি কমেন্ট করে জানাবেন এছাড়াও আমাদের প্রতিবেদনটি সকলকে দেখার সুযোগ করে দিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top