ঈদুল আজহার শুভেচ্ছা | অগ্রিম ঈদের শুভেচ্ছা | পবিত্র ঈদুল আযহা 2023

মুসলমানদের প্রতিবছরের দুইটি বার আসে এই খুশির দিনগুলো একটি হলো ঈদুল ফিতর এবং একটি হলো ঈদুল আযহা। সাধারণ অর্থে বলতে গেলে অনেকেই চেনেন একটি বড় ঈদ এবং একই ছোট ঈদ হিসেবে। যেহেতু আজকে আমরা আপনাদের সামনে ঈদুল আযহার শুভেচ্ছা বিনিময় নিয়ে কথা বলতে যাচ্ছি তাই আজকের প্রতিবেদনটি হবে ঈদুল আযহা সম্পর্কে। দুলাভাই একটি ঈদের দিন এই ঈদে সকল মুসলমান ভাই ও বোনেরা শুভেচ্ছা বিনিময় করে। বহু ত্যাগ এবং মহিমার মাধ্যমে এই দিনটি উদযাপন করেন তারা ঈদুল আযহা উপলক্ষে পশু কুরবানী দেন এবং আল্লাহর সন্তুষ্টি কামনা করে। ইসলাম ধর্মপ্রেমী সকল মুসলমানগন যে যেখানেই থাকেন না কেন তারা তার এলাকায় এসে সকালে গোসল করে পাঞ্জাবি টুপি পড়ে ঈদগাহ মাঠে হাজির হয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে তারা সকলের স্বার্থে শুভেচ্ছা এসএমএস বিনিময় করেন ঈদুল আযহার শুভেচ্ছা পাঠান। এবং সারাদিন পশু কুরবানী দিয়ে ব্যস্ততার সময় কাটান।

ঈদুল আযহা শব্দটির অর্থ হচ্ছে ত্যাগ এবং মহিমা। এক হাদীছে এসেছেন যে তুমি তোমার প্রিয় ব্যক্তিটি অর্থাৎ প্রিয় জিনিসটি আল্লাহর দরবারে উৎসর্গ করো। হযরত ইব্রাহিম যখন তার পুত্রসন্তান কে কুরবানী দেওয়ার জন্য আরাফাতের ময়দানে নিয়ে যায় আল্লাহতালার সন্তুষ্টি কামনা করার জন্য ইব্রাহীম আদৌ তায়ালা এই ত্যাগ করেন। তবে আল্লাহর অশেষ রহমতে এবং আল্লাহর সন্তুষ্টি লাভ হওয়ার কারণে ইব্রাহিম রাদিয়াল্লাহু আনহুর পুত্র সন্তান কোরবানি না হয়ে একটি পশু কোরবানি হন। তখন থেকেই চলে এসেছে এই কুরবানী ব্যবস্থাটি। তখন থেকে চালু হয়েছে পশু কোরবানি দেওয়ার নিয়ম টি। আল্লাহ তাআলা বলেছেন তোমাদের সামর্থ্য অনুযায়ী তোমরা পরশু কোরবানি দিতে পারবে।

ঈদুল আযহার শুভেচ্ছা

আমরা সকলেই মুসলমান একটি বছর পর এই দিনটি আমাদের সামনে আসে এই দিনটি পালন করার জন্য অবশ্যই আমাদের প্রিয় ব্যক্তিদের সাথে নানা রকম তথ্য শেয়ার করতে হবে। এবং আমাদের শুভাকাঙ্ক্ষীদের সাথে শেয়ার করতে হবে ঈদুল আযহার শুভেচ্ছা এসএমএস শুভেচ্ছা স্ট্যাটাসহ নানা রকম তথ্য। বছর তাদের সাথে কোন রকম যোগাযোগ হয় না হাজারো ব্যস্ততার কারণে তবে ঈদ আসলে অবশ্যই আমাদের প্রিয় ব্যক্তিদের সাথে আমাদের শুভেচ্ছা বিনিময় করতে হবে। তাই আপনি যদি ঈদুল আযহা উপলক্ষে সমবেত বিনিময় করতে চান তবে আপনাকে অবশ্যই শুভেচ্ছা বার্তাগুলো সংগ্রহ করতে হবে যে বার্তাগুলো আমাদের এই প্রতিবেদনটিতে সুন্দর সুন্দরভাবে তুলে ধরা হলো। আশা করি সুন্দর শুভেচ্ছা বার্তা গুলো সংগ্রহ করে উপকৃত হবেন।

আজকে খুশীর বাদ ভেঙেছে
ঈদ এসেছে ভাই ঈদ এসেছে
শাওয়াল মাসের ওই চাঁদ উঁকি দিয়েছে
সবার ঘরে আজ ঈদ এসেছে
সেই দিন আর নয় বেশী দূর
রমাজান শেষ হলে কাটবে অপেক্ষার ঘোর
(পবিত্র ঈদুল আযহা)

বাবা তুমি কেমন আছো
যেখানে আছো ভালো থেকো
আমার থেকে সালাম নিয়ো
আজকে খুশির দিন।
ঈদ মোবারক বাবা।

হে তুমি আল্লাহর বান্দা
মিছে করো কেন ধান্দা
পড়োনা তুমি সময়ের ফাঁন্দে
নামাজ রোজা রেখো ছন্দে
জীবন তবে কাটবে আনন্দে।
সকলকে ঈদের শুভেচ্ছা।

ঈদুল আযহার শুভেচ্ছা এসএমএস

ঈদুল আযহা আপনার জীবনে সুখ বয়ে নিয়ে আসুক এবং আপনি আপনার পরিবার-পরিজনসহ গরিব দুঃখী সকলের সাথে এই ঈদ উদযাপনটি সুন্দরভাবে পালন করে। আল্লাহ তাআলা বলেছেন যাদের যার সামর্থ্য রয়েছে তারা সে অনুযায়ী পশু কুরবানী দিবেন। এবং পশ্চিম কুরবানী দেওয়ার পরে সেই পশুর মাংস গুলো সমান ভাবে তিন ভাগ করে একভাগ নিজের কাছে রাখবেন এবং একভাগ আত্মীয়-স্বজন এবং এক ভাগ গরিব দুঃখীর কাছে বিলিয়ে দিতে হবে। অবশ্যই আমাদের এই নিয়মগুলো ফলো করতে হবে এবং সকলকে ভাগাভাগি করে ঈদ আনন্দ করতে হবে। বাংলাদেশে এমনও মানুষ রয়েছেন যারা ঈদ উপলক্ষে কোন কিছু কেনাকাটা করতে পারেননি। সাথে আমাদের ঈদ আনন্দ ভাগাভাগি করতে হলে অবশ্যই আমরা চেষ্টা করব আমাদের সামর্থ্য অনুযায়ী তাদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে।

শুভেচ্ছা রাশি রাশি
গরু না খাসি
টিক্কা না ঝাল ফ্রাই
আরটিভি না চ্যানেল আই
রিলাক্স না বিজি
ডিজুস না ইজি
শাড়ি না শার্ট
উইশিং ফর্ম মাই হার্ট
(ঈদুল আযহা)

ঈদের দিন পায়েস খাব!
খাব গরুর গোস্ত
ঘুরতে যাব তোকে নিয়ে
আসিস কিন্তু দোস্ত
ঈদ মুবারক

ঈদুল আযাহার স্ট্যাটাস

ঈদুল আযহা মানেই গরু কোরবানি দেওয়া পশু কুরবানী দেওয়া। তাই অবশ্যই আমাদের এলাকায় যে সকল গরীব দুঃখী পশু কুরবানী দিতে পারেনি তাদেরকে সাথে নিয়ে আমাদের পশু কুরবানী করতে হবে এবং পশু কুরবানীর মাংসগুলো গরিব-দুখীর সাথে সমানভাবে ভাগ করে নিতে হবে হাদিস অনুযায়ী। যাতে গরীব দুঃখী সকল মানুষের সাথে ঈদের আনন্দটি আমরা ভাগ করতে পারি। এবং এই ঈদে যেন কেউ কখনো কষ্টে বা দুখে না থাকে। ঈদ মানে নিজে সুখী থাকার নয় ঈদ মানে এলাকার সকল মানুষ পাড়ার সকল মানুষকে নিয়ে গরীব দুঃখী সকলকে নিয়ে সুখে শান্তিতে জীবন কাটা। তাই অবশ্যই আমাদের প্রিয় ব্যক্তিদের কে ঈদুল আযহার শুভেচ্ছা এসএমএসগুলো পাঠাতে হবে তাই এই প্রতিবেদনটি থেকে সংগ্রহ করতে পারেন।

ভোর হলো দুর চোখ খুলে দেখরে
রোজা ঈদ শেষ কুরবানির ঈদ চলে এলোরে
নতুন জামা পরব রে সবাই মিলে গুরবরে
সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা

কাল ঈদ উল আযহা
সাজবে তুমি
মেহেদি দিয়ে রাঙ্গাবে তোমার হাত
এই খুশীর সময়টুকু
কাটুক তোমার বারোমাস
ঈদ মোবারাক

আমাদের এই প্রতিবেদনটিতে নানা রকম মুক্তি স্ট্যাটাস ক্যাপশন সহ শুভেচ্ছা এসএমএস শুভেচ্ছা বার্তা এরকম তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার চেষ্টা করেছি। তারা যারা আমাদের এই প্রতিবেদনটি থেকে এরকম নানা রকম তথ্য অনুসন্ধান করার জন্য প্রবেশ করেছেন তারা আশা করি আমাদের প্রতিবেদনটি থেকে তথ্যগুলো সংগ্রহ করে উপকৃত হবেন। আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন এবং সকলকে দেখার সুযোগ করে দিবেন। এছাড়াও আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবেন না। এছাড়াও আপনি চাইলে আমাদের সাথেও ঈদ আনন্দ ভাগাভাগি করতে পারেন আপনি যদি আমাদেরকেও ঈদের শুভেচ্ছা জানাতে চান তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে গিয়ে আমাদের কমেন্ট করে জানাবেন ঈদের শুভেচ্ছা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top