হকি খেলার নিয়ম || আইস হকি খেলার নিয়ম || হকি খেলার সময় কত || হকি খেলার জনক কে

ক্রিয়াশীল সকল ভিজিটরদের স্বাগতম জানিয়ে আমরা আমাদের এই প্রতিবেদনটিতে শুরু করতে যাচ্ছি আজকের প্রতিবেদনটি। যারা ক্রিয়া পছন্দ করেন অর্থাৎ বিভিন্ন ধরনের খেলাধুলা পছন্দ করেন এবং খেলাধুলার নিয়োগ সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আমরা শুধুমাত্র আপনাদের সামনে আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করব হকি খেলার নিয়ম সম্পর্কে। আপনারা যারা হকি খেলার সম্পর্কে বিভিন্ন ধরনের মতামত করেন বা কি খেলা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য অনুসন্ধান করেন তারা আমাদের প্রতিবেদনটি থেকে হকি খেলা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে পারবেন। তাই যারা এ ধরনের তথ্য গুলো অনুসন্ধান করেন বা খুব সংগ্রহ করার চেষ্টা করেন এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখবেন।

আমরা আমাদের এই প্রতিবেদনটিতে উল্লেখ করতে যাচ্ছি হকি খেলার ইতিহাস। হকি খেলা কত প্রকার। হকি খেলার জনক কে। আইজ হকি খেলার নিয়ম। হকি খেলার ফাউল। হকি খেলার সময় কত। এ ধরনের সমস্ত বিষয় সম্পর্কে আমরা আপনাদেরকে আজকে আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে ধারণা দেওয়ার চেষ্টা করব। সাধারণভাবে বলতে গেলে হকি খেলার সম্পর্কে যত রিলেটেড তথ্য রয়েছে সে সকল তথ্যগুলো আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব তবে আপনি যদি আমাদের এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখেন তাহলেই কিন্তু এ ধরনের সকল তথ্যগুলো সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন। আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে হকি গেলাম সম্পর্কে বিভিন্ন ধরনের ধারণা দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

হকি খেলার নিয়ম

আপনারা যারা হকি খেলার নিয়ম জানার জন্য আমাদের এই প্রতিবেদনটিতে প্রবেশ করেছেন তারা আমাদের প্রতিবেদন মনোযোগ সহকারে দেখুন এবং সুন্দরভাবে সংগ্রহ করুন হকি খেলার নিয়ম গুলো। যারা এ পর্যন্ত হকি খেলা দেখতে পছন্দ করেন ভাই হকি খেলা খেলতে পছন্দ করেন কিন্তু হকি খেলার নিয়ম সম্পর্কে জানেন না তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে সকল তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন হকি খেলা সম্পর্কে। আপনারা হয়তো জেনে থাকবেন যে হকি খেলনার দুই প্রকার হয়ে থাকে একটি ফিল্ড হকি এবং একটি হল আই হকি। আমরা আপনাদের সামনে দুই প্রকার হকি খেলার নিয়মটি সুন্দরভাবে উপস্থাপন করব আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে।

ফিল্ড হকি খেলার নিয়ম

ফিল্ড হকি হকি খেলার একটি আদর্শ শাখা। ফিল্ড হকি হলো একটি দলগত খেলা। এই খেলাটিতে প্রত্যেক খেলোয়াড় হকি স্টিক দিয়ে বলে আঘাত করে প্রতিপক্ষের গোল পোস্টে বল ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করে। সাধারণভাবে বলতে গেলে যেমন ফুটবলকে গড়িয়ে গড়িয়ে এক খেলোয়াড় অন্য খেলোয়াড়ের বা প্রতিপক্ষ দলের গোলে প্রবেশ করার চেষ্টা করে তেমনি ভাবে এখানে হকিস্টিক এর মাধ্যমে এক দলের খেলোয়াড় অন্য দলের গোলে বল প্রবেশ করার চেষ্টা করে। একটি দল বল যখন নিজের দখলে নিয়ে অন্য দলের গোলপোস্টের দিকে আক্রমণ করে তখন প্রতিপক্ষ দলটি চেষ্টা করে তাদের আক্রমণকে ব্যর্থ করে দেওয়ার চেষ্টা করে।

ফিট হকি খেলা হয় ৪ আর্ধে। এক একটি আর্ধে খেলা হয় সর্বমোট ১৫ মিনিট করে। প্রতি দুই আর্ধ পর পর প্রান্ত বদল করা হয় হকি খেলার এক থেকে দুই আর্ধে এবং তিন থেকে চার আর্দের মাঝখানে দুই মিনিট করে বিরতি দেওয়া হয়। এবং কোয়াটার দুই থেকে তিন এর মাঝখানে পাঁচ মিনিট বিরতি দেওয়া হয় তবে দুইদলের সম্মতিতেই বিরতির সময় আরো বাড়ানো যেতে পারে। এছাড়াও খেলা চলাকালীন যদি আম্পায়ার কোন সিদ্ধান্ত নিতে চায় সময় পরিবর্তন করার জন্য তাহলে খেলার শেষে আম্পিয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।

হকি খেলার পেলান্টি কর্নার

ফুটবল খেলার মত এই হকি খেলারতেও পেলান্টি কর্নার খেলা হয়। হকি খেলার পেলান্টি কর্নারে দলের আক্রমণ ভাগের তিনজন থাকেন। একজন গোলপোস্টের থেকে ১০ গজ দূরে গোল লাইনের ওপর থেকে বল পুশ করে, অপরজনক স্টাইল এর বাহিরে বলটি থামিয়ে দেয়। এবং অন্য আরেকজন তার ড্রাগ ও ফিল্ক করেন। লক্ষভেদ করার লক্ষ্যে। রক্ষণাঙ্গে এই সময় সর্বোচ্চ পাঁচজন ডিফেন্ডার গোলকিপারকে সহায়তা করতে পারে।

হকি খেলার বেসিক নিয়ম

  • আম্পায়ার তখনই কোন দন্ড প্রদান করবেন যখন কোন আইন প্রতিপক্ষ দলের বিপক্ষে ভঙ্গ করা হবে ।
  • গোল কিপাররা শরীরের যে কোন অংশ দিয়েই বল ঠেকাতে পারবেন ।
  • এক কালারের ফেস মাস্ক পরিধান করতে হবে ।
  • খেলোয়াড়েরা ফোরহ্যান্ডের সাহায্যে হকি স্টিকের গোড়া দিয়ে বলে হিট করতে পারবেন না।

এছাড়াও আরো কিছু নিয়ম কানুন সংযুক্ত করা হয়েছে ।

হকি খেলার মাঠ

হকি খেলার মাঠ

হকি খেলার ফাউল

আমরা সাধারণত সকলেই ফুটবল খেলা দেখতে পছন্দ করি এবং ফুটবল খেলতে পছন্দ করি তাই আমাদের ফুটবলে নিয়ম কারণ সকলেই জানা রয়েছে। তবে আমরা অনেকেই হকি খেলি না বা হকি খেলতে পারি না কারণ আমাদের এলাকায় হকি খেলার মত কোন মাঠ নেই বা হকি খেলার মত তেমন কোন ইচ্ছা বা চাহিদা নেই। হকি খেলার জন্য আপনাকে অবশ্যই কিছু নিয়ম অনুকরণ করতে হবে এবং ফুটবলের মত হকি খেলাতেও কিছু ফাউল রয়েছে। প্রতিটি খেলারই কিছু নিয়মকানুন আছে হকি খেলাতেও নিয়ম ভঙ্গ করলে ফাউল ধরা হয়। হকি খেলার সময় যখন বল কে আঘাত করবেন তখন বলের উচ্চতা বিপদজনক হলে এবং সেই উচ্চতার কারণে প্রতিপক্ষ দলের কোন খেলোয়াড় বিপদজনক পরিস্থিতিতে পড়ার আশঙ্কা থাকলে তখন ফাউল ধরা হয়। এছাড়াও একজন খেলোয়াড় যখন হকিস্টিক চালাবে তখন সাবধানতার সাথে চালাতে হবে অপর পক্ষের কোন খেলোয়াড় কে বা নিজ পক্ষের কোন খেলোয়াড়কে যেন আঘাত না করে।

আইস হকি খেলার নিয়ম

যেহেতু এই প্রতিবেদনটিতে আমরা তুলে ধরার চেষ্টা করলাম হকি খেলার নিয়ম সম্পর্কে তাই আমরা আপনাকে সকল হকি খেলা নিয়মগুলি সুন্দরভাবে উপস্থাপন করব আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে। এখন আমরা জানবো আইছ হকি খেলার নিয়ম। আই ছকি খেলা একটি দলগত খেলা এটি বরফের উপর খেলা হয়। আই ছকি খেলাতে প্রতিটি দলের ৬ জন করে খেলোয়াড় থাকে। একজন গোল্ড টেন্ডার এবং বাকি পাঁচজন খেলোয়াড় এই খেলোয়াড় একটি আই এস এর মধ্যে দুই দল এসকর্টের তাদের স্টিক দিয়ে আঘাত করে গাল কাউন্টের রাবার বল তাদের প্রতিপক্ষের জালে পাঠানোর চেষ্টা করে। এই আইস হকি খেলা উত্তর আমেরিকা, উত্তরঃ পশ্চিম ইউরোপ দেশে বেশি জনপ্রিয়।

হকি খেলার ইতিহাস

এতক্ষণ আমরা আমাদের এই প্রতিবেদনটিতে তুলে ধরলাম হকি খেলার নিয়ম সম্পর্কে তবে এম আই বারের এই খন্ডটিতে আমরা আপনাদের সামনে তুলে ধরব হকি খেলার ইতিহাস সম্পর্কে। হকি খেলা সম্পর্কে আপনারা সকল যাবতীয় তথ্য জানলেও অবশ্যই আপনাকে হকি খেলার ইতিহাস সম্পর্কে জানতে হবে কারণ হকি খেলা জানলে অবশ্যই কোনো না কোনোভাবেই হকি খেলার ইতিহাস আপনার সামনে আসবে যেটি আপনার জানা খুবই প্রয়োজন। পৃথিবীতে সব দেশেই হকি খেলা অনুষ্ঠিত হয় ক্রিকেট ফুটবলের পাশাপাশি হকি বিশ্বের তৃতীয় জনপ্রিয় খেলা। এই হকি খেলা আনুমানিক ৫০০০ বছর পূর্বে উৎপত্তি হয়েছে। সপ্তদশ ও অষ্টদশ শতাব্দীতে ইংল্যান্ডের শৃংখলভাবে অনেক হকি খেলা হত। তখন হকি খেলাতে ১০০ জন খেলোয়াড় অংশগ্রহণ করত। এবং একটি খেলা চলত ১০ থেকে ১৫ দিনব্যাপী এবং অনেক জমজমাট হত এই আসর গুলো। কিছুদিন পরেই এই খেলাটিতে নতুন নতুন কিছু নিয়ম সংযুক্ত করা হলো খেলোয়াড়ের সংখ্যা কমিয়ে আনা হল ৩০ জনে। এবং খেলা পরিচালনা করার জন্য একজন রেফারী নিয়োগ দেওয়া হলো এবং রেফারির সিদ্ধান্ত বলে চূড়ান্ত ঘোষণা করা হলো।

হকি খেলার জনক কে?

মূলত হকি খেলা উৎপত্তি গ্রিসে হলেও এই খেলার পরিপূর্ণতা পায় ইংল্যান্ডে। ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত লাভ করে দ্য হকি অ্যাসোসিয়েশন। এছাড়াও অনেকেই জানতে চান হকি খেলার জনক কে আসলেই হকি খেলার জনক হিসেবে কোন একজন ব্যক্তির নাম পাওয়া যায়নি। তাই আমরা আপনাদের সামনে হকি খেলার জনক কে উপস্থাপন করতে পারলাম না। তবে আমাদের টিম কাজ করে চলেছে এবং আমরা খুব শীঘ্রই হকি খেলার জনক কে সেটা খুঁজে বের করে সরাসরি আপনাদের সামনে আপডেট করার চেষ্টা করব। সাধারণত মানুষ বা সকলেই জানেন হকি খেলার জনক হিসেবে গ্রিস দেশ কে বলা হতো।

হকি খেলার সময় কত ?

যেহেতু অনেকেই হকি খেলতে জানেন না বা হকি খেলা দেখতে পছন্দ করলেও তারা জানেন না হকি খেলা কত মিনিটের হয়ে থাকে তাই আমরা আপনাদের সামনে সুন্দরভাবে তুলে ধরলাম হকি খেলার সময়সূচী এবং তালিকা গুলো। হকি খেলার সাধারণত চার আর্থের হয়ে থাকে ১৫ মিনিট পরপর একটি করে ব্রেক দেওয়া হয় এবং সর্বমোট ১ ঘন্টা অর্থাৎ ৬০ মিনিটের হকি খেলা হয়ে থাকে।

আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম হকি খেলার নিয়ম সম্পর্কে আমরা আপনাদের সামনে পূর্ণাঙ্গভাবে তুলে ধরলাম আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে হকি খেলার নিয়ম গুলো। আপনি যদি আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখেন আশা করি সুন্দর ভাবে জানতে পারবেন হকি খেলার নিয়ম সম্পর্কে। এছাড়াও অবশ্যই আপনার জানা প্রয়োজন হকি খেলা ভারতের জাতীয় খেলা।। হকি খেলার যাবতীয় নিয়ম সম্পর্কে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম আশা করি সকল তথ্যগুলো সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন। এছাড়াও হকি খেলা সম্পর্কে যদি আপনাদের আরো কোন মতামত থাকে বা প্রশ্ন থাকে অবশ্যই সেটি আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা খুব দ্রুত আপনাদের সামনে হকি খেলার নিয়ম এবং হকি খেলা সম্পর্কে যাবতীয় তথ্য সুন্দর ভাবে উপস্থাপন করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top