ফ্রান্স এম্বাসি বাংলাদেশ ঠিকানা, নাম, মোবাইল নাম্বার ও ইমেইল এড্রেস

পশ্চিম ইউরোপীয় সমৃদ্ধ দেশগুলোর মধ্যে জনপ্রিয় এবং উল্লেখযোগ্য একটি দেশ হলেন ফ্রান্স। এই দেশটি অন্যতম একটি দেশ সেটি উন্নত দেশগুলোর মধ্যে একটি। এই দেশটিতে রাইফেল টাওয়ার এবং মোনালিসার দেশে কেবল বেড়ানো নয় মানুষ বিভিন্ন চাকরির জন্য এবং লেখাপড়া বিষয়ে এই দেশটিতে ভ্রমণ করে আসছে। এছাড়াও শ্রমিকের অনুসন্ধানে এই দেশটি বাংলাদেশ নিয়োগ প্রদান করে আসছে যে সকল শ্রমিক তারা বাংলাদেশ থেকে সংগ্রহ করতে যাচ্ছে তাদের জন্য অবশ্যই ফ্রান্সের এম্বাসির ঠিকানাগুলো সংগ্রহ করা প্রয়োজন। বাংলাদেশ থেকে প্রায় অধিকাংশ মানুষ এই দেশটিতে অবস্থান করছেন এবং তাদের নানা রকম সমস্যা বা নানা রকম সমস্যার সমাধানের জন্য তাদেরকে ফ্রান্সের এম্বাসি গুলো বিশেষ প্রয়োজন হয়।

এছাড়াও যে সকল ভিজিটরগণ এক দেশ থেকে অন্য দেশে ভ্রমনে যেতে চাচ্ছেন বা বিভিন্ন পরিকল্পনায় যেতে চাচ্ছেন তাদেরকে অবশ্যই ওই দেশের ভাষা সম্পর্কে জানতে হবে এবং তাদের ভাষা নিয়ে গবেষণা করতে হবে। প্রধানত ফ্রান্সের প্রধান ভাষা ইংরেজি না হওয়ার কারণে পড়াশোনা বা চাকরির জন্য যেতে চাইলে ফ্রান্সের ভাষা শিখে নেওয়া অনেক ভালো। আপনারা যে সকল ভিজিটরগান ফ্রান্সের ভ্রমণের যেতে চাচ্ছেন অল্প মাদিবা দীর্ঘ মেয়াদি কোর্সে যেতে চাচ্ছেন তাদেরকে অবশ্যই ফ্রান্স দ্রুতবাসের ঠিকানা গুলো সংগ্রহ করতে হবে এবং তাদের সাথে যোগাযোগ করে তাদের ভাষা সম্পর্কে ধারণা নিতে হবে এবং নানা রকম তথ্য সংগ্রহ করতে হবে।

ফ্রান্স এম্বাসি বাংলাদেশ ঠিকানা

অনেক উন্নত এবং জনপ্রিয় একটি কান্ট্রি এই দেশটিতে বড় বড় শহর রয়েছে যে শহরগুলোতেই অনেকেই আছেন যারা বিভিন্নভাবে ভ্রমণ করতে যান। অনেকেই চাকরিজনিত কারণে এই দেশটিতে ভ্রমণ করেন আবার অনেকেই আছেন যারা লেখাপড়ার সহ শখের বসে ভ্রমণ করতে যান এই দেশটিতে। এই দেশটিতে ভ্রমণ করতে হলে অবশ্যই আপনাকে ভিসা সহ নানারকম কাগজপত্র সংযোগ করতে হবে এবং সেখানে পাসপোর্ট সহ নানা রকম তথ্য নিয়ে গবেষণা করতে হবে এবং এই দেশটি সম্পর্কে পুনরায় আপনাকে ধারণা নিতে হবে এজন্য অবশ্যই আপনাকে বাংলাদেশের ফ্রান্সের এম্বাসি গুলো সম্পর্কে ধারণা জানতে হবে এবং তাদের সাথে যোগাযোগ করতে হবে। তাই আমরা আমাদের এই নিবন্ধনটিতে ফ্রান্সের এম্বাসি গুলো ঠিকানা তুলে ধরার চেষ্টা করলাম।

ঠিকানা:

ঠিকানা : বাড়ি নং- ১৮, রোড নং-১০৮, গুলশান-২, ঢাকা

ফোন: ০২-৮৮১৩৮১১-৪

ফ্যাক্স- +৮৮-০২-৮৮২৩৬১২

ওয়েবসাইট: www.ambafrance-bd.org

ই-মেইল: ambafr@ambafrance-bd.org

লোকেশন: গুলশান-২ চৌরাস্তা থেকে দক্ষিণ দিকে ২০০ গজ এগিয়ে পূর্ব পাশে ওয়ান্ডারল্যান্ডের পিছনে অবস্থিত।

খোলাবন্ধের সময়সূচী:

  • দূতাবাসটি শুক্রবার ও শনিবার ছাড়া প্রতিদিন সকাল ৯.০০-বিকাল-৫.০০ টা পর্যন্ত খোলা থাকে।
  • আর ভিসা বিভাগ রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮:৩০ টা থেকে ১০:৩০ টা পর্যন্ত খোলা থাকে।

ভিসা বিভাগে যোগাযোগ

ফোন🙁০০৮৮০২৮৮২৩৩২০/৮৮২৩৪৪৩

ফ্যাক্স: (০০৮৮০২৯৮৮৩৮৫১

মেইলwebmestre.dacca-amba@diplomatie.gouv.fr

ফ্রান্সসহ কেবল ২৬টি ইউরোপীয় দেশে ভ্রমণের জন্য স্বল্পমেয়াদী ভিসার আবেদনকারীদের জন্য আগে থেকে এ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হয় না।

ভ্রমণ ভিসার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন

ভ্রমণ ভিসার জন্য আপনারা যে সকল ভিজিটর আছেন যারা কি কি কাগজপত্র সংগ্রহ করবেন তা নিয়ে চিন্তিত। আমরা তাদের জন্য এই নিবন্ধনটিতে অর্থাৎ এই প্রতিবেদনটিতে তুলে ধরার চেষ্টা করলাম আপনার ভ্রমন ভিসার জন্য কি কি কাগজপত্র নিয়ে উপস্থিত থাকবেন। ধারণা দেওয়ার চেষ্টা করব এই নিবন্ধনটিতে। আপনি যদি ভ্রমণ ভিসাতে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে স্পন্সরের পাসপোর্ট বা আইডি কার্ডের মূল কপি এবং ফটোকপি সাথে নিতে হবে। আপনি যে বেকার নয় এটা প্রমাণের জন্য বিগত তিন মাসের বেতনের প্রমাণপত্র সাথে নিতে হবে। যদি আপনার স্পন্সর না থাকে তাহলে আপনাকে হোটেল বুকিং এর প্রমাণপত্র, ছুটির মেয়াদ উল্লেখ করে চাকুরী দাতা প্রতিষ্ঠানের দেওয়া সনদ, বিগত ছয় মাসের ব্যাংক একাউন্টের বিবরণী, এবং অনেক ক্ষেত্রেই পারিবারিক সম্পর্কের প্রমাণপত্র চাওয়া হয়।

আমরা আমাদের এই নিবন্ধটির মাধ্যমে আপনাদের সামনে সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম ফ্রান্স এম্বাসি বাংলাদেশের ঠিকানা গুলো সম্পর্কে। প্রয়োজনীয় জিনিসপত্র তাদের বুঝিয়ে দিয়ে টিকিট ভিসা সহ সকল জিনিসপত্র সংগ্রহ করতে পারে। এবং ফ্রান্স ভবনের জন্য কি কি কাগজপত্র লাগবে সে সম্পর্কে ও ধারণা নিতে পারেন এ ছাড়াও ও কি কি জিনিসপত্র নিয়ে যেতে পারবেন কি কি পারবেন না কতটুকু জিনিস পারবেন কি ভাষা ব্যবহার করবেন কিভাবে চলবেন কোথায় উঠবেন সকল তথ্যগুলো তাদের অফিস থেকেই জানতে পারবেন। আপনার মূল্যবান সময়টি আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top