এতিম নিয়ে উক্তি | এতিম নিয়ে স্ট্যাটাস | এতিম নিয়ে ক্যাপশন

প্রিয় বন্ধুগণ আমাদের ওয়েবসাইটির পক্ষ থেকে আপনাদেরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের এই পোস্টটি।আমাদের আজকের আলোচনার বিষয়টি হল এতিম ছেলে মেয়েদের কে নিয়ে উক্তি স্টাটাস ও কিছু কথা সম্পর্কে।আজকে আমরা আমাদের এই পোষ্টটির মধ্য দিয়ে এতিম ছেলে ও মেয়েদের বিষয়ে সুন্দর সুন্দর কিছু কথা গুলো তুলে ধরার চেষ্টা করব,তারা এগুলো অনলাইন প্ল্যাটফর্ম এ অনুসন্ধান করে এতিম ছেলে ও মেয়েদের মনে দুঃখ গুলো বোঝার চেষ্টা করেন তাদের জন্যই আমাদের এ পোস্টটি। যদি এটি মনোযোগ সহকারে দেখে থাকেন তাহলে এতিম ছেলেদের মনের দুঃখ কষ্ট গুলো উপলব্দি করতে পারবেন। এতিম শব্দটিকে বিস্তারিতভাবে বুঝতে গেলে হয়তো আপনাদের মনে অনেক কষ্টের জোয়ার ফেটে উঠবে।কেননা সব ছেলে মেয়েদের মনে অনেক দুঃখ কষ্টে জোয়ার বয়ে থাকে, এতিম ছেলেদের যদি বাবা না থাকে তাহলে পরিবারের সব কাজকর্মগুলোকে তাকে দেখতে হয় এ কারণেই হয়তো অনেক ছেলেগুলো লেখাপড়া করতে পারেনা। তাইতো বলতে গেলেই এতিম ছেলে ও মেয়েদের মনে অনেক দুঃখ কষ্টের জোয়ার বয়ে যায়।

ইসলামী পরিভাষায় এতিম সন্তানদের প্রতি মানুষদেরকে সহানুভূতিশীল হতে হয়। কারণ তাদের মনে অনেক দুঃখ কষ্ট বয়ে যায় তাদেরকে সান্তনা দেওয়া একমাত্র মানুষের কর্তব্য হয়ে দাঁড়ায়। তাই যথাসম্ভব আপনারা সবাই ছেলে ও মেয়েদেরকে ভালোবাসার দেওয়ার চেষ্টা করবেন এবং তাদের মনে দুঃখ কষ্টগুলো বুঝার চেষ্টাও করবেন। আমাদের এই পোস্টটি যদি মনোযোগ সহকারে দেখে থাকেন তাহলে এতিম ছেলে ও মেয়েদের মনের দুঃখ ও কষ্টগুলো উপলব্ধি করতে পারবেন। তাইতো আমাদের এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে পারে,আবার আমাদের সমাজে অনেকে আছে তারা এতিম ছেলে ও মেয়েদেরকে নিয়ে অনলাইন মাধ্যম গুলোতে স্ট্যাটাস দিতে খুব পছন্দ করেন। সেসব ভিজিটর গুলো অনলাইন গুলোতে আপলোড দেওয়ার জন্য এগুলো অনুসন্ধান করে থাকেন তাদের জন্য আজকে আমাদের এই পোস্টটি।আমাদের এই পোস্টটি যদি মনোযোগ সহকারে দেখার চেষ্টা করেন তাহলে এতিম ছেলে ও মেয়েদেরকে নিয়ে অনেক সুন্দর সুন্দর কিছু কথা সংগ্রহ করতে পারবেন।তাই আমাদের এই পোস্টটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট।

এতিম নিয়ে উক্তি

আমাদের সমাজে অনেক মানুষজন গুলোই আছে তারা এতিম ছেলেমেয়েদেরকে নিয়ে অনেক হাসি ঠাট্টা ও মশকরা করে থাকেন।এমনকি আরও তাদের ওপর অন্যায় ভাবে অত্যাচার ও জুলুম করে বিভিন্ন ধরনের জুলুম চাপিয়ে দেওয়ার চেষ্টা করেন। আপনারা হয়তো জানেন না যে তাদের জীবনে পিতা বা মাতা না থাকায় কতটা কষ্টের তাদের জীবন পার করে।তাদের পিতা-মাতা বেঁচে আছে তারা অনেক সুখেই তাদের জীবন পার করে দিতে পারবেন কিন্তু এরা বাল্যকালেই সংসারের বোঝা ঘাড়ে নিয়ে জীবন পার করতে হয়।অনেকে হয়তো তাদের জীবনে কষ্টগুলো উপলব্ধি করতে পারে আবার অনেকে আছে তারা এগুলো উপলব্ধি করতে পারে না। তারা এতিম ছেলে মেয়েদের জীবনে কষ্টগুলো উপলব্ধি করতে পারেন না তাদের জন্যই তৈরি করলাম আজকের এই পোস্টটি। আপনারা যদি আমাদের এই পোস্টটি দেখেন তাহলে মেয়েদের প্রতি আন্তরিকতা সৃষ্টি হতে পারে। তাই এই উক্তি গুলো আপনার জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ হিসেবে কাজ করবে। তাই এ বিষয়ে সুন্দর সুন্দর কিছু উক্তি গুলো সংগ্রহ করার জন্য আমাদের এ পোস্টটি সাহায্য করতে পারে।

আল্লাহ বলেন; যারা অন্যায়ভাবে এতিমের ধন-সম্পত্তি গ্রাস করে, নিশ্চয় তারা স্বীয় উদরে অগ্নি ব্যতীত কিছুই ভক্ষণ করে না এবং সত্বরই তারা অগ্নি শিখায় উপনীত হবে।

(সূরা নিসা: ১০)

মর্যাদার অধিকার: করম বলা হয় কোন প্রকার বিনিময় ছাড়া কাউকে কিছু দেয়া। আল্লাহ বলেন; না কখনই নয়। তোমরা এতিমদেরকে করম তথা সম্মান কর না।

(সূরা ফাজর: ১৭)

এতিম নিয়ে স্ট্যাটাস

সর্বদা সর্বখানেই এতিম ছেলে ও মেয়েরা বিভিন্ন প্রকার অবেলায় শিকারের সম্মুখীন হয়।তাইতো আমাদের সমাজে বিভিন্ন প্রকার মানুষ গুলো এতিম ছেলে মেয়েদের পাশে দাঁড়ানো উচিত।আমরা সব সময় এদের প্রতি সহানুভূতিশীল হব তাদেরকে ভালোবাসায় আগলে রাখার চেষ্টা করব।এতিমদেরকে নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনাদের ফেসবুকে এর মাধ্যমে বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজনদেরকে এতিম সম্পর্কে জানাতে পারবেন। অনেকেই অনলাইন প্লাটফর্ম গুলোর মধ্যে দিয়ে এগুলো সংগ্রহ করার চেষ্টা করেন।আমরা নতুন নতুন কিছু কথা তুলে ধরছি এগুলো সংগ্রহ করতে পারবেন সংগ্রহ করে সবার সাথে শেয়ার করতে ভুলবেন না কেননা আমাদের সমাজে এতিম সন্তানদের অনেক দুঃখ কষ্টের শিকার হতে হয়। এই দুঃখ কষ্টের শিকার হতে পরিত্রাণ পাওয়ার জন্য আমাদের সবাইকে জানানো উচিত এতিম নিয়ে স্ট্যাটাস গুলো। তাইতো যথাসম্ভব আমরা সবাই এই বিষয়গুলো সবাইকে জানানোর চেষ্টা করব। এগুলো জানানোর জন্য আপনাদের আগে এই স্ট্যাটাসগুলো জানতে হবে। এই স্ট্যাটাস গুলো খুব সহজেই আমাদের এই পোস্টটির মধ্য দিয়ে সংগ্রহ করতে পারবেন।অনেকে হয়তো অনলাইন প্লাটফর্ম গুলোতে সংগ্রহ করার জন্য অনুসন্ধান করেন তারা আজকে আমাদের এ ওয়েবসাইটের মধ্যে দিয়ে অনেক সুন্দর সুন্দর স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন আশা করা যায়।

আশ্রয়দানের অধিকার: আল্লাহ বলেন;তিনি কি তোমাকে পিতৃহীন অবস্থায় পাননি, অতপর তোমাকে আশ্রয় দান করেন নি? (সূরা জুহা: ৬)

ইনসাফের অধিকার: আল্লাহ বলেন; এবং পিতৃহীনদের প্রতি সুবিচার প্রতিষ্ঠা কর।

(সূরা নিসা: ১২৭)

এতিম নিয়ে ক্যাপশন

পাঠক বন্ধুগণ পিতা-মাতা এমন একটি জিনিস যা শুধু এতিমরাই বুঝতে পারবেন। অনেকে আছেন হয়তো এতিম সম্পর্কে জানার বিস্তারিত জানার জন্য অনলাইন প্লাটফর্ম গুলোর উপর আস্তা স্থাপন করেন,তাইতো আপনাদেরকে সাহায্য করতে পারি আমাদের এই নতুন একটি পোষ্ট। এটির মধ্য দিয়ে এতিম সম্পর্কিত সুন্দর সুন্দর কিছু কথা গুলো তুলে ধরার চেষ্টা করব সংগ্রহ করে হয়তো তাদের সম্পর্কে কিছু জানতে পারবেন। আমাদের সমাজে মাতৃহীন বা পিতৃহীন অনেক সন্তান এই বসবাস করে থাকে।কেউ হয়তো জন্মের পর থেকে তার মাকে দেখে নাই।তাই তারা মাতৃহীন ও পিতৃহীন জীবনযাপন করছে। তাই আমাদের সবাইকে তাদের প্রতি হাত বাড়িয়ে দিতে হবে এবং সহানুভূতিশীল হতে হবে। আমরা যদি তাদের প্রতি সহানুভূতিশীল হই তাহলে তারা অনেক সুন্দর ভাবে তাদের জীবন গড়ে তুলতে পারবেন। তাইতো এ বিষয়ে সুন্দর সুন্দর কিছু ক্যাপশন তুলে ধরছি যদি এগুলো মনোযোগ সহকারে দেখলে আশা করা যায় এতিম ছেলে ও মেয়েদের প্রতি সহানুভূতিশীল হতে সাহায্য করবে। তাই মনোযোগ সহকারে আমাদের এই প্রতিবেদনটি দেখবেন এবং সবাইকে জানানোর চেষ্টা করবেন তাহলে আশা করা যায় সবাই এতিম ছেলে-মেয়েদেরকে অনেক ভালবাসার উৎসাহ পেতে পারে।

রূঢ়তা ও দুর্ব্যবহার নিষিদ্ধ: আল্লাহ বলেন; সে তো ঐ ব্যক্তি, যে পিতৃহীনকে রূঢ়ভাবে তাড়িয়ে দেয়।

(সূরা মাউন: ২)

প্রিয় পাঠক বন্ধুগণ এতিম ছেলে মেয়েদের কে নিয়ে ইসলাম কি রকম কথাবার্তা বলে গেছেন এ সম্পর্কে হয়তো অনেকেই জানেন না, বা অনেকে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন। তারা এরকম আগ্রহ প্রকাশ করে থাকেন তারা আমাদের এই পোস্টটি থেকে থাকলে আশা করা যায় এতিম সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ কিছু কথা জানতে পেরেছেন। আমরা উপরোক্ত আলোচনায় অনেক জ্ঞানী মানুষের দেওয়া এতিম সম্পর্কে কথাগুলো শেয়ার করেছি। এতিম সম্পর্কে মন্মতা বুঝতে পারবে শুধু পিতা মাতা হারা সন্তানেরা।তাইতো অনেকে আছে তারা এগুলো সংগ্রহ করার জন্য চেষ্টা করেন। আমাদের এই পোস্টটি যদি মনোযোগ সহকারে দেখে থাকেন তাহলে আশা করা যায় এ তথ্যই সংগ্রহ করতে পেরেছেন। আমাদের এ তথ্যগুলো আপনাদের উপকৃত মনে হলে আমাদেরকে অবশ্যই জানাবেন, কারন আপনাদের অনুপ্রেরণায় আরো নতুন কিছু পোস্টগুলো তৈরি করতে পারব। আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে আশপাশের সবার সাথে শেয়ার করতে ভুলবেন না কেননা তারাও হয়তো এরকম পোস্টগুলো অনলাইন মাধ্যমগুলোতে অনুসন্ধান করে থাকে। আমাদের এই পুরো পোস্টটি আপনাদের মূল্যবান সময় ব্যয় করে দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top