ওয়াসা পানির বিল চেক | ব্যাংক থেকে ওয়াসা বিল পরিশোধ

ওয়াসা মানেই পানি ও পয় নিষ্কাশন কর্তৃপক্ষ। বাংলাদেশের প্রায় কয়েকটি জেলায় ওয়াসা পানি সরবরাহ দিয়ে থাকে এবং পয়নিষ্কাশন কার্যক্রম পরিচালনা করে থাকে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, ঢাকা ও চট্টগ্রাম বাংলাদেশ এর পানীয় নিষ্কাশন এর জন্য দায়ী সমবায় মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। বর্তমান সময়ে উল্লেখযোগ্য প্রতিষ্ঠান হলেন ওয়াসা। ওয়াসা প্রতিষ্ঠানটি ১৯৬৩ সালে একটি স্বাধীন প্রতিষ্ঠা হিসেবে প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠানটি বর্তমান সময়ের উল্লেখযোগ্য একটি প্রতিষ্ঠান এবং সকলের সহায়তা করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত। তাই আজকে আমরা আপনাদের সামনে ওয়াসার সম্পর্কে নানা রকম তথ্য তুলে ধরার চেষ্টা করব যে তথ্যগুলো খুব জরুরী এবং গুরুত্বপূর্ণ। তাই চলুন দেখে নেওয়া যাক আমাদের আজকের প্রতিবেদনটি পরিশোধ করার নিয়ম।

অনেক ভিজিটর আছেন যারা ওয়াস্তা ব্যবহার করে থাকেন বা ওয়াসার বিভিন্ন রকম সুবিধা গুলো গ্রহণ করে থাকেন তবে এই সুবিধা গুলো গ্রহণ করার পরে কিভাবে ওয়াসার বিল পরিশোধ করতে হবে সে সম্পর্কে তাদের কোনোরকম ধারণা নেই। বর্তমান সময়ে অর্থাৎ আধুনিক যুগে আপনি চাইলেই অনলাইনে এর মাধ্যমে ওয়াসার সকল বিল পরিশোধ করতে পারবেন খুব অল্প সময়ে ঘরে বসে। তাই আপনি কিভাবে ঘরে বসে ওয়াজ আর বীর পরিশোধ করতে পারবেন খুব সুন্দর ভাবে খুব অল্প সময়ে সেই বিষয় নিয়ে আজকে আমাদের প্রতিবেদন। আপনি খুব সহজেই দেখে নিতে পারবেন ওয়াজের পানির বিল কিভাবে পরিশোধ করতে হয় এবং কিভাবে সিলেক্ট করবেন।

ওয়াসা বিল পরিশোধ করার নিয়ম

আমি চাইলেই ঘরে বসে সম্পূর্ণ নিজের ফোন থেকে খুব সুন্দরভাবে ওয়াসার পানির বিল পরিশোধ করতে পারেন। বর্তমানে এই আধুনিক যুগে অনলাইনে যুগে আপনি চাইলে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে অর্থাৎ অনলাইন ব্যবহার করেই ওয়াসার বিল পরিশোধ করতে পারবেন। প্রথমত আপনাকে জানতে হবে আপনার ওয়াসা পানির বিল কত এসেছে এবং ওয়াসার বীর পরিশোধ করার লাস্ট ডেট কবে এ ধরনের তথ্য জেনে আপনি চাইলেই এই সময়ের মধ্যে অর্থাৎ লাস্ট ডেট এর আগেই আপনার ফোন থেকে ওয়াসার বিল পরিশোধ করতে পারবেন। এখন আপনাকে লাইনে দাঁড়িয়ে ওয়াশার বিল পরিশোধ করতে হবে না।

  • প্রথমত আপনার মোবাইল ফোনে ডায়াল করুন *777#
  • এরপরেই বিল পেয়ে পরিকল্পনাটি নির্বাচন করুন।
  • আপনি যদি প্রথমবার বিল পরিশোধ করেন তাহলে নতুন বিল নির্বাচন করুন।
  • এরপরেই জল অপশনটি নির্বাচন করুন।
  • এরপরেই মেনুতে ঢাকা ওয়াসা নির্বাচন করুন।
  • এ পরবর্তী অপশন এ বিল অ্যাকাউন্ট নাম্বার লিখুন।
  • এরপরে অবশ্যই আপনাকে বিল নাম্বার নির্বাচন করতে হবে।
  • এরপরেই আপনার মোবাইল ডিসপ্লে তে বকেয়ার পরিমাণ করবে।
  • এরপরই আপনি পেমেন্ট নিশ্চিত করতে মেনুতে পিন লিখুন।
  • পরবর্তী অপশনে আপনি TrxlD সহ একটি নিশ্চিতকরণ এসএমএস পাবেন।

ব্যাংক থেকে ওয়াসা বিল পরিশোধ করার নিয়ম

বর্তমানে এই আধুনিক যুগে সরকার আপনার বিল পরিশোধ করার জন্য অর্থাৎ কথা বিল পরিশোধ করার জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করেছে। এখন আপনাকে লাইনে দাঁড়িয়ে বা সিরিয়াল দিয়ে ওয়াসা বিল পরিশোধ করতে হবে না এখন চাইলেই আপনি ব্যাংক অথবা অনলাইনের মাধ্যমেই ওয়াসা বিল পরিশোধ করতে পারবেন। ব্র্যাক ব্যাংকে আপনার একাউন্ট থাকলে আপনি খুব সহজেই একাউন্ট বা ভিসা ক্রেডিট কার্ড বা মাস্টার কার্ড থেকে ঢাকা ও চট্টগ্রামের ওয়াসা বিল পরিশোধ করতে পারবেন। তবে এজন্য আপনাকে কিছু সহজ পদক্ষেপ গ্রহণ করতে হবে বা অনুসরণ করতে হবে যে পদক্ষেপ গুলো আমরা আপনাদের সামনে নীচে সুন্দরভাবে সাজিয়ে উল্লেখ করার চেষ্টা করলাম।

প্রথমত আপনার মোবাইল ব্রাউজার থেকে wasabillpay.bracbank.com ওয়েবসাইটে প্রবেশ করুন।

অনুসন্ধান করতে বিল কপি থেকে আপনার বিল নাম্বারটি ব্যবহার করুন।

অনুসন্ধানের পরে শুধুমাত্র জারি করা বৈধবিল অনলাইনে পেয়ে বোতাম দিয়ে অর্থ প্রদানের জন্য উপলব্ধ করুন।

ফলাফলের পরের তালিকায় “এখনই অর্থ প্রদান করুন ” ব্যবহার করুন।

বিল নম্বর এবং বিশদ বিবরণ পেতে এই লিংকটিতে ক্লিক করুন।

ওয়াসা একাউন্ট স্টেটমেন্ট।

ওয়াসা পানির বিল চেক

অনেকে আছে যারা ওয়াসা ব্যবহার করেন এবং ওয়াসার পানির বিল পরিশোধ করেন প্রতিনিয়ত। প্রতিনিয়ত পরিশোধ করার ফলে তারা অনেক সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে এজন্য অনেকেই চিন্তা করেন ওয়াসা পানির বিল চেক করার নিয়ম গুলো সম্পর্কে। অনেকেই বীর পরিশোধ করার পর বিলটি সম্পূর্ণ পরিশোধ হলো কিনা বা বকেয়া থাকলো কিনা এ ধরনের সমস্যার সম্মুখীন হন তাই তারা ওয়াসা পানির বিল চেক করার নিয়ম গুলো অনুসন্ধান করে। সাধারণত আপনি আমাদের এই প্রতিবেদনটি থেকে খুব সুন্দর ভাবে সংগ্রহ করতে পারবেন কিভাবে ওয়াসা পানির বিল চেক করবেন এবং চেক করার নিয়ম গুলো সম্পর্কে জানতে পারবেন।

আপনি সহজেই অনলাইন থেকে ঢাকা ওয়াসা পানির বিল এবং বকেওয়াসা বিল পরিশোধ করতে পারবেন এবং চেক করতে পারবেন। ওয়াসা পানির বিল চেক করার জন্য প্রথম ও আপনাকে আপনার বিল কপি থেকে গ্রাহকের অ্যাকাউন্ট নাম্বার সংগ্রহ করতে হবে। এখন আপনার ব্রাউজার থেকে dwasa.org.bd ভিজিট করুন। আপনার হোয়াটসঅ্যাপ বিল খুঁজুন বিকল্পে ক্লিক করুন।

এরপরের অপশনটিতে অ্যাকাউন্ট নাম্বার বক্সে গ্রাহকের একাউন্ট নাম্বার টাইপ করুন।

এরপরে আপনার অ্যাকাউন্ট লগইন করতে লগ ইন এ ক্লিক করুন।

আপনার একাউন্ট থেকে আপনি ঢাকা ভাষা বিল এবং বকেয়া বিল চেক করতে পারবেন এখন খুব সহজেই।

ঢাকা চট্টগ্রামের ওয়াসা বিল কিভাবে পরিশোধ করবেন এ বিষয়ে যদি আপনাদের কোন মন্তব্য থাকে। তাহলে আপনার মন্তব্যটি অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনাদের মতামতের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব এবং আপনাকে সাহায্য করার চেষ্টা করব। এছাড়াও উপরে উল্লেখিত সকল তথ্যগুলো আশা করি আপনাদের উপকারে আসবে যদি আপনি কোন বুঝতে সমস্যা হয় বা কোনরকম সমস্যার সম্মুখীন হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা আরো সুন্দরভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব। এছাড়াও যারা ঢাকা এবং চট্টগ্রামবাসী অর্থাৎ ওয়াসা ব্যবহার করে তাদের সাথে প্রতিবেদনটি শেয়ার করুন এবং তাদেরকে দেখার সুযোগ করে দিতে পারেন যাতে তারা খুব সহজেই অসাবির পরিশোধ করতে পারে। আপনার মূল্যবান সময় দিয়ে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top