বিজ্ঞান মেলা আয়োজনের জন্য আবেদন

আমরা প্রতিনিয়ত বিভিন্নভাবে এপ্লিকেশন লিখে থাকি টিচার অধ্যক্ষ এছাড়াও বিভিন্ন প্রশাসনিক বিষয় সম্পর্কে। আমরা বিভিন্ন স্থানে বিভিন্ন আবেদন লিখলেও অনেক সময় আমাদের কিছু আবেদন লিখতে গেলে সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই আছেন যারা বিভিন্ন বিষয়ে আবেদন লেখার জন্য এক্সপার্ট তবে ছোটখাটো বিষয়গুলোতে তারা থমকে দাঁড়ায়। তাই আজকে আমরা আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব যে বিষয়টি আপনাদের জন্য অন্তত গুরুত্বপূর্ণ। আপনি আমাদের এই প্রতিবেদনটি থেকে জানতে পারবেন বিকেল মেলার জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে। আপনি কিভাবে আপনার প্রিয় শিক্ষক অর্থাৎ অধ্যক্ষ স্যারকে বিজ্ঞান মেলার জন্য আয়োজন করা নিয়ে একটি আবেদন পাঠাবেন এবং সেই লেখার ধরন কিভাবে তা নিয়ে বিস্তারিত থাকছে এই প্রতিবেদনটিতে।

অনেক শিক্ষার্থী আছেন যারা বিভিন্নভাবে আবেদন তৈরি করেন বা আবেদন লেখার জন্য আয়োজন করেন। তারা নিজের স্কুলে বিজ্ঞান মেলার জন্য আবেদন করার চেষ্টা করেন আবার অনেকে আছেন যারা বিজ্ঞান ক্লাব তৈরি করার জন্য আবেদন করার চেষ্টা করেন। তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি অন্তত গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই আপনারা সুন্দরভাবে আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখুন আশা করি সকল তথ্যগুলো সুন্দরভাবে সংরক্ষণ করতে পারবেন। তবে আপনারা আমাদের এই প্রতিবেদনটি থেকে ইংরেজি এবং বাংলা ২ বিষয়ে সংযোগ করতে পারবেন বিজ্ঞানমেলা আয়োজনের জন্য আবেদন সম্পর্কে নানা রকম তথ্যগুলো।

বিজ্ঞান মেলা আয়োজনের জন্য আবেদন

আপনি যদি বিজ্ঞান মেলা আয়োজনের জন্য প্রধান শিক্ষক অথবা প্রশাসনিক কার্যালয় এর স্বার্থে যোগাযোগ করার চেষ্টা করেন বা তাদের কাছে আবেদন পাঠাতে চান তাহলে অবশ্যই আপনাকে সুন্দর এবং স্পষ্ট ভাষায় লিখতে হবে এবং আবেদনটি অতীব সুন্দর হতে হবে তাহলেই আপনারা আবেদনটি গ্রহণযোগ্য হতে পারে। তবে এ ধরনের সুন্দর এবং স্পষ্ট ভাষায় লিখতে হলে অবশ্যই আমাদের প্রতিবেদনটি থেকে না আবেদন লেখার ধরনটি এবং নিয়ম সম্পর্কে জানতে পারেন এবং এটি সকলের সাথে শেয়ার করতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক আমাদের আজকের প্রতিবেদনটি।

১২.০৯.২০২১
বরাবর
প্রধান শিক্ষক
ডিমলা বালিকা উচ্চ বিদ্যালয়,ডিমলা

বিষয় : ‘ বিজ্ঞান মেলা আয়োজনে ’ গঠনের অনুমতির জন্য আবেদন।

মহােদয়,
সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র-ছাত্রী। বেশ কিছুদিন থেকে আমরা স্কুলে বিজ্ঞানচর্চার জন্য একটি বিজ্ঞান ক্লাবের প্রয়ােজনীয়তা অনুভব করছি। বিজ্ঞান ও প্রযুক্তির এই চরম উৎকর্ষের যুগে বিজ্ঞানচর্চা ছাড়া শিক্ষা সম্পূর্ণ হয় না। আর বিজ্ঞান ক্লাব গঠন করা হলে বিজ্ঞান বিষয়ে আলােচনা, তথ্য আদান-প্রদান, পত্র-পত্রিকা প্রকাশ করা সম্ভব হবে। বিজ্ঞান বিষয়ে পড়াশােনা ও গবেষণা করে আমরা নতুন নতুন বিজ্ঞান প্রজেক্ট তৈরিতেও দ্রুত সফলতা অর্জন করব।

অতএব, মহােদয়ের নিকট বিনীত প্রার্থনা, আমাদের বিদ্যালয়ে একটি ‘বিজ্ঞান ক্লাব’ গঠনের অনুমতি ও প্রয়ােজনীয় দিকনির্দেশনা প্রদান করে বাধিত করবেন।

নিবেদকー
দশম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে
আবদুস সালাম
নাকশালা জমিরউদ্দিন উচ্চ বিদ্যালয়, সখীপুর।

বিজ্ঞানমেলা আয়োজনের জন্য আবেদন ইংরেজি

অনি শিক্ষার্থী আছেন যারা তাদের প্রধান শিক্ষক অথবা তার কলেজের অধ্যক্ষ বা প্রিন্সিপাল স্যার কে অথবা প্রশাসন বিভাগকে পাঠানোর জন্য ইংরেজিতে বিজ্ঞানমেল আয়োজনে উপলক্ষে আবেদনটি অনুসন্ধান করেন। তাদের জন্যই আমাদের এই প্রতিবেদনটিতে আমরা সুন্দরভাবে উল্লেখ করার চেষ্টা করবো বিজ্ঞান মেলা আয়োজনের জন্য আবেদন করবেন কিভাবে সেটাও আবার ইংরেজিতে। আপনি আমাদের এই প্রতিবেদনটি থেকে আবেদনটি সংগ্রহ করে অর্থাৎ কপি করে নিয়ে শুধুমাত্র সাবজেক্ট গুলো পরিবর্তন করে সুন্দরভাবে আপনার প্রধান শিক্ষক অথবা আপনার প্রশাসনিক বিভাগে পাঠাতে পারেন খুব সহজেই।

23 March, 2023

The Headmaster

Dimla Goverment High School

Dimla, Nilphamri

Subject, Request for permission to arrange science fair in our school prmises.

Kind regards, we are 10th class students of your school. Since quite some time we have felt the need of a science club for science practice in schools. In this era of extreme excellence of science and technology, education is not complete without science practice. And if a science club is formed, it will be possible to discuss science, exchange information, and publish papers. By studying and researching science, we will achieve rapid success in creating new science projects.

Therefore, humble request to Mahadaya, kindly grant permission and necessary guidance to form a ‘Science Club’ in our school.

আমরা আমাদের এই প্রতিবেদনটি সাজিয়েছি শুধুমাত্র কিছু ভিজিটরদের বিভিন্নভাবে সহযোগিতা করার জন্য। যাতে সকল ছাত্র-ছাত্রী আমাদের এই প্রতিবেদনটি থেকে নানারকম শিক্ষনীয় বিষয় সম্পর্কে জানতে পারে এবং তারা এখান থেকে কিছু শিক্ষা গ্রহণ করতে পারে। আশা করি আপনারা আমাদের প্রতিবেদনটি থেকে কিছু শিক্ষা গ্রহণ করতে পেরেছেন যদি আপনাদের উপকারে আসে অবশ্যই শেয়ার করবেন এবং আপনার ছোট ভাইবোনদেরকে জানার সুযোগ করে দিবেন এবং তাদেরকে এ বিষয়ে সংগ্রহ করার জন্য আগ্রহ তৈরি করবেন। আপনার মূল্যবান সময়টি আমাদের সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top