বাংলাদেশের মাজারের তালিকা | বাংলাদেশে মোট মাজারের সংখ্যা

আপনাকে স্বাগতম জানিয়ে আমাদের আজকের নিবন্ধন টি শুরু করতে যাচ্ছি। আপনি যে সকল তথ্য অনুসন্ধান করে আমাদের এই প্রতিবেদনটিতে প্রবেশ করেছেন, আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে। আজকের আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে কি ধরনের তথ্য উপস্থাপন করব ইতিপূর্বেই আপনি আমাদের টাইটেল দেখে বুঝতে পেরেছেন। আজকে আমরা কথা বলতে চাচ্ছি বাংলাদেশের মধ্যে যে সকল মাজার রয়েছে এবং সেরা কিছু মাজারে নামের তালিকা গুলো তুলে ধরার চেষ্টা করলাম আপনাদের সামনে। তাই আপনারা যারা মাজার সম্পর্কে নানা রকম তথ্য সংগ্রহ করতে আগ্রহী তাদের জন্য এই নিবন্ধনটি অতীব ও গুরুত্বপূর্ণ।

মাজার কি ? মাজারে কি করা হয়

প্রিয় ভিজিটর যেহেতু আজকে আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি বাংলাদেশের মধ্যে সেরা মাজার গুলোর নামের তালিকা গুলো তাই অবশ্যই এর পূর্বেই আপনাকে জানা প্রয়োজন মাজার কি। মাজারে কি করা হয়। এ ধরনের তথ্যগুলো প্রথমেই যদি আপনি জেনে থাকেন তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য খুবই হেলফুল হবে এবং আপনার বুঝতে কোন রকম সমস্যা হবে না। তাই অবশ্যই আপনার জানা প্রয়োজন প্রথমেই মাজার কি এবং মজার কি কাজে ব্যবহার করা হয় মাজারে কি ধরনের কাজকর্ম করা হয় সকল তথ্য এনিবন্ধন দিতে উপস্থাপন করা হলো।

মাজার একটি আরবি শব্দ যেটি বর্তমান সময়ে বাংলায় ব্যবহার করা হয়। মাজার শব্দটির ফরাসি শব্দের প্রতিশব্দ দরবার। মাজার শরীফের ধাতু গত শব্দের অর্থ হল জিয়ারতের স্থান। সাধারণভাবে বলতে গেলে, মাজার হল অলি আউলিয়াদের এবং পীরদের সমাধি স্থানকে মাজার বলা হয়। ধর্মীয় জনপ্রিয় ব্যক্তির সমাধির উপরে নির্মিত একটি আরাধনার স্থান। প্রায়শই একজন সুফি সাধক বা দরবেশের মাজারে প্রায়ই যিয়ারতের জন্য যান যা, ধর্মীয় পরিদর্শন এবং আত্মার সন্তুষ্টির সাথে সম্পর্কিত। মাজারকে রওজা এবং কবরও বলা হয়।

বাংলাদেশের মাজারের তালিকা

আপনারা হয়তো আমাদের উপরের আলোচনা থেকে জানতে পেরেছেন মাজার কি এবং মাজার কি ধরনের স্থান দেখান কি ধরনের কাজ পরিচালনা করা হয়ে থাকে। আপনি অবশ্যই জেনে থাকবেন যে মাজার পীর বা দার্শনিকও কিছু শ্রদ্ধেয় ব্যক্তিদের কবরস্থান যেখানে আরাধনা করা হয় এবং আল্লাহ সন্তুষ্টি কামনা করার চেষ্টা করা হয়। এরকম মাজারের তালিকা বাংলাদেশে প্রায় অধিকাংশ রয়েছে তবে আমরা আপনাদের সামনে সেরা এবং জনপ্রিয় কিছু মাজারের তালিকা গুলো সুন্দর ভাবে তুলে ধরার চেষ্টা করব এবং সেই মাজার গুলোর লোকেশন ঠিকানা সহজ যাবতীয় তথ্য। যাতে আপনি ঘরে বসে জানতে পারেন বাংলাদেশে কতগুলো মাজারে রয়েছে এবং মাজার গুলোর লোকেশন কোথায় কোথায় রয়েছে।

1. বাংলাদেশে মোট মাজারের সংখ্যা কত?
=৯৫০টি।
২.দেশের ৬৪ জেলার মধ্যে কোন জেলায় মাজার নেই?
=বান্দরবান ও রাঙামাটি।
৩.হযরত খান জাহান আলী (রা.) এর মাজার কোথায় অবস্থিত?
=বাগেরহাটে।
৪.খান জাহান আলী (র.) কবে ইন্তেকাল করেন?
=২৬ জিলহজ ৮৬৩ হিজরি।
৫.খান জাহান আলী (র.) এর মাজারের পাশে বিশাল দীঘি এর নাম কি?
=ঠাকুর দিঘি।
৬.হযরত শাহজালাল (রা.) এর মাজার কোথায় অবস্থিত?
=সিলেটে।
৭.গিয়াসউদ্দিন আযম শাহের মাজার কোথায় অবস্থিত?
=সোনারগাঁয়ে।
৮.হযরত শহজালাল (র.) কোন রাজাকে পরাজিত করে সিলেট অধিকার করেন?
=রাজা গৌড়গোবিন্দ।
৯.তিন নেতার মাজার কোথায় অবস্থিত?
=ঢাকা বিশ্ববিদ্যালয়ে।
১০.তিন নেতার মাজারের স্থপতি কে?
=শিল্পী মাসুদ আহমেদ।
১১.বিখ্যাত সাধক বায়েজিদ বোস্তামী (র.) এর মাজার কোথায় অবস্থিত?
=চট্টগ্রামে।
১২.বিখ্যাত সুফি শাহ মখদুম (র.) এর মাজার কোথায়?
=রাজশাহীতে।

মাজার – সমাধি
স্থান – অবস্থান
পরিবিবির মাজার – লালবাগ, ঢাকা
সাত গম্বুজ মসজিদ সমাধি – মোহাম্মদপুর, ঢাকা
সোনা বিবির মাজার – সোনারগাঁ, নারায়ণগঞ্জ

হাজী খাজা শাহবাজের সমাধি – লালবাগ, ঢাকা
গিয়াসউদ্দীন আযম শাহের মাজার – সোনারগাঁ, নারায়নগঞ্জ
বিবি মরিয়মের সমাধি – নারায়নগঞ্জ

শাহ নেয়ামত উল্লাহ ওয়ালীর সমাধি – শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ
শামসুদ্দিন তাবরিজি সমাধি – শাহজাদপুর, সিরাজগঞ্জ

নওয়াব গিয়াস উদ্দিন হায়দার সমাধি – লালবাগ, ঢাকা
নওয়াব নসরত জং সমাধি – লালবাগ, ঢাকা
নওয়াব সামসুদ্দৌলা সমাধি – লালবাগ, ঢাকা
নওয়াব কামুরদৌলা সমাধি – লালবাগ, ঢাকা
বিবি চম্পার সমাধি – লালবাগ, ঢাকা

শাহ সুলতান বখলির মাজার – মহাস্থানগড়, বগুড়া
শাহ ইরানী মাজার – নরসিংদী
জিন্দা পীরের মাজার – বাগেরহাট
খান জাহানের সমাধি – বাগেরহাট

এছাড়াও আপনি জানতে পারবেন মাজার গুলোতে কি ধরনের কাজকর্ম করা হয়ে থাকে এই মাজারগুলো বাংলাদেশের কোন কোন প্রান্তে অবস্থিত। এছাড়াও জানতে পারবেন আপনি মাজারগুলোর নামের তালিকা এবং কতজন লোক এই বাজারগুলোতে ভক্তি শ্রদ্ধা করেন এ সকল তথ্য বা এ ধরনের সকল তথ্য সংগ্রহ করতে অবশ্যই প্রতিবেদনটি সাথে থাকতে হবে এবং মনোযোগ সহকারে প্রতিবেদনটি দেখতে হবে। তাহলে চলুন শুরু করা যাক আমাদের আজকের প্রতিবেদনটি বাংলাদেশ এর সেরা কিছু মাজারের নামের তালিকা এবং ফোন নাম্বার লোকেশনসহ যাবতীয় তথ্য।

উপরিস্থ্য আলোচনায় আমরা সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম বাংলাদেশের জনপ্রিয় কিছু মাজারের তালিকা গুলো যেখানে বড় বড় পীরগণদের সমাধি স্থান। বড় বড় পীরগণের সমাধি স্থানগুলোতে অনেক মানুষ এই আরাধনা করেন এবং সেখান থেকে মানুষ আল্লাহর সন্তুষ্টি কামনার জন্য পীরদের শ্রদ্ধা সম্মান করেন। আশা করি আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখলে সকল তথ্যগুলো সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন এবং উপকৃত হবেন। আমাদের দেওয়া তথ্যগুলো পেয়ে যদি আপনি উপকৃত হন অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন এবং সকলকে দেখার সুযোগ করে দিবেন। আপনার হাজারো ব্যস্ততার মধ্যে দিয়ে আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top