লজ্জাবতী গাছের উপকারিতা || লজ্জাবতী গাছের ব্যবহার

প্রিয় ভিজিটর আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব এমন একটি গুরুত্বপূর্ণ গাছের নাম সম্পর্কে যেই গুরুত্বপূর্ণ গাছটি আমাদের জীবনে বিশেষ ভূমিকা পালন করে এবং এই গাছ থেকে আমরা বিভিন্ন ধরনের উপকার পাই। তাই আপনারা যারা লজ্জাবতী গাছ সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন অথবা লজ্জাবতী গাছের উপকার সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন তারা আমাদের এই প্রতিবেদনটি থেকে লজ্জাবতী গাছ সম্পর্কে সকল তথ্য সংগ্রহ করতে পারেন। সেই সাথে জানতে পারেন লজ্জাবতী গাছ কি ধরনের কাজ করে মানবদেহে এবং কি ধরনের উপকার করে সকল মানুষের। এ ধরনের সকল তথ্য জানতে হলে আমাদের প্রতিবেদনটি আপনাকে অবশ্যই মনোযোগ সহকারে দেখতে হবে। কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক আমাদের আজকের এই প্রতিবেদনটি লজ্জাবতী গাছের উপকারিতা সম্পর্কে।

মহান আল্লাহ তা’আলা পৃথিবীতে বিভিন্ন ধরনের গাছ সৃষ্টি করেছেন যেই কাজগুলো মানবদেহের বিভিন্ন ধরনের উপকারে আসে। গাছ মানুষের মানবদেহের বিভিন্ন রোগের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং রোগ সারার কাজ করে। গাছ সকল ওষুধের কাজ করেন এমন কিছু কাজ রয়েছেন যারা মৃত্যু ছাড়া সকল রোগের কাজ করে এ ধরনের গাছ সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আমাদের এই প্রতিবেদনটি মানুষের মনোযোগ সহকারে দেখুন। মহান আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টি করেছেন এবং বিভিন্ন ধরনের রোগ দিয়ে আমাদের পরীক্ষা করেন তেমনি আমাদের রোগ নিরাময় করার জন্য কিছু সংখ্যক গাছ তৈরি করেছেন যে এই গাছগুলো আমাদের বিভিন্ন ধরনের রোগ নির্মূল করার কাজ করে। এ ধরনের কিছু গাছের কথা আমরা আমাদের এই প্রতিবেদনটিতে তুলে ধরব যাতে আপনারা খুব সহজেই জানতে পারেন লজ্জাবতী গাছের উপকার সম্পর্কে এবং নানা ধরনের গাছের উপকার সম্পর্কে।

লজ্জাবতী গাছের উপকার

মাইমোসা বা লজ্জাবতী লতা অনেকটা লতা জাতীয় উদ্ভিদ, পৃথিবীতে বিভিন্ন ধরনের গাছ রয়েছে যে গাছগুলো মানুষের বিভিন্ন ধরনের উপকারে আসে। কিছু গাছ রয়েছে যেগুলো মানুষের উপকার করে বিভিন্ন ধরনের কাঠ ফার্নিচার দিয়ে, এবং কিছু সংখ্যক গাছ আছে যেগুলোর চামড়া অথবা পাতা দিয়ে বিভিন্ন ধরনের ঔষধি তৈরি করা হয়। ঔষধি কাজগুলোর মধ্যে অনেকেই আছে যেগুলোকে মানুষ ব্যবহার করে বিভিন্ন ধরনের রোগ নিরাময় করার জন্য ওষুধ তৈরি করে এবং সাধারণ মানুষদের চিকিৎসা প্রদান করে থাকে। সকল ঔষধি গাছগুলোর মধ্যে অন্যতম একটি গাছ হল লজ্জাবতী গাছ। লজ্জাবতী গাছটি মানুষের স্পর্শ পেলে তারা চোখ বন্ধ করে এবং নিজেকে গুঁড়িয়ে নেয়। এ ধরনের একটি গাছ আমরা হয়তো অনেকেই দেখেছি বাড়ির আশেপাশে এবং বিভিন্ন স্থানে। যে গাছটি মানুষের স্পর্শ পেলে নিজেকে গুঁড়িয়ে চুপ করে নিয়ে বসে যায়।

লজ্জাবতীর ঔষধি গুণাগুণ অত্যন্ত বেশি। নানা রোগের চিকিৎসায় হারবাল মেডিসিন তৈরিতে এর ব্যবহার যুগযুগ ধরে চলে আসছে। নাক, কান, দাঁত ও ক্ষুদ্রনালির ঘা সারাতে লজ্জাবতীর শিকড় লতা-পাতার ব্যবহার দেশে বিদেশে বহুল প্রচলিত। জন্ডিস, অ্যাজমা, টিউমার, হুপিংকফ, চর্মরোগ, ডায়াবেটিক্সসহ, হার্ট, লিভারের নানা রোগ সারাতে মাইমোসার ঔষধি গুণাগুণ খুব বেশি।

লজ্জাবতী গাছ দিয়ে চিকিৎসা

লজ্জাবতী গাছ সাধারণত বেশি বড় হয় না। তবে এই গাছটি খুব ছোট হলেও মানবদেহের বিভিন্ন ধরনের উপকারে আসে এবং মানুষ এ ধরনের গাছ নিয়ে বিভিন্ন ধরনের ঔষধি তৈরি করে যে ওষুধি গুলো মানব দেহের বিভিন্ন ধরনের রোগ নিরাময় করার কাজ করে। ওষুধে কাজগুলোর মধ্যে অন্যতম হলেন লজ্জাবতী গাছ এই লজ্জাবতী গাছ দিয়ে আমরা নিজের বিভিন্ন ধরনের রোগ নিরাময় করতে পারব। আপনি যদি লজ্জাবতী গাছ দিয়ে আপনার রোগের চিকিৎসা করতে পারেন তাহলে অবশ্যই আপনি ভালো হয়ে যাবেন তাই আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব লজ্জাবতী গাছ দিয়ে কি কি ধরনের চিকিৎসা করা যায় এবং নিজেকে কিভাবে সুস্থ করে তোলা যায়।

 বিশেষ করে এটি ভিটামিন-এ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম ও নিয়েসিনে ভরপুর। থাইল্যান্ড ও কম্বোডিয়ায় সালাদ, সবজি ও নানা প্রকার স্যুপ হিসেবে ‘মাইমোসা’ আহারের প্রচলন খুব জনপ্রিয়।

লজ্জাবতী গাছের ব্যবহার

লজ্জাবতী এমন একটি গাছ এটি মানুষের স্পর্শ পেলে নিজেকে গুমড়ে মুচড়ে নিয়ে এবং সেটি সবসময় ছোট হয়ে থাকে। তাই এই গাছটি সম্পর্কে অনেকেই জানতে চায় এবং এই গাছটি ঔষধি গাছ সকলেই জানে কিন্তু অনেকেই জানে না এই গাছটি কি ধরনের কাজে লাগে এবং কিভাবে এই গাছটি ব্যবহার করা যায়। তাই আপনি আমাদের এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়লে অবশ্যই জানতে পারবেন লজ্জাবতী গাছের ব্যবহার সম্পর্কে এবং লজ্জাপতি গাছ মানবদেহে কি কি উপকারে আসে। আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখলে অবশ্যই আপনি এ ধরনের সকল তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন।

চট্টগ্রামের কয়েকজন ব্যবসায়ী আমাদের দেশের লজ্জাবতীর লতা-পাতা সংগ্রহ করে তা শুকিয়ে জাপানে রপ্তানি করে থাকে।

উপরে স্তর আলোচনায় আমরা সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম লজ্জাবতী গাছের বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে। আমাদের প্রতিবেদন দিতে কি আপনি সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন লজ্জাবতী গাছের ব্যবহার। লজ্জাবতী গাছের উপকার। লজ্জাবতী গাছের ঔষধি। এ ধরনের সকল তথ্যগুলো আমাদের প্রতিবেদনটি থেকে আপনি খুব সুন্দর ভাবে সংগ্রহ করতে পারবেন তবে এ ধরনের তথ্যগুলো সংগ্রহ করতে হলে অবশ্যই প্রতিবেদনটি মনের সহকারে দেখতে হবে। এছাড়াও যারা লজ্জাপতি গাছ সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন বা লজ্জাপতি গাছ সম্পর্কে ঔষধি তথ্যগুলো জানেনা তাদের সাথে এই প্রতিবেদনটি শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top