কেউ সরাসরি জন্মদিনের শুভেচ্ছা জানালে তাকে কি বলতে হয়

প্রিয় ভিজিটর প্রতি বছরে একটি দিন হয় আমাদের জন্মদিন। বছর ঘুরিয়ে এই দিনে আমাদের জন্মদিন তাই আমাদের বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন সকল গুনগ্রাহী সহ জন্মদিনের শুভেচ্ছা জানানোর চেষ্টা করে। আবার অনেকেই আছেন যারা অনলাইনের মাধ্যমে শুভেচ্ছা জানানোর চেষ্টা করেন আবার অনেকে আছেন যারা মেসেঞ্জারে এসএমএস এ আবার অনেকেই আছেন যারা ফোন করে সরাসরি জন্মদিনের শুভেচ্ছা জানায়। তবে আমাদের সকল আত্মীয়-স্বজন আমাদেরকে জন্মদিনের শুভেচ্ছা জানালেও আমরা তাদের শুভেচ্ছার উত্তর কি দিব অর্থাৎ কেউ আমাদের জন্মদিনের শুভেচ্ছা জানালে তাদেরকে কি বলতে হবে এ ধরনের তথ্য নিয়ে আমরা অনেকেই বিভ্রাতের শিকার হই। তাই আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব কেউ আপনাকে জন্মদিনের শুভেচ্ছা জানালে আপনি তাকে কি বলে উত্তর দিবেন।

যেহেতু প্রতিবছরের একটি দিন আপনার জন্মদিন তাই অনেকেই আপনাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারে এজন্য অবশ্যই আপনাকে তাদের শুভেচ্ছার উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। কেউ জন্মদিনের শুভেচ্ছা জানালে তাকে সুন্দরভাবে জন্মদিনের শুভেচ্ছার উত্তর দেওয়া আপনার দায়িত্ব। তবে অনেকেই জানেন না কিভাবে জন্মদিনের শুভেচ্ছা ও উত্তর দেওয়া লাগে তাই অনেকেই বিভ্রান্তিতে পড়ে তাই আমরা আজকের আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব কেউ আপনাকে জন্মদিনের শুভেচ্ছা পাঠালে কিভাবে আপনি তার উত্তর দিবেন। তবে এ ধরনের তথ্য সংগ্রহ করতে অবশ্যই আমাদের সাথে থাকুন এবং মনোযোগ সহকারে প্রতিবেদনটি দেখুন।

কেউ সরাসরি জন্মদিনের শুভেচ্ছা জানালে তাকে কি বলতে হয়

পাড়া-প্রতিবেশী আত্মীয়-স্বজন ছাড়াও কিছু শুভাকাঙ্ক্ষী আছেন যারা আমাদের জন্মদিনে অবশ্যই আমাদের জন্মদিনের শুভেচ্ছা জানাই সরাসরি। তারা সব সময় চেষ্টা করেন সরাসরি গিয়ে সম্মুখে দাঁড়িয়ে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য। অনেক সময় কিছু বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন আছে যারা সরাসরি জন্মদিনের শুভেচ্ছা জানানোর চেষ্টা করে এবং জন্মদিন নিয়ে নানা রকম উপ-হাসামগ্রী দেওয়ার চেষ্টা করে। যেমন ছোট বাচ্চাদের ক্ষেত্রে চকলেট খেলনা সহ নানারকম ছোট ছোট জিনিস দিয়ে তাদেরকে জন্মদিনের শুভেচ্ছা জানাই। তবে ছোটদেরকে জন্মদিনের শুভেচ্ছা জানালে তারা সুন্দরভাবে থ্যাংক ইউ এর মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা ও উত্তর দিতে পারে তবে আমাদের বড়দের ক্ষেত্রে বা সিনিয়রদের ক্ষেত্রে একটু অন্যরকম ভাবে কৌশল বিনিময় করে আপনি জন্মদিনের শুভেচ্ছা ও উত্তর দিতে পারেন।

  • বড়দের ক্ষেত্রে জন্মদিনের শুভেচ্ছা জানালে অবশ্যই আপনাকে উপহার সামগ্রী প্রদান করবে তখন অবশ্যই তাকে থ্যাংক ইউ জানাবেন এবং তাদের সাথে মুসাফা করার চেষ্টা করবেন।
  • এরপর তাদেরকে সুন্দরভাবে তাদের আসনে বসতে বলবেন।
  • এরপর কে কাটার সময় সবাইকে পাশে নিয়ে কেক কাটবেন।
  • কেক কাটা শেষ হলে অবশ্যই সকলকে নিজের হাতে কে খাইয়ে দেওয়ার চেষ্টা করবেন।

আপনাকে যারা উইশ করেছেন তাদের উদ্দেশ্যে আপনি ফেসবুক বা অনলাইন বাথরুমগুলোতে সুন্দর একটি স্ট্যাটাস সাজাতে পারেন। আপনার অনলাইনে একটি স্ট্যাটাসের মূল বিষয়টি থাকবে আমি খুব আনন্দিত কারণ তোমরা সকলেই আমার জন্মদিন মনে রেখেছ এবং আমাকে শুভেচ্ছা পাঠিয়েছো। তোমাদের জন্য আমার অনেক শুভকামনা। তোমরা যারা আমাদের জন্মদিনে আমার জীবনের মঙ্গল কামনা করে দোয়া করেছ এবং আমার জীবনে বড় হওয়ার জন্য দোয়া করেছো তাদের জন্য আমি দোয়া করি তারাও জীবনের ভালো স্থানে গিয়ে পৌঁছাক। এবং তোমরা যারা আমার জন্মদিন নিয়ে শুভেচ্ছা জানিয়েছ তাদের জন্যই দিনগুলো আমার স্মরণীয় হয়ে থাকবে তাই তোমাদের প্রতি রইল আমার অন্তরের স্থল থেকে ভালোবাসা।

এছাড়াও প্রিয় মানুষ যখন অনলাইনে জন্মদিনের শুভেচ্ছা জানাই তখন আপনি চাইলেই আপনার প্রিয় মানুষটিকে সুন্দরভাবে ধন্যবাদ জানাতে পারেন এবং তাকে আরো সারপ্রাইজ দিতে সুন্দরভাবে বলতে পারেন। তুমি আমাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছো তুমি আমার জন্মদিন মনে রেখেছো এর জন্য অসংখ্য ধন্যবাদ। তবে আমি খুব খুশি হয়েছি তুমি আমাকে সুন্দর ভাবে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছ এ ধরনের সারপ্রাইজ এর আগে কখনো আমি হয়নি।

মা-বাবা জন্মদিনের শুভেচ্ছা জানালাম তাদেরকে কি বলতে হয়

যেহেতু বছরে একটি দিন আমাদের জন্মদিন তাই এর জন্মদিন উপলক্ষে মা-বাবা দাদা-দাদি সহ অনেকেই আমাদের জন্মদিন উইশ করার চেষ্টা করে এবং শুভেচ্ছা জানাই। যদি আপনার ক্ষেত্রেও আপনার বাবা-মা জন্মদিনের শুভেচ্ছা জানাই তাহলে অবশ্যই তাদেরকে ধন্যবাদ জানাবেন এবং তাদের পায়ে ধরে সালাম করতে হবে এবং ভালোবাসা নিতে পারেন বুকে টেনে নিতে পারেন এক্ষেত্রে তেমন কিছু বলার নেই। কেননা মা-বাবার ভালবাসা কোন বিশেষ কথা নয় বরং ব্যবহারে প্রকাশ করতে হয়। যেমন আপনি সালাম দিয়ে আপনার বাবা বা মায়ের ভালবাসা কেড়েছেন।

অনলাইনের মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানালে তাকে কি বলতে হয়

অনলাইন অথবা কেউ কার্ড চিঠির মাধ্যমে আপনাকে যদি জন্মদিনের শুভেচ্ছা জানাই তাহলে অবশ্যই তাদেরকেও আপনি ফিরটি রিপ্লেতে ধন্যবাদ জানাতে পারেন এবং তাদেরকে সুন্দরভাবে প্রশংসা করতে পারেন। যেমনি ভাবে তারা আপনাকে সুন্দর কবিতা ছন্দ বা এসএমএস এর মাধ্যমে সাজিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। তারা অনেক কষ্ট করে আপনার জন্য সুন্দর কিছু এসএমএস ছন্দ সংগ্রহ করে বা খুঁজে নিয়ে শুভেচ্ছা জানিয়েছে এতে তাদের খুব কষ্ট হয়েছে তাই আপনি অবশ্যই তাদের প্রশংসা করবেন সুন্দরভাবে।

উপরের আলোচনায় আমরা সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করছি আপনার জন্মদিন আর মাকে শুভেচ্ছা জানালে অবশ্যই আপনি তাদেরকে কি বলবেন তা নিয়ে। আপনার জন্মদিনের সকলেই আপনাকে উইশ করবে এটা স্বাভাবিক তবে তাদেরকেও সুন্দরভাবে আপনাদের বোঝাতে হবে যে তারা কষ্ট করে উইশ করেছে তাদেরকেও আপনাদের ধন্যবাদ জানা প্রয়োজন তাই এ ধরনের কিছু তথ্য গুলো আমরা বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে আপনাদের সামনে তুলে ধরেছি আশা করি আমাদের প্রতিবেদনটি ভালো লাগবে।। আমাদের প্রতিবেদনটি যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এ ধরনের তথ্য জানতে আপনি কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top