শিব ধ্যান মন্ত্র || জপ মন্ত্রঃ || প্রনাম মন্ত্র || শিব গায়ত্রী মন্ত্র

প্রিয় সনাতন ধর্ম ভাই ও বোনেরা আপনাদের স্বাগতম জানিয়ে আজকের আমাদের এই প্রতিবেদনটি শুরু করতে যাচ্ছি। আপনারা যারা সনাতন ধর্মে বিশ্বাসী বা আপনারা যারা সনাতন ধর্ম পালন করেন অর্থাৎ হিন্দুধর্মদের জন্য আমাদের এই প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ভিতরে অনেক ভিজিটর রয়েছেন যারা সনাতন ধর্ম অনুসারী এবং সনদের ধর্মের কিছু মন্ত্র বা গীতা থেকে গায়ত্রী মন্ত্রসহ বিভিন্ন ধরনের মন্ত্র গুলো তাদের জানা নেই। যারা নিজ ধর্ম সম্পর্কে কোন অভিজ্ঞতা নেই বা নিজ ধর্মের কিছু মন্ত্র সম্পর্কে জানা নেই তাই আপনারা বিভিন্ন ধরনের তথ্য অনুসন্ধান করে থাকেন মন্ত্রগুলো দেখার জন্য বা মন্ত্র গুলো সংগ্রহ করার জন্য। তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ।

অনেক সময় বিভিন্ন স্থানে আমাদের বিভিন্ন ধরনের মন্ত্র পাঠ করতে হয় যেই মন্ত্র গুলোর মাধ্যমে ঠাকুরের আরাধনা করা যায়। বা বিভিন্ন সময় আমরা বিভিন্ন ঠাকুরের বা বিভিন্ন ভগবানের ধ্যান করার জন্য বিভিন্ন ধরনের মন্ত্রগুলো বা বিভিন্ন ধরনের গীতার শ্লোক গুলো সংগ্রহ করার জন্য আগ্রহ প্রকাশ করি তাদের কথা চিন্তা করে আমরা আমাদের এই প্রতিবেদনটিতে তুলে ধরার চেষ্টা করলাম শিব মন্ত্র ধ্যান মন্ত্র জপ মন্ত্র প্রণাম মন্ত্র শিব গায়ত্রী মন্ত্র। আপনারা এ ধরনের কোন মন্ত্রগুলো যদি সংযোগ করতে চান তাহলে এই পুতবেদনটি থেকে সংগ্রহ করতে পারেন।

জপ মন্ত্রঃ
আপনারা যারা জব মন্ত্রটি অনুসন্ধান করতেছে বাট ঠাকুরের আরাধনা করার জন্য জব মন্ত্রটি খুজতেছেন তাদের জন্য আমরা সুন্দর কিছু জব মন্ত্র নিষে তুলে ধরলাম। সুন্দরভাবে আপনারা আমাদের এই প্রতিবেদনটি থেকে জন্ম মন্ত্র গুলো সংগ্রহ করতে পারবেন এবং সেই জব মন্ত্রটি মুখস্ত করে সেটি আপনি সকলের সামনে উপস্থাপন করতে পারবেন।

হৌ

হ্রীং ওঁ নমো শিবায় হ্রীং
ওঁ হ্রীং হৌ নমো শিবায়
ওঁ নমো শিবায়

প্রনাম মন্ত্র

ঠাকুরকে খুশি করার জন্য আপনারা যারা প্রণাম মন্ত্র অর্থাৎ ঠাকুরের আরাধনা করার জন্য ঠাকুরের মন পাওয়ার জন্য যেসব মন্ত্র গুলো আপনাদের প্রয়োজন সেই সব মন্ত্রগুলো এই প্রতিবেদনটিতে তুলে ধরা হলো। আশা করি আপনারা ঠাকুরকে পূজো দেওয়ার জন্য বা ঠাকুরকে খুশি করার জন্য আমাদের এই প্রতিবেদনটি থেকে কিছু মন্ত্র সংগ্রহ করে এবং প্রণাম মন্ত্র সংগ্রহ করে ঠাকুরের প্রনাম করতে পারেন। নিচে শিবের প্রণাম মন্ত্রটি তুলে ধরা হলো।

শিবের আবাহন

আপনারা যারা সনাতন ধর্মে বিশ্বাসী বা শিব পূজা করার জন্য বিভিন্ন ধরনের মন্ত্র গুলো অনুসন্ধান করতেছেন তারা প্রতিবেদনটি থেকে শিবের ধ্যান মন্ত্র সহ বিভিন্ন ধরনের মন্ত্র গুলো সংগ্রহ করতে পারবেন। বছরের একটি দিন আসে যেটি আমরা শিব পূজা পালন করি বা শিবের আরাধনা করি। বছরের এই প্রথম এই দিনটিতে শুধুমাত্র একটি নির্দেশ শিবের পূজা করার জন্য শিবের আহ্বান মন্ত্রটি আমাদের বিশেষ প্রয়োজন। তাই আমাদের অবশ্যই সঠিক এবং শুদ্ধভাবে শিবের আহ্বান মন্ত্রটি পাঠ করতে হবে এবং শিবকে খুশি করাতে হবে এবং শিবের কাছ থেকে বিভিন্ন ধরনের বর গ্রহণ করতে হবে। তাই শিবের আহ্বান মন্ত্রটি নিচ থেকে সংগ্রহ করতে পারেন।

ওঁ ভূ ভুবস্ব পিনাকধৃক ইহগচ্ছ ইহগচ্ছ, ইহতিষ্ঠ ইহতিষ্ঠ, ইহসন্নিহিতা ভব, ইহ সন্নিরুদ্ধ ভব, ভবধি অত্রাধিষ্ঠানাং কুরু, স্থাং স্থীং স্থির ভবো, মমো পুজা গৃহাণ

শিবের ধ্যান

অনেক সময় আমরা শিব ঠাকুর কে পূজো দেই এবং শিব ঠাকুরকে খুশি করে বিভিন্ন ধরনের পর লাভের আশায় তাদের ধ্যান মন্ত্রটি জব করি। শিবকে খুশি করার জন্য তাদের জব মন্ত্রটি আমাদের এই প্রতিবেদনটি থেকে আপনি সংগ্রহ করতে পারবেন এবং এটিশ মুখস্ত করে সুন্দরভাবে পাঠ করে শিবের ধ্যান করতে পারেন এবং শিবকে খুশি করতে পারেন আপনাদের আমাদের সবার প্রধান ঠাকুর।

সরলার্থঃ তিন কারণের (সৃষ্টি, স্থিতি ও বিনাশের) হেতু শান্ত শিবকে প্রণাম। হে পরমেশ্বর তুমিই পরমগতি। তোমার কাছে নিজেকে সমর্পণ করি।

শিবের পঞ্চাক্ষর জপ মন্ত্র

নমঃ শিবায়॥

ষড়াক্ষর এবং পঞ্চাক্ষর মন্ত্রটি মূলত মোক্ষলাভ করার জন্য মন্ত্র। রুদ্রাক্ষ মালায় নিত্য জপ করলে মোক্ষলাভ হয়। রুদ্রাক্ষ মালাটি অবশ্যই শোধন করা হতে হবে।

সরলার্থঃ যিনি কারণের পরম কারণ, যাঁর অতি উজ্জ্বল দেদীপ্যমান পিঙ্গল নয়ন, কুন্ডলীকৃত সর্পরাজের হার যাঁর কন্ঠভূষণ, ব্রহ্মা, বিষ্ণু এবং ইন্দ্রাদি দেবতাকে যিনি বর প্রদান করেন, সেই পরম শিবকে আমার প্রনাম।

শিব গায়ত্রী মন্ত্র

ওঁ তৎপুরুষায় বিদ্মহে মহাদেবায় ধীমহি তন্নো রুদ্রঃ প্রচোদয়াৎ ওঁ॥

সরলার্থঃ যিনি তৎপুরুষ ব্রহ্ম, যিনি সব পুরীতে শয়ান থাকেন, তাঁকে জেনে মহাদেবকে ধন্যবাদ করি, সেই রুদ্র ভগবান আমার বুদ্ধিকে শিবতত্বে প্রেরণ করুন।

সংক্ষিপ্ত মহামৃত্যুঞ্জয় মন্ত্র

ওঁ ত্র্যম্বকং যজামহে সুগন্ধিং পুষ্টিবর্ধনম্।
উর্বারুকমিব বন্ধনান মৃত্যোর মুক্ষীয় মামৃতাৎ॥

আমরা আপনাদের সামনে বিভিন্ন ধরনের মন্ত্র গুলো সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করলাম আপনি যদি শিবের পুজো করার জন্য বিভিন্ন ধরনের মতে গুলো অনুসন্ধান করে থাকেন অথবা শিবের পূজার জন্য বিভিন্ন ধরনের মধ্যগুলো অনুসরণ করতে থাকেন তাহলে এই প্রতিবেদনটি থেকে আপনি শিব পূজার জন্য যতগুলো মন্ত্র প্রয়োজন সে সকল মন্ত্রগুলো আমরা আপনাদের সামনে সুন্দরভাবে উপস্থাপন করলাম। আপনি সুন্দরভাবে আমাদের এই প্রতিবেদনটি থেকে মন্ত্র গুলো সংগ্রহ করতে পারেন। এবং আমাদের প্রতিবেদনটি থেকে যদি মন্ত্রগুলো সংগ্রহ করে আপনার ভালো লাগে বা আমাদের এই প্রতিবেদনটি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং যারা এ পর্যন্ত শিবের ধ্যান করার জন্য বিভিন্ন ধরনের মন্ত্র গুলো জানেন না তাদের সাথে আমাদের প্রতিবেদনটি শেয়ার করবেন। এছাড়াও আপনার যদি অন্য কোন মন্তর প্রয়োজন হয় তাহলে আমাদের প্রতিবেদন দিতে কমেন্ট করে জানাবেন আমরা দ্রুত আপনাদের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top