পুলিশের এসপি হওয়ার যোগ্যতা, সুবিধা সমূহ, এসপির বেতন কত টাকা

প্রিয় শুভাকাঙ্ক্ষী, আসসালামু আলাইকুম আশা করি আপনারা ভালো আছেন এবং সুস্থ আছেন। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা চাকরি নিয়ে বিভিন্ন রকম টেনশনে আছেন বা চাকরি পাওয়া নিয়ে ডিপ্রেশনে ভুগছেন। যারা চাকরি নিয়ে ডিপ্রেশনে ভুগছেন তাদেরকে জানিয়ে দিতে চাই আমাদের আজকের এই নিবন্ধনটির মাধ্যমে চাকরি সম্পর্কিত নানা রকম তথ্যগুলো। আমাদের ভিতরে অনেক শুভাকাঙ্ক্ষী আছেন যারা চিন্তা করেন পুলিশের বিভিন্ন ব্যাচের বেতন কত এবং পুলিশের বিভিন্ন রেংক এর বেতন কত। এছাড়াও অনেকেই জানতে চায় পুলিশে যোগদান করতে গেলে কোন কোন যোগ্যতা প্রয়োজন। এসপিতে কোন কোন যোগ্যতা প্রয়োজন। এস আই তে কি কি যোগ্যতা প্রয়োজন, এছাড়াও কনস্টেবলে কি ধরনের যোগ্যতা প্রয়োজন এ বিষয়ে অনেকেরই জানার আগ্রহ।

তাই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে জানিয়ে দেওয়ার চেষ্টা করব পুলিশের সকল তথ্যগুলো। এছাড়াও পুলিশের কোন কোন ব্যাংকে ঢুকতে গেলে বা কোন কোন পদে ঢুকতে গেলে কি কি যোগ্যতা প্রয়োজন এ বিষয়ে সকল তথ্যগুলো সুন্দরভাবে বিশ্লেষণ করে তুলে ধরবো। যাতে আপনারা আমাদের এই প্রতিবেদনটি থেকেই জানতে পারেন পুলিশের খুঁটিনাটি সম্পর্কে। তবে আপনি যদি পুলিশের কোন কোন পদে ঢুকতে গেলে কোন কোন যোগ্যতা প্রয়োজন এবং কোন কোন পদে কেমন বেতন সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে আমাদের নিবন্ধনটি মনোযোগ সহকারে দেখুন। আমরা আমাদের এই নিবন্ধনটির মাধ্যমেই শুধু আপনাদের জানিয়ে দিতে চাই সকল তথ্যগুলো।

বিবাহিত পুরুষরা কি বিসিএস পুলিশ ক্যাডার হতে পারবে

অনেকেই মনের ভিতরে বিভিন্ন রকম প্রশ্ন জেগে থাকে যে প্রশ্নগুলো তারা কারো সাথে শেয়ার করতে পারে না তবে গুগলের সাথে শেয়ার করে। তাই আমরা আপনাদের এই বিষয়ে কিছু মতামত পোষণ করতে চাই। অবশ্যই বিবাহিত পুরুষরা বিসিএস পরীক্ষা দিতে পারবে এবং বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পুলিশের ক্যাডার হতে পারবে। তবে অবশ্যই বিবাহিত পুরুষদের বা নারীদের ৩০ বছরের নিচে থাকতে হবে। এছাড়াও সরকারের অনুমতি নিয়ে বিদেশি নাগরিক বিয়ে করলে বিসিএস পুলিশ ক্যাডারে আবেদন করতে পারবে।

পুলিশের এসপি হওয়ার যোগ্যতা

আপনারা অবশ্যই জেনে থাকবেন যে বাংলাদেশ পুলিশে বর্তমান স্বচ্ছ নিয়োগের মাধ্যমে সকল জনবল নিয়োগ করা হয়। তাই বর্তমানে বাংলাদেশ পুলিশে যোগদান করা ভিশন কষ্টকর হয়ে দাঁড়িয়েছে তবে যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা অর্থাৎ মেধাবী ব্যক্তিরাই বাংলাদেশ পুলিশে যোগদান করতে পারবে খুব সহজে। দেশের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অথবা স্বীকৃতি ভোট হতে এসএসসি পরীক্ষা দেওয়ার পর ৪ বছরের শিক্ষা সমাপনী ডিগ্রী অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে। পুলিশ ক্যাডার হওয়ার যোগ্যতা স্নাতক শেষ করার পরে বিসিএস পরীক্ষায় অবতীর্ণ হওয়ার যোগ্য যে কেউ পুলিশ চয়েজ দিতে পারবে।

পুরুষ প্রার্থী ৫ ফুট ৪ ইঞ্চি
মহিলা প্রার্থী ৫ ফুট ২ ইঞ্চি
চোখের দৃষ্টি হতে হবে ৬/৬

পুলিশ ক্যাডারের সুবিধা সমূহ

আপনি যদি বাংলাদেশ পুলিশে যোগদান করতে চান বা ইতিপূর্বে যোগদান করেছেন তাহলে অবশ্যই আপনি বাংলাদেশ পুলিশ থেকে কিছু সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন। যে সুযোগ সুবিধা গুলোর মধ্যে দিয়েই আপনি চাকরির প্রকৃত সুখ উপভোগ করতে পারবেন। অনেকেই আছেন যারা বাংলাদেশ পুলিশ ক্যাডারে সুযোগ-সুবিধা গুলো সম্পর্কে জানার আগ্রহী তাই আমরা আপনাদের সামনে বাংলাদেশ পুলিশের সুযোগ সুবিধা গুলো সুন্দর ভাবে বিশ্লেষণ করে তুলে ধরার চেষ্টা করলাম।

  • পুলিশ ক্যাডারের ক্ষমতা রয়েছে একজন ব্যক্তিকে বিপদমুক্ত করা এবং তাকে সরাসরি সাহায্য করা।
  • অন্যান্য ক্যাডারের তুলনায় বাংলাদেশ পুলিশে বেতনের পাশাপাশি বিভিন্ন প্রকার ভাতা প্রদান।
  • যেহেতু ক্যাডারে কাজ অফিসের বাইরে করতে হয় তাই তাদের অতিরিক্ত দৈনিক সবচেয়ে হাজীরা বেশি।
  • এছাড়াও তাদের জন্য বিশেষভাবে থাকছে অতিরিক্ত 70%
  • ট্রাফিক দের জন্য ৩০%
  • ডিএমপিতে বিশেষ ভাতা প্রায় ৭০ পার্সেন্ট
  • সিআইডি পুলিশ হেডকোয়ার্টার্সে ৫০%।
  • চারজন পরিবারের জন্য পর্যাপ্ত রেশন দেওয়া হয়।

পুলিশ ক্যাডারে অসুবিধা সমূহ

বাংলাদেশ পুলিশে যোগদান করলে অর্থাৎ বাংলাদেশ পুলিশের বিসিএস ক্যাডারের যোগদান করলে অবশ্যই আপনাকে কিছু অসুবিধা ভোগ করতে হবে। সকল চাকরিতে সুযোগ-সুবিধার পাশাপাশি কিছু অসুবিধা থাকে যে অসুবিধাগুলো অবশ্যই আপনাকে মেনে নিয়ে চলতে হবে। তাই যারা পুলিশ স্টাটারের অসুবিধা সমূহ জানতে আগ্রহী তাদের জন্য আমাদের এই নিবন্ধনটিতে আমরা সুন্দরভাবে তাদের অসুবিধাগুলো সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম।

  • কাজের প্রেসার খুব বেশি থাকে ক্যাডারে।
  • বাংলাদেশ পুলিশ ক্যাডারের শুক্র শনি বলে কিছু নেই, সব সময় আপনাকে অন ডিউটিতে থাকতে হবে।
  • বিভিন্ন অনুষ্ঠানে অর্থাৎ ঈদ পূজায় কোন রকম ছুটি নাও পেতে পারেন।
  • পদোন্নতি বিষয়ক জটিলতা বিদ্যমান।

আমরা আমাদের এই পরিবেশের মাধ্যমে আপনাদের সামনে সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করলাম এসপি হবার যোগ্যতা সমূহ। যাতে আপনারা আমাদের এই প্রতিবেদনটি থেকে এসপি হওয়ার যোগ্যতা সম্পর্কে নানা রকম তথ্য সংগ্রহ করতে পারেন এবং সেই অনুযায়ী প্রিপারেশন নিতে পারে। যাতে আপনি বাংলাদেশ পুলিশের একজন সুযোগ্য কর্মকর্তা হতে পারেন এবং দেশ ও জনগণের সেবা করতে পারে। আপনার মূল্যবান সময় দিয়ে আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এছাড়াও বাংলাদেশ পুলিশের এসপি অর্থাৎ বিসিএস ক্যাডার সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে অবশ্যই সেটি শেয়ার করতে পারেন আমরা আপনার মতামতের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top