আলপনা নিয়ে ক্যাপশন, স্ট্যাটাস, উক্তি || আলপনা নিয়ে কবিতা

আলপনায় একটি সকের জিনিস হলেও এটি গুরুত্বপূর্ণ। তাই বর্তমান সময়ে হিন্দু পরিবারের সকল মেয়েরাই আলপনা আঁকতে পছন্দ করেন এবং তারা আলপনার শিখতে পছন্দ করে। হিন্দু পরিবারের সকল মেয়েরা বিভিন্ন পূজায় তাদের মনের মত সুন্দর সুন্দর আলপনা আঁকার চেষ্টা করেন এবং তারা আলপনা একেই সেই ছবিগুলো বিভিন্নভাবে বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করার চেষ্টা করে। যারা আলপনা আঁকতে পছন্দ করেন বা আলপনা দেখতে পছন্দ করেন তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি গুরুত্বপূর্ণ। এছাড়াও অনেকে আছেন যারা আলপনা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস উক্তি এবং ক্যাপশন গুলো অনুসন্ধান করে থাকেন তাদের জন্য গুরুত্বপূর্ণ। আলপনা সম্পর্কে যাবতীয় তথ্যগুলো আমরা আমাদের এই প্রতিবেদনটিতে উল্লেখ করার চেষ্টা করব। তাই আপনি যদি এ ধরনের তথ্য অনুসন্ধান করে থাকেন তাহলে আপনাকে আমাদের প্রতিবেদনটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

আলপনা বা আল্‌পনা বা আলিপনা হল লেপন করে করা কারুকার্য; সাধারণত একটি বা দুটি রঙের সহজ বিমূর্ত(abstract) রেখাচিত্র। বাড়ির চৌকাঠে, আঙিনায়, বিয়ের পিঁড়িতে, হিন্দু পূজা মণ্ডপে ইত্যাদি জায়গায় সাদা আলপনা খুব চল আছে। এটি মূলত ক্ষণস্থায়ী লোকশিল্প। সমাজজীবনে প্রচলিত নানাবিধ অনুষ্ঠান ও গৃহসজ্জার জন্য আলপনা অঙ্কন করা হয়।

দুর্গা পুজোর আলপনার ডিজাইন

বিভিন্ন পূজাতে মেয়েরা আলপনা আঁকার চেষ্টা করেন আলপনা আঁকতে গেলে অবশ্যই নতুন নতুন কিছু ডিজাইন আপনাদের প্রয়োজন। অনেক সময় পুজোতে আলপনা আকার প্রতিযোগিতা নেমে যায় কার আলপনাটি কত সুন্দর হবে এ ধরনের প্রতিযোগিতা করার জন্য বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর আপনার ডিজাইনগুলো অনুসন্ধান করেন কিছু সংখ্যক ভিজিটর। তাদের কথা চিন্তা করেই প্রতিবেদনটিতে আকর্ষণীয় এবং মন মুগ্ধকর কিছু আলপনার ডিজাইন তুলে ধরা হলো। যেগুলো আপনারা খুব সুন্দর ভাবে আঁকতে পারবেন খুব সহজেই।

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

আলতা পায়ে লক্ষ্মীর গৃহবেশে,
নৈঃশব্দের চলে আরাধনা
মাটির লক্ষ্মীর কদর বেশি,,,
জীবন তো লক্ষ্মীর চোখের জলে
আখে আলপনা!
–জয়শ্রী

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

আলপনা নিয়ে ক্যাপশন

সুন্দর সুন্দর আলপনা একে সেই নিজের আর্ট করা আলপনাটি অনলাইন প্লাটফর্মগুলোতে বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে বা সেই আলপনার সাথে নিজেকে জড়িয়ে ছবি তুলে সেই ছবিটি অনলাইনে শেয়ার করার জন্য সুন্দর একটি ক্যাপশন প্রয়োজন। সেই আলপনা নিয়ে সুন্দর সুন্দর ক্যাপশন গুলো আমাদের এই প্রতিবেদনটি থেকে আপনারা সংগ্রহ করতে পারবেন খুব সহজেই।

আলপনা দিতে পারিনি কিন্তু তুই তোর বউ করে আনলে তাও শিখে নেব শুধু তোর জন্য!

— অজানা

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

আলপনা নিয়ে স্ট্যাটাস

পরিবারের সকল মিলেই পুজোর সময় সুন্দর সুন্দর কিছু আলপনা তৈরি করার চেষ্টা করেন। সেই সুন্দর আলপনা গুলো তৈরি করেন অনেক কষ্টে, সেই কষ্টে আঁকা আল্পনা গুলো নিজের বন্ধুবান্ধব আত্মীয়-স্বজনসহ পাড়ার সকলের সাথে শেয়ার করার জন্য অবশ্যই সুন্দর একটি স্ট্যাটাসের মাধ্যমে তাদের সামনে উপস্থাপন করতে হবে। তাই আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম আলপনা নিয়ে কিছু স্ট্যাটাস উক্তি এবং ক্যাপশন গুলো। আশা করি প্রতিবেদনটি থেকে আপনারা আলপনা নিয়ে স্ট্যাটাস গুলো খুব সহজেই সংগ্রহ করতে পারবেন।

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

সন্ধ্যা নামলেই, চৌখাট বিহীন দুয়ারের আলপনায় ও বোঝে,
অবাঞ্ছিত পদার্পণ -এ অস্থির কোন বিপন্ন হয়ে ওঠে।

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

অনেকেই আছেন যারা আলপনা আঁকতে পছন্দ করেন বা আলপনাকে ভালবাসেন বিভিন্ন পূজাতে তাদের বাসায় আলপনা আঁকার চেষ্টা করতেছেন, কিন্তু কোন ভাবেই সুন্দর সুন্দর আলপনা গুলো আঁকতে পারতেছেন না তারা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন কিছু সুন্দর সুন্দর আলপনার ডিজাইন ছবিগুলো। যেই আলপনার ডিজাইনের ছবিগুলো আমরা আপনাদের সামনে উপস্থাপন করলাম সেই আলপনা গুলোর ডিজাইনগুলো দেখি আপনি সুন্দরভাবে সেই আলপনাটি আঁকতে পারবেন। আপনাদের সাহায্য করার জন্য আমরা লক্ষ্মীপুজোর সুন্দর সুন্দর আলপনার ডিজাইন আপনাদের সামনে তুলে ধরলাম।

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

আজ ঘর ভরা আলপনা,
আকাশের রুপোর খালার মতো চাঁদ।
আজ যে কোজাগরি পূর্ণিমা,
মা লক্ষ্মী ডিওগো আশীর্বাদ,
সবার মঙ্গল যেন হয় মা।

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

একেছে আজ আলপনা,
করি তোমার বন্ধনা।
—অজানা

লক্ষ্মী পুজোর আলপনার ডিজাইন

আলপনা নিয়ে উক্তি

হিন্দু পরিবারের মেয়েদের জন্য আলপনা জীবনের একটি অংশ। তারা সুন্দর সুন্দর আলপনায়ে গিয়ে নিজের বন্ধু বান্ধব দের দেখানোর চেষ্টা করে এবং তারা আলপনা আকার পর প্রতিযোগিতায় নেমে পড়ে। বিভিন্ন পূজা আসলে তারা নিজের বাড়ির আঙিনায় ঘরের মেজে সুন্দর সুন্দর আলপনা আগে এবং অনলাইন প্লাটফর্ম গুলোতে বন্ধুদের সাথে শেয়ার করেন এবং প্রতিযোগিতা মুলকভাবে আলপনা আঁকেন। বিভিন্ন পূজা আসলে তারা পূজার স্ট্যাটাস দেন এবং পূজার শুভেচ্ছা জানালেও আলপনা নিয়ে কিছু উক্তিগুলো অনুসন্ধান করে থাকে তাদের জন্য এই প্রতিবেদনটিতে আলপনা নিয়ে উক্তিগুলো আমরা তুলে ধরলাম।

আলপনা নিয়ে ক্যাপশন

আজ তোমার হাতে করা খড়ি মাটির আলপনাতে খুঁজে পায় যেন মায়ের হাতের শোয়া বারবার।
তাই তোমায় খুঁজে গেছি আমি আমার কল্পনাতে জমে জমে যুগে যুগে অবিরাম।

শ্যামা পূজার আলপনার ডিজাইন

শ্যামা পূজার আলপনা ডিজাইনগুলো যারা অনুসন্ধান করেন তাদের জন্য আমরা সম্পূর্ণ এইচডি এবং আকর্ষণীয় সাইজের কিছু আলপনার ডিজাইনগুলো তুলে ধরার চেষ্টা করছি এই প্রতিবেদনটির মাধ্যমে আপনি খুব সহজেই আলপনার ডিজাইন গুলো সংগ্রহ করে সেই অনুযায়ী আপনার বাসা বাড়িতে সুন্দরভাবে আলপনা আঁকতে পারবেন। আমরা সব হাই কোয়ালিটির পিকচারগুলো তুলে ধরছি যাতে আপনি সুন্দরভাবে আঁকতে পারেন আপনার বাসা বাড়িতে।

আলপনা নিয়ে কবিতা

আকাশের কিছু নীল
রক্তের কিছু লাল
তৃনলতার কিছু সবুজ
ময়ূরের একটি পালক
বাকি সবি পেলাম রংধনুর কাছে।
যা ছিল ওদের কাছে
সবি উজার করে দিল,
কৃপনতা করেনি, কারন-
ওদের কাছে বলেছি
হৃদয়ের সব সঞ্চিত কথা ।
কিছু ছবি কিছু আশা
কিছু স্বপ্নের সাধনা,
এসবকিছু মিলিয়ে মমকল্পনার আঁকাসে
দীপ্তমান নক্ষত্র আলপনা।
আলপনা মম পূত হৃদয়ে
রংধনুর সাত রঙে লিখা একটি অম্লান নাম ।
ভালোবাসা হতে উদ্ভাসিত
কিছু নির্ভূল নকশা ।
মম জীবনের একমাত্র প্রথম ওশেষ নীরব
পূত ভালো বাসা।
যার পূত প্রনয় পাবার তরে
সুন্দর পৃথিবীতে ব্রত সারাক্ষণ এহৃদয়ে,
সে যে শুধুই আলপনা।

আলপনা নিয়ে ক্যাপশন

আমাদের উপস্থিত আলোচনাতে আমরা আপনাদের বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করেছি। আমাদের প্রতিবেদনটি যদি আপনি মনোযোগ সহকারে দেখেন তাহলে অবশ্যই আলপনা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে পেরেছেন। এছাড়াও সুন্দর সুন্দর আকর্ষণীয় এইচডি ছবিগুলো সংগ্রহ করতে পেরেছেন আলপনা সম্পর্কে। এছাড়াও আপনি যদি কোন সুন্দর সুন্দর আলপনা এঁকে থাকেন তাহলে অবশ্যই সেই আলপনার ডিজাইনগুলো আমাদের সামনে শেয়ার করতে পারেন। সময় দিয়ে আপনাদের সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top